আন্তর্জাতিক

এবার ড্রোন দিয়েই ড্রোন রুখতে চায় ভারত

আন্তর্জাতিক ডেস্ক: ভারত পাকিস্তান সীমান্তের পাঞ্জাবে এবং জম্মু-কাশ্মীরে একাধিকবার ড্রোনের আনাগোনা দেখেছে ভারতীয় সেনাবাহিনী। আগামীতে যদি ফের শত্রু ড্রোন হামলা করে তাহলে কিভাবে তা প্রতিরোধ করা যায় সে বিষয়ে চিন্তিত ভারতীয় সেনাবাহিনী।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, ড্রোন নিয়ে দেশটিতে এই আতঙ্ক খুব দ্রুত সমাধান হওয়ার নয়। শত্রু ড্রোনকে সীমান্তে চিহ্নিত করে সেখানেই সেটিকে নিষ্ক্রিয় বা গুলি করে ভূপাতিত করার মতো প্রযুক্তি রপ্ত বা কার্যকর করতে এখনো বেশ সময় লাগবে ভারতের। আর তাই ড্রোনের মাধ্যমেই ড্রোন মোকাবিলা করার পথে হাঁটছে দিল্লি।

গত শনিবার গভীর রাতে জম্মু বিমানবন্দরে ভারতীয় বিমান বাহিনীর ঘাঁটিতে হামলা চালায় দু’টি বিস্ফোরকভর্তি ড্রোন। হামলায় ২ সেনা আহত হন। ক্ষতিগ্রস্ত হয় দেশটির বিমান বাহিনীর প্রযুক্তি বিভাগ সংলগ্ন একটি ভবন।

এরপর ২৪ ঘণ্টা পার হতে না হতেই কাশ্মিরের জম্মু-পাঠানকোট জাতীয় সড়ক সংলগ্ন কালুচক পুরমণ্ডল রোডে অবস্থিত ভারতীয় সামরিক ঘাঁটির আকাশে রোববার রাত সাড়ে ১১টার দিকে প্রথমে একটি ড্রোনকে চক্কর দিতে দেখা যায়।

মারাত্মক কিছু ঘটে যাওয়ার আগেই বিষয়টি বুঝতে পেরে টহলরত সেনা সদস্যরা সতর্ক হয়ে যান। ড্রোনটিকে নিষ্ক্রিয় ও ভূপাতিত করতে গুলি চালান তারা। এরপরই অন্ধকারে মিশে যায় ড্রোনটি।

তবে ভারতীয় সেনাবাহিনীর জন্য চমক যেন আরো অপেক্ষা করছিল। প্রথম ড্রোনটি প্রবেশের দুই ঘণ্টা পর রাত দেড়টার দিকে ফের একটি ড্রোন সামরিক ঘাঁটির আকাশে প্রবেশ করে।

এবারো সেটা শনাক্ত করে ভূপাতিত করতে চালানো হয় গুলি। তবে প্রথমটির মতো দ্বিতীয় ড্রোনটিও নির্বিঘ্নে পালিয়ে যায়।

ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো বলছে, ড্রোন দু’টিকে লক্ষ্য করে ২০ থেকে ২৫ রাউন্ড গুলিবর্ষণ করা হয়। কিন্তু দু’টি ড্রোনের একটিরও কোনো হদিশ পায়নি সেনাবাহিনী। এরপর সামরিক এলাকা থেকে শুরু করে আশেপাশের এলাকায় তল্লাশি করেও কোনো লাভ হয়নি।

এদিকে ড্রোনের মাধ্যমে বিচ্ছিন্নতাবাদীরা সামরিক ঘাঁটিতে সরাসরি হামলা শুরু করায় রীতিমতো দুশ্চিন্তায় পড়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। কারণ, বর্তমানে দেশটির হাতে ড্রোন মোকাবিলায় সেই অর্থে কোনো প্রযুক্তি নেই। নেই অনেক দেশের মতো ‘কিলার ড্রোন’ও।

এছাড়া হামলাকারী ড্রোনগুলোকে সামরিক বাহিনীর রাডারও চিহ্নিত করতে পারছে না। এই পরিস্থিতিতে ভরসা হতে পারতেন একমাত্র স্নাইপাররা। বর্তমানে পাঞ্জাব ও কাশ্মির সীমান্তে দিনের বেলা প্রবেশ করা ড্রোনগুলোকে মূলত গুলি করেই মাটিতে নামানো হয়ে থাকে।

কিন্ত তারও সীমাবদ্ধতা রয়েছে। কারণ ভারত-পাকিস্তানের মধ্যে থাকা তিন হাজার কিলোমিটার দীর্ঘ সীমান্ত বরাবর স্নাইপারদের মোতায়েন করা কার্যত অসম্ভব ব্যাপার।

তাই বিপক্ষের ড্রোনগুলোকে চিহ্নিত করে তাদের ধ্বংস করতে সীমান্ত বরাবর জ্যামার বসানোর সিদ্ধান্ত অনেক আগেই নিয়েছে ভারত। তবে প্রায় বছর দুয়েক আগে এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হলেও বিদেশি ওই প্রযুক্তি অত্যন্ত ব্যয়বহুল হওয়ায় আপাতত থমকে আছে সেই কাজ।

আর তাই ব্যয় কমাতে বিদেশি প্রযুক্তির পরিবর্তে দেশীয় জ্যামিং প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছিল দেশটি। কিন্তু সেই প্রযুক্তি হাতে আসার বিষয়টি বেশ সময়সাপেক্ষ।

যুক্তরাষ্ট্র বা চীনের মতো পরাশক্তি দেশগুলো ড্রোন রুখতে ‘লেজার গানে’র ব্যবহার শুরু করে ইতোমধ্যেই সাফল্য পেয়েছে। তবে ভারতের হাতে সেই প্রযুক্তি না থাকায় অনুপ্রবেশকারী ড্রোনগুলোকে ড্রোনের মাধ্যমে ধারওয়া করে সেগুলোকে ধ্বংস করার নীতি নিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

আর এই কাজে নরেন্দ্র মোদির সরকারের পক্ষ থেকে আপাতত দু’ধরনের ড্রোন ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার একটি হলো- দু’টি ডানা রয়েছে এমন ড্রোন।

এই ধরনের ড্রোন কাশ্মিরের মতো উঁচু পাহাড়ি এলাকায় উড়তে সক্ষম। ওই ড্রোনগুলো আকারে বেশ বড় হওয়ায় সেগুলো বিস্ফোরক বহন এবং অনেক উঁচু থেকে সেই বিস্ফোরকের মাধ্যমে নিশানায় নিখুঁত হামলা চালাতেও সক্ষম।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

রাজধানীতে ২ মাদক কারবারি আটক

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর লালবাগ এলাকায় অভিযান চালিয়ে ফেনসি...

গরমে অসুস্থ হয়ে দিনমজুরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মতিঝিল...

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

রাজশাহীতে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: রাজশাহীর চারঘাট উপজেলার হেমন্তের মোড়ে আত্মীয...

সাজেকে হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা 

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির সাজেকের সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা