জাতীয়

কম্পিউটার শিক্ষকদের নিয়ে হাইকোর্টের আদেশ এনটিআরসিএ-তে

নিজস্ব প্রতিবেদক: এনটিআরসিএ এর তৃতীয় গণবিজ্ঞপ্তিতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত নিবন্ধনধারী কম্পিউটার শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে আবেদনের সুযোগ দিতে হাইকোর্টের আদেশটি এনটিআরসিএ-তে পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট রিটকারীদের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া রোববার (০৯ মে) এই তথ্য জানান।

আইনজীবী বলেন, কম্পিউটার শিক্ষকদের এনটিআরসিএ এর তৃতীয় গণবিজ্ঞপ্তিতে বিভাগীয় প্রার্থী হিসেবে আবেদনের সুযোগ দিতে হাইকোর্টের লিখিত আদেশ প্রকাশ হয়েছে। আজ লিখিত আদেশটি এনটিআরসিএ এর প্রধান কার্যালয়ে পাঠানো হয়েছে।
বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত নিবন্ধনধারী কম্পিউটার শিক্ষকদের এনটিআরসিএ এর তৃতীয় গণবিজ্ঞপ্তিতে বিভাগীয় প্রার্থী হিসেবে ১০ (দশ) দিনের মধ্যে আবেদনের সুযোগ দিতে গত ২ মে হাইকোর্ট নির্দেশ দেয়। আদেশে কম্পিউটার বিষয়ে নিবন্ধনধারী শিক্ষকদের এনটিআরসিএ’র অধীনে প্রকাশিত ৩য় গণবিজ্ঞপ্তিতে বিভাগীয় প্রার্থীদের আবেদনের সুযোগ দেওয়ার নির্দেশনা কেন দেওয়া হবে না, এই মর্মে রুল জারি করে আদালত।

৬৩ জন কম্পিউটার শিক্ষকের দায়ের করা রিটের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। সে দিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

আদালতের আদেশের পর আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া গণমাধ্যমকে বলেন, গত ৩০ মার্চ এনটিআরসিএ এমপিওভুক্ত ও নন-এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে মোট ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের জন্য তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে। গণবিজ্ঞপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি/কম্পিউটার বিষয়ে সারাদেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ৭ হাজার শূন্যপদ দেখানো হয়েছে।

নীতিমালার শর্তানুযায়ী, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত কম্পিউটার সনদধারী শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে আবেদন করার সুযোগ থাকলেও এনটিআরসিএ এর অনলাইন আবেদনের অপশনে বিভাগীয় প্রার্থী হিসেবে আবেদনের সুযোগ রাখা হয়নি। যে কারণে সারাদেশের ৬৩ জন শিক্ষক এই রিট আবেদন দায়ের করেন।

আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া আরও বলেন, হাইকোর্টের ওই আদেশের ফলে এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি/কম্পিউটার বিষয়ে এমপিওভুক্ত নিবন্ধনধারী শিক্ষকদের এনটিআরসিএ প্রকাশিত তৃতীয় গণবিজ্ঞপ্তিতে বিভাগীয় প্রার্থী হিসেবে আবেদনের বাধা থাকল না।

রিটে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, এনটিআরসি’র চেয়ারম্যানসহ চারজনকে বিবাদী করা হয়।

সান নিউজ/আরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শ্রমিকদের নিরাপত্তায় শিল্প পুলিশ বদ্ধপরিকর

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ঈদ...

ট্রেনের ধাক্কায় নিহত ১

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার প...

হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু

জেলা প্রতিনিধি: চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় তীব্র দাবদাহে...

ট্রেনের ধাক্কায় রেল কর্মচারী নিহত

জেলা প্রতিনিধি : লালমনিরহাটের পাটগ্রামে ট্রেনের ধাক্কায় আব্দ...

সাপের কামড়ে কৃষকের মৃত্যু

জেলা প্রতিনিধি: কুড়িগ্রামের চিলমারীতে সাপের কামড়ে আযম আলী (৪...

রোহিতকে নিয়ে ভুয়া নিউজ হচ্ছে

স্পোর্টস ডেস্ক : চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭ত...

চিন্তাও করিনি হারবো

বিনোদন ডেস্ক : বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা