সারাদেশ

আবারও শঙ্কায় লালপুর শুঁটকিপল্লীর ব্যবসায়ীরা

মো. নিয়ামুল ইসলাম আকঞ্জি, ব্রাহ্মণবাড়িয়া: শত বছর ধরে দেশীয় বিভিন্ন প্রজাতির মাছের শুঁটকি তৈরি হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার লালপুর শুঁটকিপল্লীতে। এ পল্লী থেকে বছরে ১৫০-২০০ কোটি টাকার শুঁটকি বাজারজাত করা হয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

যদিও মহামারির প্রভাব কাটিয়ে গত ডিসেম্বর মাস থেকে স্বাভাবিক হয়ে উঠছিল লালপুর শুঁটকিপল্লী, চলতি বছর বিক্রির জন্য প্রায় ১৫০ কোটি টাকার শুঁটকি মজুদ করেছিলেন ব্যবসায়ীরা। কিন্তু আবারও করোনার সংক্রমণ হারে ঊর্ধ্বগতির কারণে শঙ্কায় পড়েছেন শুঁটকি পল্লীর ব্যবসায়ীরা।

গেল বছর করোনাভাইরাস মহামারির কারণে ব্যবসা না হওয়ায় মজুদ করা শুঁটকি নষ্ট হয়ে অন্তত ১২ কোটি টাকার লোকসান হয় ব্যবসায়ীদের।

ব্যবসায়ীরা জানিয়েছেন, শুঁটকির ক্রেতা মূলত নিম্ন ও মধ্যবিত্ত পরিবারগুলো। আর করোনাভাইরাসের কারণে এই দুই শ্রেণির মানুষই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে করোনাকালে শুঁটকি ব্যবসায়ও মন্দা চলছিল। কিন্তু করোনার দখল কাটিয়ে গত ডিসেম্বর মাস থেকে আবারও চাঙা হয়ে উঠেছিল শুঁটকিপল্লী। চলতি বছর বিক্রির জন্য প্রায় ১৫০ কোটি টাকার শুঁটকি মজুদ করেছেন লালপুর শুঁটকিপল্লীর ব্যবসায়ীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, আশুগঞ্জ উপজেলার লালপুর ইউনিয়নের লালপুর গ্রামটিতে শতবছর ধরে শুঁটকি তৈরি হওয়ায় গ্রামটিকে এখন শুঁটকিপল্লী হিসেবে চেনেন সবাই। এ পল্লীর কয়েকশ পরিবার শুঁটকি তৈরি ও বিক্রির সাথে যুক্ত।

লালপুর শুঁটকিপল্লীতে ছোট-বড় মিলিয়ে প্রায় তিনশত ব্যবসায়ী আছেন। দেশের বিভিন্ন স্থান থেকে দেশীয় প্রজাতির বিভিন্ন মাছ এনে প্রক্রিয়াজত করে শুঁটকি তৈরি করা হয় এখানে। শুঁটকিগুলো গ্রামের মেঘনা নদীর পাশে মাচায় শুকানো হয়। দেশের বিভিন্ন স্থানে বাজারজাতকরণের পাশাপাশি ভারতেও রপ্তানি হয় লালপুরের শুঁটকি। লালপুর থেকে বাজারজাত হওয়া শুঁটকির প্রায় ৫০ ভাগই পুঁটি মাছের শুঁটকি।

বর্তমানে আকার ও মানভেদে প্রতি কেজি পুঁটি শুঁটকি বিক্রি হচ্ছে ১০০-৫০০ টাকা, ট্যাংরা আড়াইশ থেকে ৬০০ টাকা, চান্দা ৩৫০-৪৫০ টাকা, গইন্না ৩০০-৬০০ টাকা, বুজুরি আড়াইশ থেকে ৩৫০ টাকা এবং তারাবাইম শুটকি বিক্রি হচ্ছে ১০০০-১১০০ টাকা পর্যন্ত দামে।

মূলত অক্টোবর-মার্চ পর্যন্ত মাছ সংগ্রহ করে শুঁটকি তৈরির কর্মজজ্ঞ চলে শুঁটকিপল্লীতে। এসময় শুঁটকি তৈরি করে বেচাকেনার পাশাপাশি মজুদও করা হয়। পরবর্তী সময়ে মজুদকৃত শুঁটকিগুলো এপ্রিল-সেপ্টেম্বর পর্যন্ত বিক্রি করেন ব্যবসায়ীরা। তবে করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরুর পর পাইকারি ব্যবসায়ীরা শুঁটকি না নেওয়ায় ব্যবসায়ীদের গুদামে স্টক করে রাখা বেশিরভাগ শুঁটকি নষ্ট হয়ে যায়। এতে করে লোকসানের মুখে পড়েন ব্যবসায়ীরা। অনেকে ব্যবসায়ী পুঁজি সংকটে পড়েন।

লালপুর শুঁটকিপল্লীর ব্যবসায়ী সুকমল চন্দ্র বলেন, বছরে আমি ১ কোটি টাকারও বেশি মূল্যের শুঁটকি বিক্রি করতে পারি। দেশের বিভিন্ন স্থানের পাইকারি ব্যবসায়ীরা এসে আমাদের পল্লী থেকে শুঁটকি নিয়ে যান। করোনার কারণে মজুদকৃত শুঁটকি নষ্ট হয়ে আমার ৪-৫ লাখ টাকার লোকসান হয়। গত জানুয়ারি মাস থেকে আবারও শুঁটকি বেচাকেনা শুরু হয়েছিল। এখন আবারও করোনায় প্রকোপ বাড়ায় আমার মজুদ করা শুঁটকি নিয়ে শঙ্কায় আছি।

৩৫ বছর ধরে শুঁটকি ব্যবসা করছেন নারায়ণ চন্দ্র বলেন, করোনাভাইরাসের কারণে ব্যবসায় মন্দা চলায় শুঁটকিপল্লীর ব্যবসায়ীরা দুর্দিন পার করেছেন। করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে থাকায় গত ডিসেম্বর থেকে শুঁটকি ব্যবসা ভালোর দিকে যাচ্ছিল।

ব্যবসার মাধ্যমে ক্ষতি পুষিয়ে নেওয়া যাবে বলে আশা করলেও এখন করোনার সংক্রমণ বাড়ায় আবারও লোকসানে পড়ার শঙ্কা প্রকাশ করেন তিনি।

লালপুরে তিন প্রজন্ম ধরে শুঁটকির ব্যবসায় থাকা পরিবারের শুঁটকিপল্লীর ব্যবসায়ী নিখিল দাস বলেন, করোনাভাইরাসের সময় বেচাকেনা না হওয়ায় গুদামে মজুদ করে রাখা বিগত বছরের অধিকাংশ শুঁটকি নষ্ট হয়ে যায়। এতে করে ছোট-বড় সব ব্যবসায়ীদেরকেই লোকসান গুনতে হয়েছে। টাকার অংকে এই লোকসান ১২ কোটির মতো হবে।

ডিসেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত আমরা অন্তত ১৫০ কোটি টাকার শুঁটকি মজুদ করেছিলাম। এই শুঁটকিগুলো বিক্রি করতে পারলে আমরা গত বছরের ক্ষতি পুষিয়ে নিতে পারব বলে মনে করেছিলাম। কিন্তু এখন করোনার যে হাল দেখছি, যদি টানা লকডাউন চলে তাহলে আমারা বিপর্যয়ে পড়বো।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা