জাতীয়

উত্তর ও দক্ষিণ সিটির খাল ও ড্রেনেজ ব্যবস্থা এক ছাতার নিচে

নিজস্ব প্রতিবেদক : সাম্প্রতিক বছরগুলোতে রাজধানীর জলাবদ্ধতা ভয়াবহ আকার ধারন করেছিল। আর জলাবদ্ধতা দূরীকরণের মূল দায়িত্ব সিটি কর্পোরেশন ও ঢাকা ওয়াসা একে অন্যের ওপর চাপিয়ে নিজেদের দায়িত্ব এড়ানোর চেষ্টা করেছে।

২০২১ নতুন বছরে রাজধানীর খাল, বক্সকালভার্ট ও ড্রেনেজ ব্যবস্থাকে সংস্কার করে মহানগরীকে জলাবদ্ধতার দুর্ভোগ থেকে মুক্তি দিতে একত্রে এসব কাজ করবে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন। এতে নগরবাসী চরম ভোগান্তির হাত থেকে রক্ষা পেতে দুই সিটির ওপর ভরসা রাখছে। দেরিতে হলেও এক ছাতার নিচে আসছে খাল, বক্সকালভার্ট ও ড্রেনেজ ব্যবস্থা।

সমন্বয়হীনতার অভাবে ইতোপূর্বে খাল, বক্সকালভার্ট ও ড্রেনেজ ব্যবস্থার বেহাল অবস্থা নিয়ে বিশেষজ্ঞদের পরামর্শ ছিল সিটি কর্পোরেশনের কাছে হস্তান্তর করে দিতে। দীর্ঘদিন এসব নিয়ে আলোচনা হলেও কোনও সমাধান মিলেনি। তবে বিভক্ত ঢাকার দুই মেয়র সাঈদ খোকন এবং আনিসুল হকের সময়ে খাল ও ড্রেনেজ নিয়ে তুমুল আলোচনা হয়েছে। স্থানীয় সরকার বিভাগ এ দায়িত্ব সিটি কর্পোরেশনকে দিতে চাইলেও সে সময় দুই মেয়র রাজি হননি।

যদিও সে সময় ঢাকা ওয়াসা খাল, বক্সকালভার্ট ও ড্রেনেজ ব্যবস্থা ছেড়ে দিতে রাজি ছিল। পরে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এবং ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম এ দায়িত্ব নিতে রাজি হয়েছেন। এরপর স্থানীয় সরকার বিভাগ এ ব্যাপারে সমন্বয় করার ব্যবস্থা করেন। এরই অংশ হিসেবে গত ২৬ নভেম্বর খাল, ড্রেনেজ ও বক্সকালভার্টসহ ঢাকা ওয়াসার এ দায়িত্ব দুই সিটি কর্পোরেশনের কাছে হস্তান্তরের নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়।

এ সিদ্ধান্ত কার্যকর করতে ডিএনসিসি, ডিএসসিসি এবং ঢাকা ওয়াসার প্রতিনিধিদের সমন্বয়ে ১৪ সদস্যের কমিটি গঠন করা হয়। এ কমিটি চলতি মাসের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার পর স্থানীয় সরকার বিভাগ আরেকটি আলোচনা সভার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করবে দুই সিটি কর্পোরেশনকে।

এ প্রসঙ্গে ঢাকা ওয়াসার অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আখতারুজ্জমান বলেন, ‘নতুন বছরের শুরুতেই ঢাকা ওয়াসা খাল, ড্রেনেজ এবং বক্সকালভার্ট দুই সিটি কর্পোরেশনকে হস্তান্তর করা হবে। সে লক্ষ্যে কার্যকর প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।‘ তিনি বলেন, ‘ঢাকা ওয়াসার ড্রেনেজ, খাল, বক্সকালভার্ট, অফিস এবং প্রয়োজনীয় জনবল (সিটি কর্পোরেশনের আগ্রহ সাপেক্ষে) হস্তান্তর করা হবে।

ওয়াসার যেসব প্রকল্প চলমান রয়েছে, সেগুলোতে তারা ডিসেম্বর পর্যন্ত কাজ করবে। জানুয়ারির শুরু থেকেই সিটি কর্পোরেশনের কাছে হস্থান্তর করা হবে। উত্তর সিটি অংশ, উত্তর সিটি এবং দক্ষিণ সিটির অংশ দক্ষিণ সিটি বাস্তবায়ন করবে। এ প্রসঙ্গে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘ঢাকার জলজট, জলাবদ্ধতা নিরসন করতে হলে খাল, ড্রেনেজ এবং বক্সকালভার্ট সমস্যার সমাধান করতে হবে। যেটা এতদিন মেয়রের পক্ষে করা সম্ভব ছিল না।

এ বিষয়ে ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ঢাকা ওয়াসার কাছ থেকে খাল, ড্রেনেজ ও বক্সকালভার্ট সিটি কর্পোরেশনকে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সে কারণে খাল সংস্কার, পুনরুদ্ধার পরিকল্পনা গ্রহণ করে কাজ শুরু করা হচ্ছে। আমরা আগামী বর্ষা মৌসুমের আগেই ডিএসসিসি এলাকার খালগুলো দখলমুক্ত করে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে চাই।

তিনি বলেন, প্রাথমিকভাবে নিজস্ব অর্থায়নে খাল উদ্ধার ও সংস্কার কার্যক্রম শুরু করব। ঢাকাবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্তি দেয়ার জন্য স্বল্প ও দীর্ঘমেয়াদি কার্যক্রম হাতে নিয়েছি। স্বল্প মেয়াদের কার্যক্রম আমরা নিজ অর্থায়নে শুরু করে দিয়েছি। তিনি বলেন, মূলত প্রথম কাজটি হল,যেগুলো দখলে আছে, সেগুলো মুক্ত করা।

ক্রিস্টাল সার্ভে (সিএস খতিয়ান) দেখে আমরা সীমানা নির্ধারণ করব। খালের মধ্যে যেসব বর্জ্য রয়েছে, তা অপসারণ করব। এর মাধ্যমে জলাধার পুনরুদ্ধার করব এবং ঢাকার যেসব এলাকায় জলাবদ্ধতা হয়ে থাকে তা নিরসন করবো। আগামী দুবছরের মধ্যে ঢাকাবাসীকে আমরা জলাবদ্ধতা থেকে অনেকাংশে মুক্ত করতে পারব।

প্রসঙ্গত, ঢাকা শহরের আনাছে-কানাছে ছড়িয়ে ছিটিয়ে ছিল অর্ধশত খাল। এসব খালের সঙ্গে ঢাকার চারপাশের নদ-নদীর সংযোগ ছিল। সেসময় রাজধানীতে কোনও জলাবদ্ধতা ছিল না। সরকারি ও বেসরকারি উদ্যোগে খাল ভরাট করার ফলে এখন জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। বিকল্প হিসেবে সিটি কর্পোরেশন ও ঢাকা ওয়াসা প্রায় ৩ হাজার কিলোমিটার ড্রেনেজ তৈরি করলেও তাতে কাঙ্খিত সুফল মিলছে না।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা