ঐতিহ্য ও কৃষ্টি

আন্তর্জাতিক জাদুঘর দিবস আজ 

সাংস্কৃতিক প্রতিবেদক : একটি জাতির ইতিহাস, ঐতিহ্য, শিক্ষা, সংস্কৃতির সংগ্রহভান্ডার হলো- জাদুঘর। এই সংগ্রহশালা থেকে খুব সহজে যে কেউ প্রত্যক্ষ শিক্ষা লাভ করতে পারে। যে কারণে, জাদুঘরকে বলা হয়- জনগণের বিশ্ববিদ্যালয়। আজ মঙ্গলবার (১৮ মে) আন্তর্জাতিক জাদুঘর দিবস। প্রতিবছরের এবারও নানা আয়োজনে সারা বিশ্বের বিভিন্ন যথাযথ গুরুত্বসহ জাদুঘরসমূহ দিবসটি পালন করবে। বাংলাদেশেও দিবসটি পালন উপলেক্ষ বাংলাদেশ জাতীয় জাদুঘর ও আন্তর্জাতিক জাদুঘর পরিষদ দিবনটি পালনে নানা কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালন করবে।

ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়াম (আইসিওএম) এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্বাচন করেছে ‘জাদুঘরের ভবিষ্যৎ : পুনরুদ্ধার ও পুনর্ভাবনা’। ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত আইসিওএমের সদস্য হিসেবে বর্তমানে ১০৭ দেশের ২৮ হাজার জাদুঘর এ প্রতিপাদ্যে দিবসটি উদযাপন করবে।

বিশ্বের অন্যান্য দেশের জাদুঘরের মতো দিবসটি পালন উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘর এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। মঙ্গলবার (১৮ মে) সকাল ১১টায় অনলাইনে অনুষ্ঠিত হবে এই আলোচনা অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করবেন জাদুঘরের মহাপরিচালক- খোন্দকার মোস্তাফিজুর রহমান। প্রধান আলোচক হিসেবে থাকবেন জাদুঘরের সচিব-গাজী মো. ওয়ালি-উল-হক। এবং আলোচনায় অংশ নিবেন জাদুঘরের কীপার নূরে নাসরীন, ড. বিজয় কৃষ্ণ বণিক এবং জনশিক্ষা বিভাগের কীপার ড. শিহাব শাহরিয়ার প্রমুখ।

আন্তর্জাতিক জাদুঘর পরিষদ-বাংলাদেশ ন্যাশনাল কমিটি দিবসটি উপলক্ষে অনলাইনে সেমিনারের আয়োজন করবে।

ধারণা করা হয়, বিশ্বের প্রথম জাদুঘর স্থাপিত হয় প্রাচীন গ্রিস ও মিসরে। মিসরে টলেমি শাসনামলে আলেকজান্দ্রিয়া বিশ্ববিদ্যালয়ে প্রথম জাদুঘর প্রতিষ্ঠিত হয় দ্বিতীয় শতাব্দীতে। আমাদের উপমহাদেশে জাদুঘর চর্চা শুরু হয় ১৭৮৪ সালে প্রতিষ্ঠিত এশিয়াটিক সোসাইটি অব বেঙ্গল প্রতিষ্ঠার মধ্য দিয়ে।

বাংলাদেশে বর্তমানে প্রায় একশটি জাদুঘর আছে। বাংলাদেশ জাতীয় জাদুঘর দেশের প্রধান জাদুঘর হিসেবে বিবেচিত। জাতীয় জাদুঘরে সংগৃহীত নিদর্শন সংখ্যা প্রায় এক লাখ। ১৯১৩ সালের ২০ মার্চ তৎকালীন সচিবালয়ে (বর্তমান ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল) জাদুঘরের কার্যক্রম শুরু হয়। তখন এ জাদুঘরের নাম ছিল ঢাকা জাদুঘর। ১৯১৪ সালের ২৫ আগস্ট সর্বসাধারণের জন্য এ জাদুঘর উন্মুক্ত করে দেয়া হয়। ঢাকা জাদুঘরের প্রথম কিউরেটর নলিনীকান্ত ভট্টশালী। পরে ১৯৮৩ সালের ১৭ নভেম্বর শাহবাগ এলাকায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের জন্য একটি অত্যাধুনিক বৃহদায়তন ভবনের উদ্বোধন করা হয়। দেশের ইতিহাস এবং ঐতিহ্যকে পৃথিবীর সঙ্গে পরিচয় করিয়ে দেয়াই জাদুঘরের উদ্দেশ্য।

সাননিউজ/এইচ এস/বিএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা