ফিচার

ইতালিতে বাড়ি কিনে বিপাকে ক্রেতারা

সান নিউজ ডেস্ক : মাত্র ১ ডলার মুল্যমানের বাড়ি কেনার অফার পেয়ে পুরো ইউরোপ থেকে মানুষ ঝাঁপিয়ে পড়েছিলেন ইতালিতে। এই সুযোগ লুফে নিতে অনেকে নিজ দেশ ছেড়ে ইতালিতে অভিবাসী হয়েছেন। এই অফারটি প্রায় ২ বছর ধরেই চলছে।

তবে এখন জানা যাচ্ছে, কর্তৃপক্ষ সব ধরনের নিশ্চয়তা ও মালিকানার আইনি ভিত্তি সহকারেই এক ডলারে বাড়ি বিক্রি করলেও এখন ক্রেতারা পড়েছেন বিপাকে। কারণ প্রকৃত মালিক বা তার উত্তরাধিকারীরা এসে মালিকানা দাবি করতে শুরু করেছেন।

ইতালির ২০টি শহরের কর্তৃপক্ষ পরিত্যক্ত কিছু আবাসিক এলাকায় প্রাণ ফিরিয়ে আনার লক্ষ্যে আক্ষরিক অর্থেই এক ডলারে বাড়ি বিক্রির অফার দেয়। প্রত্যন্ত গ্রামে এতো সস্তায় পুরনো বাড়ি কেনার লোভে সারা বিশ্ব থেকেই মানুষ ইতালিতে যেতে শুরু করে। পাহাড়ের গায়ে এমন সুন্দর, প্রকৃতির কোলঘেঁষা কোলাহলমুক্ত গ্রাম অনেকের কাছে যেন না চাইতে হাতের কাছে সোনার খনি হয়ে ধরা দেয়।

ইতালির ধুঁকতে থাকার অর্থনীতির জন্যও এই উদ্যোগ আশীর্বাদ হয়ে এসেছে। বিপুল সংখ্যক মানুষ এসে মৃতপ্রায় গ্রামগুলোকে জাগিয়ে তুলছে। শর্ত অনুযায়ী বাড়ি সংস্কারের কাজে বিনিয়োগ হচ্ছে বিপুল অর্থ। এতে উপকৃত হয়েছে আবাসনসহ সংশ্লিষ্ট বেশ কয়েকটি খাত। সব মিলিয়ে সরকারের রাজস্বে উল্লেখযোগ্য অবদান রাখতে শুরু করেছে এ উদ্যোগ ফলে এটি উভয়পক্ষের জন্যই লাভজনক ছিল।

কিন্তু এখন এসে অনেক ক্রেতাই পড়েছেন নতুন বিপত্তিতে। কেউ কেউ মালিকানা হারানোর ঝুঁকিতে পড়েছেন। কারণ এসব পরিত্যক্ত বাড়ির কিছু আসল মালিক এসে অভিযোগ করছেন, পূর্বপুরুষদের হাতে পাথর দিয়ে নির্মিত এই বাড়ি বিক্রির সময় তাদের সঙ্গে কোনও প্রকারে যোগাযোগ করা হয়নি। তারা মালিকানা দাবি করে আইনি পদক্ষেপ নিতে শুরু করেছেন।

সবচেয়ে বিপাকে পড়েছেন তারা যারা নিজ দেশের বাড়িঘর বিক্রি করে স্থায়ীভাবে ইতালির সেসব গ্রামে বসবাসের সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। বাড়ির প্রকৃত মালিকদেরও অনেকের আশঙ্কা, তারা ইতালির বাইরে থাকেন। অতো দূর থেকে পূর্বপুরুষের বাড়ির খোঁজখবর নিতে পারেন না। কর্তৃপক্ষ তাদের না জানিয়েই এভাবে বাড়ি বিক্রি করে দিয়েছে। এখন আইনি মারপ্যাঁচে পড়ে বাড়ি হারানোর ভয় করছেন তারাও। সিএনএন অবলম্বনে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

রিকশাচালককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি : চট্টগ্রামের আনোয়ারায় ঘর থেকে ডেকে নিয়ে মো....

গাজীপুরে ফের শ্রমিকদের বিক্ষোভ

জেলা প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুর...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

শাকিব খানের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক: আজ ঢালিউড কিং শাকিব...

রাসেল-শামিমার বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক : ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যবস্থাপনা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা