জাতীয়

ঈদের পর খুলেছে সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদক: সরকারি ছুটি ও অবকাশকালীন ছুটি শেষে সুপ্রিম কোর্ট খুলেছে আজ রোববার (১৬ মে)। ঈদুল ফিতরের ছুটির পর দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের নিয়মিত বিচারিক কার্যক্রম না চললেও আজ রোববার থেকে অবকাশকালীন বিচারিককাজ শুরু হয়েছে।

রমজান শুরুর আগে গত ৪ এপ্রিল থেকে ঘোষিত লকডাউনের পর থেকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে প্রথমে ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত অতিজরুরি বিষয় শুনানির জন্য দুটি বেঞ্চ চালু রাখা হয়। এরপর সরকার ঘোষিত লকডাউনের মেয়াদ বাড়ানোর সাথে সাথে পর্যায়ক্রমে সুপ্রিম কোর্টের ছুটির মেয়াদ বেড়েছে এবং সাথে সাথে সাতটি ভার্চুয়াল বেঞ্চ চালু রাখা হয়েছে হাইকোর্টে।

ঈদুল ফিতরে সরকার ঘোষিত ছুটি, সাপ্তাহিক ছুটি এবং কোর্টে অবকাশ সব মিলিয়ে সুপ্রিম কোর্টের সকল প্রকার কার্যক্রম বন্ধ ছিল। এ কারণে গত কয়েক দিন বন্ধ ছিল সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে নিয়মিত বিচারিক কার্যক্রম। তবে ঈদুল ফিতরের পর আজই প্রথম শুরু হলো সুপ্রিম কোর্টের কার্যক্রম।

এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোহাম্মদ আলী আকবর বলেন, আমরা অফিসিয়াল কার্যক্রম শুরু করেছি সকাল থেকে। স্বাস্থ্যবিধি মেনে আমরা কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী বলেছেন, আমরা স্বাস্থ্যবিধি মেনে, সকলকে ঈদের শুভেচ্ছা জানিয়ে অফিসের কার্যক্রম শুরু করেছি।

সুপ্রিম কোর্টের মুখপাত্র ও স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান বলেন, ঈদুল ফিতরের পর আমরা স্বাস্থ্যবিধি মেনেই সুপ্রিম কোর্টের অফিসিয়াল কার্যক্রম শুরু করেছি আজ।

সরকার ঘোষিত লকডাউনের সময় নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকলেও আপিল ও হাইকোর্ট বিভাগে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য অবকাশকালীন বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে অবকাশে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বিভাগে বেঞ্চ গঠন করা হয়। এছাড়া আপিল বিভাগে চেম্বার কোর্টে জরুরি মামলা সংক্রান্ত বিষয়ে শুনানি ও আদেশ হয়।

সান নিউজ/এমএ/আরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা