আন্তর্জাতিক

ইস্তাম্বুলে দৃষ্টিনন্দন মসজিদের উদ্বোধন

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের ঐতিহ্যবাহী শহর ইস্তাম্বুলে দৃষ্টিনন্দন একটি মসজিদের উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

শুক্রবার (২৮ মে) জুমার নামাজের সময় শহরের ঐতিহাসিক তাকসিম স্কয়ারে মসজিদটির উদ্বোধন করেন তিনি।

মসজিদটি নির্মাণের পরিকল্পনা নিয়ে ২০১৩ সালে বিরোধিতা করেছিল কিছু সংখ্যক মানুষ। কিন্তু শেষ পর্যন্ত তাকসিম স্কয়ারেই মসজিদটির নির্মাণকাজ সম্পন্ন হয় এবং শুক্রবার আনুষ্ঠানিক ভাবে এর উদ্বোধন করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শুক্রবার মসজিদটির উদ্বোধনী অনুষ্ঠানে হাজার হাজার মানুষ যোগ দেন। এমনকি অনেকে মসজিদে জায়গা না পেয়ে এর চত্বরে বসে জুমার নামাজ আদায় করেন।

নতুন নির্মিত এই মসজিদটির সঙ্গেই রয়েছে খোলা একটি চত্বর। সেটিকে ঐতিহাসিকভাবে ধর্মনিরপেক্ষ তুরস্ক প্রজাতন্ত্রের প্রতীক মনে করেন অনেকে। মূলত এটি তুর্কি প্রজাতন্ত্র এবং এর প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের একটি স্মারক হিসেবে অনেকের কাছে বিবেচিত।

শুক্রবার মসজিদটির উদ্বোধন করে জুমার নামাজের পর প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ‘তাকসিম মসজিদ এখন ইস্তাম্বুলের স্মারকগুলোর মধ্যে একটি গুরুত্বপূর্ণ জায়গায় অবস্থিত। আল্লাহর ইচ্ছায় এটি শেষ মুহূর্ত পর্যন্ত থাকবে।’

মসজিদের উদ্বোধনের সময় জুমার নামাজ পড়তে আসা বিপুল সংখ্যক মানুষের উদ্দেশে তিনি বলেন, প্রতিবাদ বিক্ষোভের বিরুদ্ধে মসজিদ নির্মাণ করতে পারা একটি বিজয়। কোনো কিছুই এ উদ্যোগকে বন্ধ করতে পারবে না।

গত শতাব্দীর নব্বইয়ের দশকে ইস্তাম্বুলের মেয়র থাকার সময়ই তাকসিম স্কয়ারে মসজিদ নির্মাণের ইচ্ছার কথা বলেছিলেন রিসেপ তাইয়েপ এরদোয়ান।

মসজিদে সমবেত মানুষের উদ্দেশে তুর্কি প্রেসিডেন্ট বলেন, ‘এখানে নামাজ পড়ার জন্য একটি কক্ষ পর্যন্ত ছিল না। আর তাই মুসল্লিরা বাধ্য হয়ে খোলা জায়গায় পত্রিকা বিছিয়ে নামাজ পড়তেন।’

নামাজ পড়তে আসা মসল্লিরা নতুন এই মসজিদের নির্মাণশৈলীর ব্যাপক প্রশংসা করেছেন। এটি মূলত অটোমান তথা উসমানীয় সাম্রাজ্যের বৈশিষ্ট্য আর আধুনিক স্থাপত্যের সমন্বয়ে নির্মাণ করা হয়েছে। এখানে একসঙ্গে প্রায় চার হাজার মানুষ নামাজ পড়তে পারবেন।

বার্তাসংস্থা এএফপি’কে আবু জের কচ নামে একজন মুসল্লি বলেন, সেখানে মানুষের তুলনায় মসজিদ কম। তিনি বলেন. ‘যারা এটি বানিয়েছে, আল্লাহ তাদের মঙ্গল করুন।’

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

খাগড়াছড়িতে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

শিবগঞ্জে তেলের গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তেলে...

বজ্রপাতে কিশোরের মৃত্যু

জেলা প্রতিনিধি : ঝালকাঠিতে বজ্রপাতে সিহাব জমাদ্দার (১৫) নামে...

মুন্সীগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে আহত ৭

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আ...

বিদ্যুৎস্পৃষ্টে ছাত্রলীগ নেতার মৃত্যু

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় বিদ্যুৎস্পৃষ...

কেএনএফের আরও ৯ সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি : বান্দরবানের রুমায় দুর্গম পাহাড়ি এলাকা থেকে...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের 

জেলা প্রতিনিধি : মাদারীপুরের শিবচরে পৃথক বজ্রপাতে ২ জনের মৃত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা