ঐতিহ্য ও কৃষ্টি

আজ অন্যরকম পহলো বৈশাখ

হাসনাত শাহীন : আজ বুধবার পয়লা বৈশাখ। বাংলা নতুন বছর ১৪২৮ বঙ্গাব্দের প্রথম দিন। জীবনের হালখাতা থেকে সকল গ্লানি ও জরাজীর্ণতাকে মুছে ফেলে নববর্ষের প্রথম দিন থেকে নতুন স্বপ্নের পথে এগিয়ে যাবে গোটা জাতি। স্বাভাবিক ভাবেই যে স্বপ্নের মূল সুর হবে- করোনাভাইরাস মুক্ত নতুন এক বিশ্ব-নতুন এক বাংলাদেশ।

বাংলাদেশসহ বিশ্বের বাঙ্গালি বৈশ্বিক দূর্যোগ করোনা মহামারি থেকে মুক্তির প্রত্যাশা নিয়েই সরাসরি জনসম্মুখে কোন রকম আয়োজন ছাড়াই দ্বিতীয়বারের মতো আজ বরণ করে নেবে আরও একটি নতুন বছরকে। কেননা, করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রাখার সরকারি নির্দেশনার কারণে এবারের বৈশাখে থাকছেনা শারীরিক উপস্থিতির কোন আনুষ্ঠানিকতা। গত ২১ মার্চ অনুষ্ঠিত আন্তঃ মন্ত্রণালয় সভার সিদ্ধান্তের প্রেক্ষিতে সংস্কৃতি মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনার কথা জানায়। বিজ্ঞপ্তিতে বলা হয়, “বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতে ‘বাংলা নববর্ষ-১৪২৮ উদযাপন সংক্রান্ত গৃহিত কর্মসূচির বিষয়ে জানানো যাচ্ছে যে, মন্ত্রীপরিষদ বিভাগ কর্তৃক জারিকৃত নির্দেশনা অনুসরণপূর্বক জনসমাগম হয় এমন অনুষ্ঠান বাতিল করে ভার্চুয়ালি অনুষ্ঠান আয়োজনের অনুরোধ জানানো হলো।”

সংস্কৃতি মন্ত্রণালয়ের উপসচিব আ.স.ম হাসান আল আমিন স্বাক্ষরিত ওই নির্দেশনায় আরও জানানো হয়, “কোন অবস্থাতেই জনসমাগম করা যাবেনা। সূত্রঃ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের স্মারক ঃ ৪৩.০০.০০০০.১২৪.২৩.১৬৫.২১.৩০৬, তারিখঃ ৪ এপ্রিল ২০২১।”

যার কারণে গতবারের মত এবারও নিরামিষ ও নিরান্দ এক বৈশাখ উদযাপন করবে গোটা জাতি। বাঙালি মেতে উঠবে না তার আবহমান গ্রাম-বাংলার চিরায়ত অসাম্প্রদায়িকতার উদাহরণ বহনকারী অনন্যসব সার্বজনীন অনুষ্ঠানে-উৎসবে।

‘কোভিড-১৯’ সারাবিশ্বকে অস্থিতিশীল ও অস্থির করে তোলার কারণে শারীরিক উপস্থিতিতে রমনার বটমূলে থাকবেনা ছায়ানটের ঐতিহ্যবাহী বর্ষবরণের প্রভাতি আয়োজন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের আয়োজনে এবার দ্বিতীয়বারের মতো থাকবেনা শত-সহস্র বাঙালির উপস্থিতিতে বিশ্বনন্দিত বর্ণিল ‘মঙ্গল শোভাযাত্রা’। এছাড়াও দেশের অন্যতম সাংস্কৃতিক সংগঠন উদীচী শিল্পীগোষ্ঠী, খেলাঘর, গ্রুপ থিয়েটার ফেডারেশনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও সংগঠনগুলোও গতবারের মত এবারও জনসম্মুখে কোনপ্রকার অনুষ্ঠান আয়োজন থেকে নিজেদের বিরত রাখছে। আর এসব নানা কারণে এবারের নববর্ষ বরণের তাই আবাহন হয়ে উঠেছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সেই বিখ্যাত উক্তি ‘ওগো আজ তোরা যাস নে ঘরের বাহিরে’।

আর অলিখিত এই আবাহনের কথা মাথায় নিয়েই হয়তো সরকার জনস্বাস্থ্য ও জনস্বার্থের কথা চিন্তা করে রমনার বটমূল, টিএসসি, ঢাকা বিশ^বিদ্যালয়ের চারুকলা অনুষদ, শিল্পকলা একাডেমি, হাতিরঝিল, বাংলা একাডেমিসহ উৎসবের রঙিন আঙ্গিনাগুলো ঢেকে দিয়েছে করোনারকালীন কঠোর স্বাস্থ্যবিধির চাদরে।

তবে, কোন আনুষ্ঠানিকতা না থাকার কারণে উৎসবের বর্ণিলতা ধূসর রং ধারণ করলেও ‘এসো হে বৈশাখ এসো এসো’ রবীন্দ্রনাথ ঠাকুরের এই গানকে হৃদয়ে ধারণ করে আপাদমস্তক বাঙালি হয়ে ওঠার চেষ্টায় বাঙালি স্বপ্ন দেখবে আগামীর রঙিন বৈশাখের। পান্তা আর ইলিশের সাথে মুড়ি মুড়কি ও খই-বাতাসার আস্বাদনে নৃত্যের ঝংকার, সুরের মূর্চ্ছনা আর কবিতার ছন্দময় দীপ্ত উচ্চারণে উৎসবের আমেজে দিনটি উদযাপিত না হলেও হৃদয়ের গহীন থেকে সমগ্র জাতির প্রার্থণা থাকবে করোনামুক্ত হোক এই ধরনী। নতুন স্বপ্নের উপর ভর করে আগামী দিনগুলো যেন হয় আরও রঙিন আরও বর্ণাঢ্য এমন কামনা শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গণের মানুষদের। যে কারণে এসব সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠানগুলোর মানুষগুলো নিজ নিজ ঘরে থেকেই অনলাইনে বর্ষবরণের উৎসবীয় আমেজের ডালি সাজিয়ে বসবেন নানান রঙের আয়োজনে। অনলাইনে এবারের বৈশাখ বরণের আয়োজনে আয়োজনে উচ্চারণ করবেন সবাইকে সুস্থ রাখার কথা। বলবেন- এবারের বৈশাখ নিশ্চয়ই বিশ্বজুড়ে করোনার সংক্রমণের কারণে যে ‘রুদ্ধবাস’ চলছে তা থেকে মুক্ত করে নতুন দিন নিয়ে আসার প্রেরণার কথা। নতুন বছরের নতুন সূর্য উঠুক বা না উঠুক শোনাবেন- হৃদয় উৎসারিত চিরায়ত আলোকঝলমলে সূর্যের আলোয় রাঙা ১৪২৮ বঙ্গাব্দের শুভেচ্ছাবার্তা।

ছায়ানটের আয়োজন :
শারীরিক উপস্থিতির কোন আয়োজন না থাকলেও ছায়ানট তাদের ইউটিউব চ্যানেলে স্বল্প পরিসরের আয়োজনে বৈশাখ বরণ করবে। গণমাধ্যমে প্রেরিত এক সংবাদবিজ্ঞপ্তিতে ছায়ানটের জনসংযোগ বিভাগ জানায়, প্রাথমিকভাবে আমাদের সিদ্ধান্ত ছিল দর্শকশূন্য অবস্থায় অথবা পরিস্থিতি আরো বেশি প্রতিকূল হলে পহেলা বৈশাখ ভোরের অনুষ্ঠান আগেই রেকর্ড করে নেওয়া। সে লক্ষ্যে সম্মেলক দলের নিয়মিত মহড়াও চলছিল। কিন্তু করোনা পরিস্থিতির ক্রমান্বয় অবনতি এবং সরকারের সতর্কতামূলক বাস্তবিক সিদ্ধান্তসমূহ আমাদের মনে শিল্পীদের স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা গভীরতর করে তোলে। আমাদের বেশ কজন শিল্পী ও কর্মীও করোনা-আক্রান্ত। দেশবাসি ও শিল্পীদের নিরাপত্তার কথা ভেবে নিরুপায় হয়ে ডিজিটালি বৈশাখ উদযাপন করবে তারা। পুরোনো ও নতুন পরিবেশনের মিশ্রণে রেকর্ড করা একঘন্টাব্যাপ্তির অনুষ্ঠানমালা পয়লা বৈশাখের সকাল ৭টায় বাংলাদেশ টেলিভিশন প্রচার করবে। একইসাথে ছায়ানটের ইউটিউব চ্যানেলেও (youtube.com/ChhayanautDigitalPlatform) অনুষ্ঠানটি দেখা যাবে।

বাংলা বর্ষবরণের প্রতীকী, সংক্ষেপ ও ডিজিটাল আয়োজনটি সাজানো হয়েছে মানুষের মঙ্গল কামনা এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে উজ্জীবনী গান, বাণী ও কথন দিয়ে।

চারুকলা অনুষদেও আয়োজন :
চারুকলা অনুষদ সূত্র জানিয়েছে, শত শিল্পীর অংশগ্রহণে চারুকলা অনুষদের অভ্যন্তরে তাদের এবারকার মঙ্গল শোভাযাত্রাটি আয়োজিত হওয়ার কথা থাকলেও করোনা সংক্রমন বৃদ্ধিতে সেই সিদ্ধান্ত থেকে তারা সরে এসেছে। তবে, ‘কাল ভয়ঙ্করের বেশে এবার ঐ আসে সুন্দর’- প্রতিপাদ্যে নিজেদের তৈরি বিভিন্ন প্রতীখ ও মোটিভগুলো তারা গণমাধ্যমে প্রচারের জন্য অনুষদের আঙ্গিনায় প্রদর্শন করবে।

মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন :
এদিকে পয়লা বৈশাখের সকাল ১১টায় মুক্তিযুদ্ধ জাদুঘরের ফেসবুক পেইজে অনলাইনে সরাসরি ‘নববর্ষ বরণ ১৪২৮’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। আলোচক থাকবেন লেখক, সাংবাদিক আবুল মোমেন।

ভার্চুয়াল এই আয়োজনে সঙ্গীত পরিবেশন করবেন বুলবুল ইসলাম, অদিতি মহসিন, শারমিন সাথী ইসলাম ময়না ও বিমান চন্দ্র বিশ^াস। নৃত্য পরিবেশন করবে স্পন্দন, আবৃত্তি পরিবেশন করবেন ইকবাল খোরশেদ জাফর ও অনন্যা লাবনী পুতুল, বাউল গান পরিবেশন করবেন বাউল দেলোয়ার ও সোনিয়া। অনুষ্ঠানটি উপভোগ করা যাবে মুক্তিযুদ্ধ জাদুঘরের ফেসবুক পেইজে https://www.facebook.com/liberationwarmuseum.official

বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদের আয়োজন :
বঙ্গাব্দ ১৪২৮ কে স্বাগত জানাতে ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ। সংগঠনটির ফেসবুক পেইজের এই অনলাইন আয়োজনে অংশ নেবেন- শিল্পী রফিকুল আলম, সুজিত মোস্তফা, বিশ্বজিৎ রায়, অনুপমা মুক্তি ও শাহনাজ বেলী। সকাল ৮টায় শুরু হবে এই অনুষ্ঠান। দেখা যাবে এই ঠিকানায় https://www.facebook.com/groups/2635285070125355

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

নিগৃহীত নেতাদের তালিকা দিতে হবে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের স...

গণপিটুনিতে ২ জনের মৃত্যু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার কাপ...

মাংসের বাজারে মিলছে না স্বস্তি

নিজস্ব প্রতিবেদক: রোজার শুরু থেকেই গরু, মুরগি, খাসিসহ সব ধরন...

কুকুরের কামড়ে শিশুসহ আহত ৮

জেলা প্রতিনিধি: নাটোর জেলার লালপু...

লরি-কাভার্ডভ্যানের সংঘর্ষ, নিহত ১

জেলা প্রতিনিধি: টাঙ্গাইলে লরি ও কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা