বাণিজ্য

আবাসিকে আর গ্যাস সংযোগ নয়

নিজস্ব প্রতিবেদক : কয়েক বছর ধরে আবাসিক গ্যাস সংযোগের জন্য অপেক্ষমাণ আছেন লাখ লাখ গ্রাহক। অনেকের আবেদনের ভিত্তিতে ডিমান্ড নোট ইস্যু হওয়ায় এর বিপরীতে তারা সংশ্লিষ্ট ব্যাংকে টাকাও জমা দিয়েছেন এবং দেরিতে হলেও একসময় গ্যাসের সংযোগ পাবেন।

কিন্তু সরকার আর কখনও আবাসিক খাতে নতুন করে গ্যাস সংযোগ দেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে যাদের ডিমান্ড নোট ইস্যু করা হয়েছে, এর বিপরীতে টাকা জমা দিয়ে থাকলে তা ফেরত দেওয়া হবে। জ্বালানি বিভাগ সূত্রের খবর, আবাসিক খাতে ডিমান্ড নোট আইনগতভাবে বাতিল বলে গণ্য করা হবে।

সরকারের এ সিদ্ধান্তে বিপাকে পড়েছেন লাখ লাখ বাড়ির মালিক ও আবাসন ব্যবসায়ীরা। ঢাকার একাধিক বাড়ির মালিক বলেছেন, বহুতল ভবন, বাড়িতে পাইপলাইনে গ্যাস সংযোগ না থাকার কারণে তাদের ফ্ল্যাট বিক্রিতে খুবই ভাটা পড়ে গেছে।

ডিমান্ড নোটের টাকা ইতিপূর্বে ব্যাংকে জমা দিয়েছেন যেসব গ্রাহক, তাদের সেই টাকা ফেরত দিতে জ্বালানি মন্ত্রণালয় থেকে গ্যাস বিতরণ কোম্পানিগুলোর কাছে এর মধ্যেই চিঠি পাঠানো হয়েছে। জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান বলেন, আর কোনও আবাসিক গ্যাস সংযোগ দেওয়া হবে না।

বৈধভাবে সংযোগ চলাকালীন যারা সংযোগ পেতে ডিমান্ড নোটের বিপরীতে টাকা জমা দিয়েছেন তাদের টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বিতরণ কোম্পানিগুলো তা ফেরত দেবে। এখন থেকে আবাসিক গ্যাস সংযোগের ক্ষেত্রে সব ধরনের ডিমান্ড নোট বাতিল বলে গণ্য হবে।

তিতাসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আলী ইকবাল নূরুল্লাহ বলেন, আবাসিক গ্যাস সংযোগের ক্ষেত্রে পেন্ডিং থাকা ডিমান্ড নোট বাতিল এবং গ্রাহকদের টাকা ফেরত পাঠানোর বিষয়ে আমরা মন্ত্রণালয়ের চিঠি পেয়েছি। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী গ্রাহকদের টাকা ফেরত দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হবে।

এদিকে দেশজুড়ে চলা অবৈধ গ্যাস সংযোগের যে মহাউৎসব চলছে, সে প্রসঙ্গে সিনিয়র সচিব আনিছুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশ রয়েছে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার। খুব শিগগিরই অবৈধ গ্যাস সংযোগের এলাকা চিহ্নিত করে মূল পয়েন্ট থেকে সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ার উদ্যোগ নেওয়া হবে বলে তিনি জানান।

জানা গেছে, ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদীসহ দেশের যেসব এলাকায় গ্যাস নেটওয়ার্ক আছে, সেখানেই অবৈধ গ্যাস সংযোগ দিতে তৎপর রয়েছে সিন্ডিকেটও। এসব সিন্ডিকেটে স্থানীয় প্রভাবশালী রাজনীতিক তো বটেই, প্রশাসনের, গ্যাস বিতরণ কোম্পানিগুলোর কর্মকর্তাদেরও যোগসাজশের অভিযোগ রয়েছে।

ফলে উচ্ছেদ অভিযানে আশানুরূপ ফল মিলছে না। একদিকে অবৈধ গ্যাস সংযোগ উচ্ছেদ করা হচ্ছে, অন্যদিকে নতুন করে অবৈধ গ্যাস সংযোগও চলছে। এ অভিযোগ অনেক দিন ধরেই আছে। সবচেয়ে বেশি অবৈধ গ্যাস সংযোগের অভিযোগ তিতাস গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির বিরুদ্ধে। কত অবৈধ সংযোগ রয়েছে তার কোনও সঠিক হিসাবই নেই এ কোম্পানির কাছে।

এমনকি অবৈধ গ্যাস সংযোগ, সার্ভার হ্যাক করে অবৈধভাবে চুলা বৃদ্ধির অভিযোগে কোম্পানির একাধিক কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। একাধিক কর্মকর্তার বিরুদ্ধে মামলা এবং আইনগত প্রক্রিয়া চলমান রয়েছে।

প্রসঙ্গত, সরকার ২০১০ সাল থেকে আবাসিক খাতে গ্যাস সংযোগ বন্ধ করে দেয়। পরে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) ২০১৩ সালের জুন মাসের আগে আবাসিক খাতে নতুন সংযোগ প্রদান ও অবৈধ সংযোগ বৈধ করার ঘোষণা দেয়।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

ইসলামী ব্যাংকের আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির উদ্যোগে এব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা