বিজ্ঞান

আগামী ১০০ বছর গ্রহাণু থেকে পৃথিবী নিরাপদ: নাসা

সান নিউজ ডেস্ক : এ্যাপোফিস বা বিপজ্জনক গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে, আঘাত হানবে, গতি আরও বাড়িয়ে দিয়েছে। উদ্বেগের শেষ নেই বিজ্ঞানীদের। কিন্তু নাসা এবার এই আশঙ্কা গুঁড়িয়ে দিয়েছে। মহাকাশ গবেষণা সংস্থাটি বলছে, আগামী অন্তত ১০০ বছর পর্যন্ত গ্রহাণু থেকে পৃথিবী নিরাপদ।

বিবিসির খবরে বলা হয়েছে, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা নিশ্চিত করেছে, আগামী অন্তত ১০০ বছর পর্যন্ত গ্রহাণু থেকে পৃথিবী নিরাপদ। এ ধরনের কোনও হুমকির সম্ভাবনা নেই। ২০৬৮ সালে যেটি হওয়ার কথা ছিল, তাও আশঙ্কার মধ্যে নেই। এ খবরে পৃথিবীবাসী অন্তত স্বস্তির নিশ্বাস ফেলতে পারে।

নাসার মতে, পৃথিবীর জন্য সবচেয়ে বিপজ্জনক গ্রহাণুর মধ্যে একটি এ্যাপোফিস। ২০০৪ সালে গ্রহাণুটি আবিষ্কারের পর এ কথা জানিয়েছিল সংস্থাটি। এরপর এ্যাপোফিস নিয়ে নানা আশঙ্কার সৃষ্টি হয়। বিজ্ঞানীদের আশঙ্কা ছিল, পৃথিবীতে আঘাত হানবে এ গ্রহাণু। এমনকি গতি বাড়িয়ে খুব দ্রুতগতিতে আঘাত হানতে পারে বলেও আশঙ্কা দেখা দেয়।

বিবিসি বলছে, প্রথমে আশঙ্কা করা হয়েছিল ২০২৯ সালের মধ্যে পৃথিবীর খুব কাছে চলে আসবে এ্যাফোপিস। এরপর পূর্বাভাস দেওয়া হয়, ২০৩৬ সালের মধ্যে আঘাত হানতে পারে। এক পর্যায়ে তাও বাতিল হয়ে যায়। নতুন করে আশঙ্কা করা হয়, ২০৬৮ সালের মধ্যে এ্যাপোফিসের ছোট কোনও আঘাত অপেক্ষা করছে পৃথিবীবাসীর জন্য। এবার এই আশঙ্কাও উড়িয়ে দিল নাসা। সংস্থাটি নতুন একটি গবেষণায় এ হুমকিও প্রত্যাখ্যান করেছে।

নাসায় পৃথিবীর নিকটবর্তী বস্তু নিয়ে অধ্যয়নরত বিজ্ঞানী ডেভিড ফার্নোচিয়া শুক্রবার একটি বিবৃতিতে বলেন, ২০৬৮ সালের মধ্যে পৃথিবীতে গ্রহাণুর আঘাতের হুমকি, আর কোনও আশঙ্কার মধ্যে নেই। এমনকি আমাদের গণনাগুলো বলছে, আগামী ১০০ বছরের মধ্যেও এ ধরনের কোনও হুমকি নেই।

এ্যাপোফিস পৃথিবীর খুব কাছাকাছি পৌঁছে যাবে, এমনকি বড় ধরনের আঘাত হানবে এ ধরনের আশঙ্কা দেখা দিলে গ্রহাণুটি নিয়ে ব্যাপক বিশ্লেষণ করা হয়। জানার বিষয় হচ্ছে, এ্যাপোফিস গ্রহাণুটির নামকরণ করা হয়েছে মিশরের প্রাচীন গড অব কেওস এবং ডার্কনেসের নামে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আতহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা