জাতীয়

আর্থিকভাবে স্বাবলম্বী হলে কমবে সীমান্ত হত্যা

নিজস্ব প্রতিবেদক : সীমান্তের জনগণকে আর্থিকভাবে স্বাবলম্বী করা সম্ভব হলেই সীমান্ত হত্যা বন্ধ হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম।

রোববার (২০ ডিসেম্বর) সকালে ঢাকার পিলখানায় ‘স্মৃতিস্তম্ভ সীমান্ত গৌরবে’ পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এই ব্যপারে আমরা সবসময় চেষ্টা করে যাচ্ছি। ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী ও পার্শ্ববর্তী দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় এ বিষয়টি উঠে এসেছে এবং আমাদের ডিজি পর্যায়ের বৈঠকেও এই বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, ‘এখন কূটনৈতিকভাবে আমাদের দিক থেকে চেষ্টা অব্যাহত রেখেছি যেন সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনা যায়। এজন্য সীমান্তবর্তী এলাকার বাসিন্দাদের সচেতন করার চেষ্টা করছি যেন অবৈধভাবে সীমান্ত অতিক্রম না করেন।’

সীমান্তের জনপ্রতিনিধির মাধ্যমে জনগণকে সচেতন করার চেষ্টা করা হচ্ছে বলেও তিনি জানান, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি, সীমান্তবর্তী জনগণকে শিক্ষিত এবং অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে পারি, তাহলেই সীমান্ত হত্যা কমে যাবে।’

সফলতা ও ব্যর্থতা প্রতিটি বাহিনীতেই কমবেশি রয়েছে। তবে বর্তমান চ্যালেঞ্জ বিষয়ে জানতে চাইলে মহাপরিচালক বলেন, ‘পৃথিবী প্রযুক্তিজ্ঞানে এগিয়ে যাচ্ছে। তার সঙ্গে বাংলাদেশও প্রযুক্তিগত দিক থেকে এগিয়ে যাচ্ছে, যোগাযোগ ব্যবস্থার উন্নতি হয়েছে।

তার সঙ্গে তাল মিলিয়ে বিজিবিকে সময় উপযোগী বাহিনীতে পরিনত করে এগিয়ে যাওয়ার জন্য প্রয়োজন নতুন নতুন রিক্রুটমেন্ট এবং বিজিবির প্রত্যেক সদস্যের প্রশিক্ষণ ও অনুশীলন।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা