আন্তর্জাতিক

উত্তাল বিভিন্ন দেশের রাজপথ

আন্তর্জাতিক ডেস্ক : নানা দাবিতে উত্তাল বিশ্বের বিভিন্ন দেশের রাজপথ। এর মধ্যে জেরুজালেমে ইসরাইলবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। দেশের চলমান রাজনৈতিক সমস্যা সমাধান ও অর্থনৈতিক উন্নতির দাবিতে বিক্ষোভ হয়েছে লেবাননে। এ ছাড়া বিক্ষোভ হয়েছে স্পেন, আলজেরিয়ায়।

জেরুজালেম : শুক্রবার সকাল থেকেই পূর্ব জেরুজালেমে ইসরাইলবিরোধী বিক্ষোভ শুরু করেন ফিলিস্তিনিরা। বেশ কয়েকটি পরিবারকে বাড়ি ছেড়ে চলে যেতে হবে ইসরাইলে আদালতের এমন আদেশের প্রতিবাদে বিক্ষোভে নামে মানুষ। এ সময় নিরাপত্তা বাহিনী বাধা দিলে শুরু হয় সংঘাত। বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালায় পুলিশ।

বিক্ষোভকারীরা বলেন, অন্যায়ভাবে তাদেরকে বাড়ি ছাড়তে বলা হয়েছে। একজন প্রতিবেশী হিসেবে তাদের পাশে দাঁড়ানো আমাদের দায়িত্বের মধ্যে পড়ে। আমরা এর তীব্র প্রতিবাদ জানায়।

লেবানন : এদিন বিক্ষোভ হয়েছে লেবাননের রাজধানী বৈরুতে। দেশের চলমান সংকট নিরসনে একটি অন্তবর্তীকালীন সরকারের দাবিতে বিক্ষোভ করেছেন সাধারণ মানুষ। গত আগস্টে ভয়াবহ বিস্ফোরণের পর থেকেই রাজনৈতিক অস্থিরতা চলছে দেশটিতে। ওই বিস্ফোরণে দুই শতাধিক মানুষের মৃত্যু হয়।

আন্দোলনকারীরা জানান, আমরা আমাদের বিক্ষোভ অব্যাহত রাখব। আমরা চাই আমাদের দেশ আবার আগের মতো হোক। সাধারণ নির্বাচন না হওয়া পর্যন্ত অন্য কেউ দায়িত্ব নিক।

স্পেন : এদিকে উবারের বিরুদ্ধে অভিনব বিক্ষোভ করেছে স্পেনের বার্সেলোনার শত শত ট্যাক্সিচালক। রাস্তায় একসঙ্গে ট্যাক্সি নিয়ে বিক্ষোভ করেন তারা। চালকদের দাবি করোনার কারণে এমনিতেই অনেক বিপদে আছেন তারা। এর মধ্যে নতুন করে উবার আসায় যাত্রী পাওয়া কঠিন হবে তাদের জন্য। গত সপ্তাহে শহরটিতে নিজেদের কার্যক্রম শুরু করে মার্কিন কোম্পানিটি।

আলজেরিয়া : সরকারবিরোধী বিক্ষোভ হয়েছে আলজেরিয়াতেও। শুক্রবার বর্তমান সরকারের পদত্যাগের দাবিতে আলজিয়ার্সে বিক্ষোভে নামে দেশটির সাধারণ মানুষ। যত দিন পর্যন্ত সরকার ক্ষমতা না ছাড়বে তত দিন পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা।

মিয়ানমার : বিক্ষোভকারীদের ওপর নারকীয় নৃশংসতার পাশাপাশি এবার সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করতে মরিয়া মিয়ানমারের সামরিক সরকার। একের পর এক সংবাদ সংস্থার লাইসেন্স বাতিল এবং দেশীয় সংবাদর্মীদের গ্রেফতারের ধারাবাহিকতায় দেশটিতে শুক্রবার আটক করা হয়েছে বিবিসির এক সংবাদিককে। এর মধ্যেই জান্তাবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে নতুন করো আরো ৮ জন নিহত হয়েছেন। দেশটিতে চলমান বিক্ষোভে মৃতের সংখ্যা বেড়ে ২৩৩ জনে দাঁড়িয়েছে। আর পর্যন্ত ৪০ সাংবাদিককে আটক করা হয়েছে। সূত্র এএফপি।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা