জাতীয়

করোনা রোগীদের জন্য ডিএনসিসি ফ্রি অ্যাম্বুলেন্স

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মহাখালীর ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতালে দুটি অ্যাম্বুলেন্স এবং একটি লাশবাহী গাড়ি উপহার দিয়েছিল ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএসসিসি)। দুই মাস আগে দেয়া এ গাড়ি তিনটি করোনা আক্রান্ত রোগীদের ফ্রি সেবা দিতে চালু করা হয়। কিন্তু প্রচারণার অভাবে সাধারণ মানুষ এ সেবা সম্পর্কে তেমন জানেন না। ফলে সেগুলো তেমন ব্যবহার হচ্ছে না।

তবে বৃহস্পতিবার (৮ জুলাই) পর্যন্ত এই দুটি অ্যাম্বুলেন্স ও লাশবাহী গাড়ি কতজন ব্যবহার করেছেন তার সঠিক হিসাব পাওয়া যায়নি।

ডিএনসিসি হাসপাতাল সংশ্লিষ্টরা জানান, প্রচারণার অংশ হিসেবে আনুষ্ঠানিকভাবেই অ্যাম্বুলেন্স হস্তান্তর অনুষ্ঠান করা হয়েছিল। গণমাধ্যমে এ অনুষ্ঠান প্রচার এবং প্রকাশ করা হয়েছে। এছাড়া হাসপাতালের ভেতর এবং বাইরে ব্যানার-পোস্টার লাগানো হয়েছে। এখন ফ্রি অ্যাম্বুলেন্স সেবার বিষয়টি আরও প্রচারের ব্যবস্থা করা হবে। যাতে নাগরিকরা ফ্রি এ সেবা নিতে পারেন।

গত ১৮ এপ্রিল এক হাজার শয্যার ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতালের উদ্বোধন করা হয়। এ হাসপাতালে পাঁচ শতাধিক আইসিইউ সমমানের শয্যা রয়েছে। গত ৩ মে এই হাসপাতালের রোগীদের জন্য দুটি অ্যাম্বুলেন্স ও একটি লাশবাহী গাড়ি উপহার দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তখন তিনি বলেছিলেন, ‘নিম্ন আয়ের অনেকের অ্যাম্বুলেন্স ভাড়া করার সক্ষমতা নেই। তাই তাদের জন্য ঢাকা মহানগরী এলাকায় অ্যাম্বুলেন্স সার্ভিস চালু করা হয়েছে। এ অ্যাম্বুলেন্সের যাবতীয় খরচ ডিএনসিসি বহন করবে।’

সরেজমিনে দেখা যায়, ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতালের প্রধান ফটকের ডান দিকে (দক্ষিণ) ওই দুটি অ্যাম্বুলেন্স এবং লাশবাহী গাড়ি পার্কিং করে রাখা হয়েছে। গাড়িতে লেখা ‘ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতালের রোগীদের বিনামূল্যে ব্যবহারের জন্য।’

পেছনে গাছের মধ্যে হলুদ একটি বড় ব্যানারে লেখা, ‘সরকারি অ্যাম্বুলেন্স ও লাশবাহী গাড়ি (শীতাতপ নিয়ন্ত্রিত) ঢাকা শহরের অভ্যন্তরে রোগী ও লাশ পরিবহন সম্পূর্ণ বিনামূল্যে।’

এই ব্যানারের নিচে যোগাযোগের নম্বরও দেয়া হয়েছে। টেলিফোন: ৪১০৮২২৭১-৭৭, মোবাইল: ০১৩২২৮৫৩৭৯১ (চালক), ০১৩২২৮৫৩৭৬৯ (ট্রায়েজ নার্স) ও ০১৩২২৮৫৩৭৯০ (ডিইউটি অ্যাডমিন অফিসার)। তবে অ্যাম্বুলেন্স ও গাড়িতে কোনো চালককে দেখা যায়নি।

ডিইউটি অ্যাডমিন অফিসারের মোবাইল নম্বরে সাংবাদিক পরিচয় দিয়ে এ সেবা সম্পর্কে জানতে চাইলে তিনি কথা বলতে অপারগতা প্রকাশ করেন। নিজের নাম না বলে হাসপাতালটির পরিচালকের সঙ্গে কথা বলার পরামর্শ দেন।

জানতে চাইলে ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, ফ্রি অ্যাম্বুলেন্স এবং লাশবাহী গাড়ি ব্যবহার করার জন্য আইসিইউসহ বিভিন্ন স্থানে ব্যানার-পোস্টার টানানো হয়েছে। এসব ব্যানার এবং পোস্টারে সংশ্লিষ্টদের মোবাইল নম্বরও দেয়া রয়েছে।

তিনি বলেন, নাগরিকরা যোগাযোগ করলেই এ সেবা নিতে পারেন। কিন্তু অ্যাম্বুলেন্স ব্যবহার কম হচ্ছে। আমাদের ধারণা, বিষয়টি নাগরিকদের জানাতে প্রচারণা আরও বাড়াতে হবে। এখন সেই ব্যবস্থাই আমরা করব।

তিনি আরও বলেন, ওই হাসপাতালে এখন ৪০৯ জন রোগী ভর্তি আছেন। তাদের অধিকাংশই ঢাকার বাইরের। কিন্তু আমাদের ফ্রি অ্যাম্বুলেন্স সেবা ঢাকা মহানগরের মধ্যে সীমাবদ্ধ। ঢাকার ভেতর যে কোনো এলাকার নাগরিক ফ্রিতে এ সেবা নিতে পারবেন।

সাননিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

সাজেকে হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা 

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির সাজেকের সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ...

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি কাপ্তাই হ্রদে

জেলা প্রতিনিধি: প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে কাপ্তাই হ্রদে ম...

এফডিসির ঘটনায় সুষ্ঠু তদন্তের দাবি রিয়াজের

বিনোদন ডেস্ক: বাংলাদেশ চলচ্চিত্র...

৪৬তম বিসিএস মানতে হবে যেসব নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক: কাল ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা