আন্তর্জাতিক

এবার ২৭০ কোটি ডলার অনুদান দিলেন ম্যাকেঞ্জি

আন্তর্জাতিক ডেস্ক : করোনার কারণে গত বছর ম্যাকেঞ্জি স্কট বিনামূল্যে খাদ্য প্রদানকারী সংস্থা ও জরুরি ত্রাণ তহবিলে ৪০০ কোটি ডলারের বেশি দান করেন। এর এক মাস আগে বর্ণ সমতা, এলজিবিটিকিউ অধিকার ও জলবায়ু পরিবর্তনরোধে ১৭০ কোটি ডলার দান করেন। এবার বিভিন্ন সংস্থাকে তিনি আরও ২৭০ কোটি ডলার অনুদান দিলেন।

বিলিয়নিয়ার ম্যাকেঞ্জি স্কট মঙ্গলবার (১৫ জুন) জানিয়েছেন, তিনি আরও ২৭০ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় ২২ হাজার ৮৮৫ কোটি) অনুদান দিয়েছেন। প্রায় ৩০০টি সংস্থায় এ অর্থ অনুদান দেন তিনি।

তিনি বলেন, ঐতিহাসিকভাবে এই সংস্থাগুলোকে উপেক্ষা করা হয়েছে। এরা আগে অনুদান পায়নি।

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের সঙ্গে ২০১৯ সালে ছাড়াছাড়ি হয় তার। এরপর তিনটি ধাপে ৮০০ কোটি ডলারেরও বেশি (বাংলাদেশি মুদ্রায় ৬ হাজার ৭৮০ কোটি টাকার বেশি) অর্থ দান করেন তিনি। এসব অনুদানের খবর প্রতিবারই হঠাৎ করে প্রকাশ করা হয়েছে।

গত মার্চে সিয়াটলের বিজ্ঞান শিক্ষক ড্যান জেওয়েটকে বিয়ে করেন ম্যাকেঞ্জি। জেফ বেজোসের সঙ্গে তালাকের অংশ হিসেবে তিনি আমাজনের চার শতাংশ মালিকানা পান। এরপর তিনি ঘোষণা করেন, সম্পদের অধিকাংশই তিনি দান করে দেবেন। ম্যাকেঞ্জির বর্তমান সম্পদ ৬ হাজার কোটি ডলার। বর্তমানে বিশ্বের বিশতম ধনী ব্যক্তি তিনি।

মিডিয়াম নামক ওয়েবসাইটের ব্লগ পোস্টে ম্যাকেঞ্জি লিখেছেন, এসব অনুদানে নিজেকে ও ড্যানকে আলোচনার কেন্দ্রবিন্দুতে না রেখে কীভাবে অনুদান পাওয়া সংস্থাগুলোকে আলোচনায় আনা যায় তা নিয়ে তাকে বেশ ভাবতে হয়েছে।

তিনি বলেন, ‘আমি, ড্যান এবং গবেষক, প্রশাসক ও উপদেষ্টারা মিলে অর্থ অনুদানের উদ্যোগ নিয়েছিলাম। যা পরিবর্তন আনার উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল। এই প্রচেষ্টার অংশ হিসেবে, আমরা একটি নম্র বিশ্বাস দ্বারা পরিচালিত হয়েছি যে, বিপুল পরিমাণ সম্পদ যদি অল্প কিছু মানুষের হাতে কেন্দ্রীভূত না থাকে তাহলে ভালো হয়।’

যেসব প্রতিষ্ঠানে তিনি অনুদান দিয়েছেন তার মধ্যে রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান, আর্ট সেন্টার এবং বর্ণ ও লিঙ্গ সমতা প্রতিষ্ঠার জন্য কাজ করা বিভিন্ন সংগঠন।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

বাড়ির আঙিনায় বোমা হামলায় আহত ২

জেলা প্রতিনিধি: গোপালগঞ্জ সদর উপজেলায় দুর্বিত্তদের বোমা হামল...

এক জেলায় ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: আজ সিলেট জেলার...

বটির ওপর পড়ে প্রাণ গেল শিশুর

জেলা প্রতিনিধি: বগুড়ার কাহালুতে বটির ওপর পড়ে গিয়ে রাহামনি (৬...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৭

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

সারাদেশে হিট স্ট্রোকে আরও ৯ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ সারাদ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা