লাইফস্টাইল

উকুন তাড়ানোর পাঁচ উপায়

লাইফস্টাইল ডেস্ক : উকুন যেমন বিরক্তিকর, তেমনই অস্বস্তিকর। সারা দিন মাথা চুলকায়। আর চুলকাতে চুলকাতে অনেক সময় জ্বালাও করে। উকুন হলে তা থেকে পরিত্রাণের উপায় খোঁজেন সবাই। উকুননাশক নানা শ্যাম্পু বা বিভিন্ন পদ্ধতি ব্যবহার করেও অনেকে মুক্তি পান না এ বিরক্তিকর যন্ত্রণা থেকে। ঘরোয়া পদ্ধতিতে উকুননাশের উপায়গুলো জেনে নিই—

পেঁয়াজের রস

পেঁয়াজের রস উকুন দূর করতে সহায়তা করে। একটি বড় পেঁয়াজ নিন। এরপর পেঁয়াজ থেতো করে রস বের করুন। রস মাথায় লাগিয়ে ভালো করে ম্যাসাজ করুন। চুলের গোড়ায় ভালোভাবে লাগাবেন। কিছুক্ষণ চুল ঢেকে রেখে তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। পরে চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন এবং উকুন দূর করুন। সপ্তাহে দুবার এটি ব্যবহার করুন।

লেবুর রস

লেবু প্রাকৃতিক জীবাণুনাশক, যা উকুন দূর করতে সাহায্য করে। একটি বড় লেবু নিন। এরপর লেবুর রস বের করে তা সরাসরি মাথায় লাগান। এটি এক ঘণ্টা লাগিয়ে রাখুন। এরপর চিরুনির সাহায্যে উকুন দূর করুন। এ পদ্ধতিটি সপ্তাহে দুবার ব্যবহার করুন।

রসুন ও লেবু

রসুনের তীব্র গন্ধ উকুন মারতে সাহায্য করে। রসুনের কয়েকটি কোয়া ও তিন চামচ লেবুর রস নিন। এবার রসুন ও লেবুর রসের পেস্ট তৈরি করুন। এরপর এটি মাথায় প্রয়োগ করুন। এক ঘণ্টা রেখে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

লবণ ও ভিনেগার

এই পদ্ধতি মাথা থেকে উকুন দূর করে। এক কাপের চার ভাগের এক ভাগ লবণ ও ভিনেগার নিন। লবণ ও ভিনেগারের পেস্ট তৈরি করে এটি মাথায় লাগান। এবার শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখুন। দুই ঘণ্টা এভাবে রেখে দিন। এরপর চুলে শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন।

নিমের রস

নিমপাতা পিষে এর রস বের করুন। এবার এই রস চুলে ঠিকভাবে লাগালে উকুন মারা যায়। এ ছাড়া নিমের তেল ব্যবহার করেও উকুন দূর করতে পারেন। নিম ও নারকেল তেল ব্যবহার করেও উকুন দূর করা যায়। দুই তেল মিশিয়ে হালকা গরম করুন এবং তা মাথায় লাগান। তারপর শাওয়ার ক্যাপ পরুন। এভাবে চার ঘণ্টা রেখে দিন। পরে চিরুনি দিয়ে চুল আঁচড়ান। এরপর শ্যাম্পু করে নিন। দেখবেন, উকুন দূর হয়েছে। সূত্র-বোল্ডস্কাই

সান নিউজ/পিডিকে/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

সবজির বাজারে আগুন

নিজস্ব প্রতিবেদক: ঈদের আমেজ শেষ হ...

শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিবেদক: ঢাকা শিশু হাসপা...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

গরম আরও বাড়ার আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের ৪ জেলার ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা