আন্তর্জাতিক

ওয়েস্ট ব্যাঙ্কে ইসরায়েলের সেনা ছাউনি

আন্তর্জাতিক ডেস্ক: ওয়েস্ট ব্যাঙ্ক থেকে একাধিক ইহুদি পরিবারকে সরে যাওয়ার নির্দেশ দিল ইসরায়েল সরকার। ওই জায়গায় সেনা ছাউনি তৈরি হবে বলে জানানো হয়েছে। ফিলিস্তিনিদের বক্তব্য, ওই জমি তাদের। সেনার বদলে তাদের ওই জমি প্রাপ্য ছিল।

বেশ কিছু পরিবার ওয়েস্ট ব্যাঙ্কের একটি অংশে বেশ কয়েক মাস ধরে তাদের আশ্রয় গড়ে তুলছিল। ধীরে ধীরে গড়ে উঠছিল ছাউনি। বৃহস্পতিবার ওই ইহুদি পরিবারগুলিকে নোটিস দেয় ইসরায়েল সরকার। বলা হয়, শুক্রবার বিকেল ৪টের মধ্যে তাদের ওই জমি ছেড়ে দিতে হবে। নইলে সেনা গিয়ে তাদের তুলে দেবে।

ওই জমিতে বসবাসকারীদের সঙ্গে একটি চুক্তি হয়েছে সরকারের। পরবর্তীকালে সেনা মনে করলে তাদের কেউ কেউ আবার ফিরে যেতে পারবে সেখানে। কিন্তু আপাতত তাদের সরে যেতে হবে।

বিশেষজ্ঞদের বক্তব্য, ওই জায়গাটি স্ট্র্যাটেজিক। ফলে সেনা সেখানে ছাউনি গড়ে তুলবে। তৈরি হবে পোস্ট। ওই জমির পাশেই ফিলিস্তিনিরা বাস করেন। দীর্ঘদিন ধরেই ওই জমি নিজেদের বলে দাবি করেন তারা। সেনাকে লক্ষ্য করে পাথরও ছুড়েছেন তারা। সেনাও পাল্টা কাঁদানে গ্যাস এবং গুলি ছুড়েছে। তাতে চারজনের মৃত্যু হয়েছে বলেও ফিলিস্তিনের দাবি।

বিতর্কিত চুক্তি কেন

এর আগে ফিলিস্তিনিদের জমি থেকে উচ্ছেদ করলেও ওয়েস্ট ব্যাঙ্ক থেকে ইহুদিদের কখনো উচ্ছেদ করেনি ইসরায়েল। সম্প্রতি ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর বদল হয়েছে। নতুন প্রধানমন্ত্রী বেনেট অতি দক্ষিণপন্থি বলে পরিচিত। আলাদা ফিলিস্তিন রাষ্ট্রের অস্তিত্বই তিনি স্বীকার করেন না।

এ বিষয়ে আগে বহু বক্তৃতা করেছেন তিনি। তবে যে সরকার তিনি গড়েছেন, সেখানে বামপন্থি, ইসলামপন্থি সবরকম দলই আছে। ফলে বেনেটকেও খানিকটা মধ্যপন্থা অবলম্বন করতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতির মধ্যেই নতুন চুক্তিটি সামনে আনা হয়। যেখানে ওয়েস্ট ব্যাঙ্ক থেকে ইসরায়েলিদের উচ্ছেদের নোটিস দেওয়া হয়েছে।

চুক্তিতে অবশ্য বলা হয়েছে, প্রাথমিক ভাবে সেখানে সেনা ছাউনি গড়বে। পরবর্তীকালে সব ঠিক থাকলে কিছু পরিবারকে সেখানে ফের বসবাস করার সুযোগ দেওয়া হবে।

ফিলিস্তিনের প্রতিক্রিয়া

স্বাভাবিক ভাবেই ফিলিস্তিন এই চুক্তিতে খুশি নয়। তাদের বক্তব্য, চুক্তি হয়েছে ইসরায়েলের মানুষের সঙ্গে সেনার। ফিলিস্তিনিদের কথা ভাবা হয়নি। ওই জমি তাদের বলে দাবি করছেন ফিলিস্তিনিরা। ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী অবশ্য দাবি করেছেন, এটি একটি ঐতিহাসিক চুক্তি।

বস্তুত, ১৯৬৭ সালে ওয়েস্ট ব্যাঙ্কের দখল নেয় ইসরায়েল। তার আগে সেখানে ফিলিস্তিনিরা থাকতেন। ইসরায়েল তারপর থেকে ওয়েস্ট ব্যাঙ্ক নিজেদের বলে দাবি করে। ফিলিস্তিন তা মেনে নেয় না। বস্তুত, দুই তরফই মনে করে, ওয়েস্ট ব্যাঙ্ক একটি স্ট্র্যাটেজিক অঞ্চল।

সান নিউজ/এমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আতহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা