বিনোদন

আবারও হবে ‘কনসার্ট ফর বাংলাদেশ’

বিনোদন ডেস্ক: বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত হয়েছিল ‘কনসার্ট ফর বাংলাদেশ’। এই কনসার্টের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ এবং তৎকালীন পূর্ব পাকিস্তানের সঙ্কট সম্পর্কে অভিহিত হয়েছিল।

১৯৭১ সালের ১ আগস্ট অনুষ্ঠিত কনসার্টটির প্রধান উদ্যোক্তা ছিলেন দ্য বিটলস-এর অন্যতম কণ্ঠশিল্পী জর্জ হ্যারিসন। সাথে ছিলেন রবি শঙ্কর। সেই কনসার্টে জর্জ হ্যারিসনের গাওয়া শেষ গান ‘বাংলাদেশ, বাংলাদেশ’ শতবার শোনার পরও এখনো হৃদয়ে জেগে ওঠে মহান মুক্তিযুদ্ধের ঘটে যাওয়া স্মৃতি।

ভারতীয় সংবাদ মাধ্যম জি নিউজের এক প্রতিবেদন থেকে জানা গেছে, এবার বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ পুনরায় আয়োজন করতে যাচ্ছে ভারত। যুদ্ধকালীন সময়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ঘটনা ও পূর্ব পাকিস্তানের শরণার্থী সমস্যা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে সচেতনতা বৃদ্ধি ছিলো এর মূল লক্ষ্য। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারত কনসার্টটি আবার আয়োজন করতে যাচ্ছে।

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস- (আইসিসিআরল) এই কনসার্টের আয়োজন করবে। এর নেতৃত্বে থাকবেন জর্জ হ্যারিসনের ছেলে ধ্যানি হ্যারিসন ও রবি শঙ্কর মেয়ে আনুশকা শঙ্কর।

ম্যাডিসন স্কয়ার গার্ডেনের ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এ পণ্ডিত রবিশঙ্করের সঙ্গে মঞ্চে ছিলেন ওস্তাদ আলী আকবর খানও। তবলায় সহযোগিতা করেছিলেন বিখ্যাত আল্লারাখা এবং তানপুরায় ছিলেন কমলা চক্রবর্তী।

কনসার্টের অন্যতম আকর্ষণ ছিল প্রতিবাদী গানের রাজা, নোবেলজয়ী কিংবদন্তী সঙ্গীতশিল্পী বব ডিলান। পারফর্ম করেন জর্জ হ্যারিসন, ব্যাস লিওন রাসেল ও রিঙ্গো স্টার, এরিক ক্ল্যাপটন, বিলি প্রেস্টন, ডন প্রেস্টনসহ অনেকেই।

আগামী ২৬-২৭ মার্চ ঢাকায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের সময় কনসার্টটি নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে বলে জানা যাচ্ছে। দীর্ঘ একবছর পরে মোদির বাংলাদেশ সফর হচ্ছে তার প্রথম করোনা আসার পরবর্তী কোন বিদেশ সফর। এর আগে ২০১৮ সালের নভেম্বর মাসে তিনি ঢাকা সফর করেছিলেন।

সান নিউজ/এসএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

গাজীপুরে তুলার গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার তেল...

ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নির্মাণাধীন ভবনের ৪ তলা থেকে পড়ে...

রাজধানীতে হিট স্ট্রোক যুবকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর আমিন বাগে মেহেদী হাসান (২৩) নামে...

ডাম্প ট্রাক খাদে পড়ে ৯ শ্রমিক নিহত

জেলা প্রতিনিধি: রাঙামাটির বাঘাইছড়...

যুক্তরাষ্ট্র নীরবে ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে ইউক্রেনে  

আন্তর্জাতিক ডেস্ক: রুশ এই আগ্রাসনের শুরু থেকেই ইউক্রেনকে সাম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা