খেলা

আইসিসির সদস্য হলো নতুন তিন দেশ

ক্রীড়া ডেস্ক : মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও সুইজারল্যান্ডকে সদস্যপদ দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। রোববার ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটির ৭৮তম বার্ষিক সভায় এই তিন দেশকে সহযোগী সদস্য হিসেবে যোগ করা হয়েছে।

ভার্চুয়ালি আয়োজিত সভায় এশিয়া অঞ্চলের ২২ ও ২৩তম সদস্যপদ দেয়া হয়েছে মঙ্গোলিয়া ও তাজিকিস্তানকে। ইউরোপ অঞ্চলের ৩৫তম সদস্য হয়েছে সুইজারল্যান্ড। এক বিবৃতিতে এ খবর জানিয়েছে আইসিসি।

সবমিলিয়ে এখন আইসিসির সদস্যের সংখ্যা বেড়ে হলো ১০৬। এর মধ্যে টেস্ট খেলুড়ে ১২টি দেশ হলো পূর্ণ সদস্য। বাকি ৯৪টি দেশ সহযোগী সদস্য হিসেবে রয়েছে।

২০০৭ সালে প্রতিষ্ঠা হয়েছিল মঙ্গোলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশন। পরে ২০১৮ সালে এটি আনুষ্ঠানিকভাবে জাতীয় ক্রীড়া পরিষদের আওতাভুক্ত হয়। বর্তমানে ১৬টি স্কুলে ক্রিকেট কোচিং চালু রয়েছে। ২০১৯ সালে দেশটির ন্যাশনাল ইয়ুথ গেমসে ক্রিকেটও রাখা হয়েছিল।

শুধু পুরুষদের নয়, মঙ্গোলিয়ায় নারী ক্রিকেটের আগ্রহও অনেক। বর্তমানে স্কুল ক্রিকেট খেলা খেলোয়াড়দের ৩৯ শতাংশই নারী। চলতি বছরের সেপ্টেম্বরে ন্যাশনাল ইয়ুথ গ্রিন গেমস আয়োজনের অপেক্ষায় রয়েছে মঙ্গোলিয়া। সেখানেও ক্রিকেটের অন্তর্ভুক্তির সম্ভাবনা রয়েছে।

সুইজারল্যান্ডের প্রথমবার ক্রিকেট খেলা হয়েছিল প্রায় দুইশ বছর আগে। তবে দেশটির ক্রিকেট বোর্ড আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ২০১৪ সালে। বর্তমানে সুইজারল্যান্ডে ৩৩টি ক্রিকেট ক্লাব রয়েছে। যেখানে জুনিয়র ক্রিকেট প্রোগ্রামও সমান তালে চালানো হয়।

আর তাজিকিস্তান ক্রিকেট ফেডারেশন গঠন করা হয় ২০১১ সালে। দেশটির ক্রীড়া মন্ত্রণালয় ও অলিম্পিক কমিটির সহায়তায় নারী ও জুনিয়র ক্রিকেটের অবকাঠামোও গড়ে তোলা হয়েছে। বর্তমানে ফেডারেশনের অধীনে ২২টি পুরুষ দল ও ১৫টি নারী দল রয়েছে।

একই বিবৃতিতে আইসিসি জানিয়েছে জাম্বিয়া ও রাশিয়া তাদের সদস্যপদ হারিয়েছে। আইসিসির গঠনতন্ত্রের অন্তত ৩টি ধারা পূরণ করতে না পারায় তাদের সদস্যপদ বাতিল করা হয়েছে। তবে পুনরায় সদস্য হওয়ার সুযোগ রয়েছে এ দুই দেশের।

সাননিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

ভাড়া নিয়ে হয়রানি করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : ঈদে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের...

ত্রাণ প্রবেশ করতে দিতে ইসরাইলকে নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকায় দুর্ভিক্ষ এড়াত...

প্রেমিককে ডেকে ফেঁসে যান অনন্যা

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় অভিনেত্রী অনন্যা পাণ্ডে। বাবা-ম...

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক : দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে চলতি...

চার বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের চার বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা