আন্তর্জাতিক

ইসরায়েল টিকার সাফল্যের পর মাস্কের ব্যবহার বাতিল

আন্তর্জাতিক ডেস্ক: মহামারি করোনার গণটিকাদান কর্মসূচির সাফল্যে জনসমক্ষে মাস্কের বাধ্যতামূলক ব্যবহার বাতিল ও রোববার থেকে পুনরায় স্কুলগুলো সম্পূর্ণরূপে খুলে দেওয়ার মাধ্যমে আবারও স্বাভাবিক জীবনে ফিরেছে ইসরায়েল। রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ইসরায়েলে মোট জনসংখ্যা প্রায় এক কোটি। এরমধ্যে ৫৪ শতাংশ মানুষ ইতোমধ্যে মার্কিন কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের করোনা টিকার উভয় ডোজ নিয়েছেন। টিকার সাফল্যে দেশটিতে আক্রান্ত ও মৃত্যু একেবারে হ্রাস পেয়েছে।

এক বছর আগে মহামারির প্রকোপ শুরুর পর দেশটিতে সর্বত্র মাস্ক পরা বাধ্যতামূলক করে সেটি নিশ্চিত করার জন্য পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার ঘোষণা দিয়েছে, জনসমক্ষে মাস্ক পরার বাধ্যবাধকতা বাতিল করা হলো।

তবে জনসমক্ষে মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নিলেও আবদ্ধ যেসব জায়গায় বা অনুষ্ঠানে জনসমাগম হয় সেখানে মাস্ক পরার বিষয়টি এখনো বাধ্যতামূলক রাখা হয়েছে। এছাড়া দেশের মানুষকে মাস্ক সঙ্গে রাখারও আহ্বান জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইসরায়েলে ইতোমধ্যে কিন্ডারগার্টেন, এলিমেন্টারি ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা ক্লাসে ফিরেছে। এছাড়া মিডল স্কুুলের যেসব শিক্ষার্থী এতদিন বাড়ি থেকে ক্লাস করেছে কিংবা বিক্ষিপ্তভাবে ক্লাসে অংশ নিয়েছে, তারাও ক্লাসে ফিরেছে মহামারির আগের সূচি অনুযায়ী।

ইসরায়েলের শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্কুলগুলোর প্রাতিষ্ঠানিকভাবে স্বাস্থ্যবিধিগুলো মেনে চলা উচিত। এছাড়া যতটা পারা যায় ক্লাসে বায়ু চলাচল ও শারীরিক দূরত্ব বজায়ের বিষয়টি নিশ্চিত করতে হবে। এতে পরবর্তীতে কোনো সংকটজনক পরিস্থিতি তৈরি হবে না।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

অসুস্থ হয়ে হাজতির মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কেরানী...

সালমানের বাড়িতে হামলা, দ্বিতীয় বন্দুক উদ্ধার

বিনোদন ডেস্ক: বলিউড সুপারস্টার সা...

কাহালুতে শিশুর মৃত্যু দুর্ঘটনা নয়

জেলা প্রতিনিধি: বগুড়ার কাহালুতে ব...

ট্রেনে কাটা পড়ে নিহত ১

বগুড়া প্রতিনিধি: বগুড়া জেলায় ট্রে...

ঢাকা রুটে ট্রেন চলাচল স্বাভাবিক

জেলা প্রতিনিধি: কক্সবাজার আইকনিক রেলস্টেশনের মাস্টার গোলাম র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা