বাণিজ্য

অর্থনীতিতে দঃ এশিয়ার নেতৃত্বে আসছে বাংলাদেশ-ভারত

নিজস্ব প্রতিবেদক : পাস্পরিক সৌহাদ্য ও দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে অনন্য উচ্চতায় বাংলাদেশ-ভারত। পাশাপাশি আঞ্চলিক যোগাযোগ বাড়ানো এবং দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক শক্তি-বৃদ্ধিতেও উভয় দেশ কেন্দ্রীয় ভূমিকায় অবতীর্ন হতে তৈরি হচ্ছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাম্প্রতিক দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠক সূত্রের বরাদ দিয়ে এই তথ্য দিয়েছে কলকাতাভিত্তিক আনন্দবাজার পত্রিকা।

কূটনৈতিক সূত্রকে উদ্ধৃত করে পত্রিকাটির খবরে জানিয়েছে, ঢাকায় অনুষ্ঠিতব্য গত শনিবারের বৈঠকে শেখ হাসিনা ভারতীয় নেতৃত্বকে বাংলাদেশ থেকে ভারত হয়ে নেপাল এবং ভুটানে অতিরিক্ত রেল এবং সড়ক সংযোগ স্থাপনের জন্য উদ্যোগী হতে বলেছেন।

অন্যদিকে মোদিও জানিয়েছেন, গুয়াহাটি এবং চট্টগ্রাম বন্দরের মধ্যে সমন্বয় শক্তিশালী করার কাজে সহযোগিতা করুক বাংলাদেশ। এর ফলে অসম এবং আসিয়ান গোষ্ঠীভুক্ত দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে বাণিজ্যিক সম্প্রদারন ও যোগাযোগ দ্রুত বাড়বে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, ঢাকার বৈঠকে বহুল প্রতীক্ষিত বিবিআইএন অর্থাৎ ভারত, বাংলাদেশ ভুটান এবং নেপালের যান চলাচল সংক্রান্ত চুক্তিটির দ্রুত বাস্তবায়ন নিয়ে কথা হয়েছে। এই চুক্তি নিয়ে যত বারই বৈঠক হয়েছে ভারত এবং বাংলাদেশ সর্বদাই এক মঞ্চে থেকেছে।

কখনও ভুটান, কখনও আবার নেপাল সরে দাঁড়িয়েছে। তাদের একসঙ্গে এনে দ্রুত এই চুক্তিটি রূপায়ণ করার জন্য কূটনৈতিক পদক্ষেপ করার সিদ্ধান্ত হয়েছে। এর ফলে এই ৪টি দেশের মধ্যে পণ্য এবং যাত্রী চলাচল অনেকটাই সহজ হয়ে যাবে।

ভুটান যদি এখনই রাজি না থাকে, তাহলে আপাতত ৩ টি দেশের মধ্যে চুক্তি সই করে ভুটানের জন্য অপেক্ষা করা যেতে পারে বলেই সিদ্ধান্ত হয়েছে।

ঢাকায় ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, ‘ভারত, বাংলাদেশ, নেপাল এবং ভুটান এই ৪টি দেশ নিজেদের মধ্যে সহযোগিতা খুবই ভাল। মোটর ভেহিকল চুক্তিটিই প্রায় চূড়ান্ত পর্যায়ে এসে গিয়েছে। বাংলাদেশ যাতে তাদের পণ্য ভারতের মধ্যে দিয়ে নেপাল এবং ভুটানে রফতানি করতে পারে সেই ব্যবস্থা করছি আমরা।’

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, অগ্রাধিকার ভিত্তিতে রাষ্ট্রগুলোর মধ্যে সংযোগ বাড়ানোর জন্য আঞ্চলিক এবং উপআঞ্চলিক মঞ্চ গড়ার ব্যাপারে কথা হয়েছে মোদি-হাসিনা বৈঠকে। দক্ষিণ এশিয়ার মধ্যে সহযোগিতা বাড়ানোর জন্য বঙ্গোপাসাগর কেন্দ্রিক উদ্যোগ (অর্থনৈতিক, বাণিজ্যিক তথ্যপ্রযুক্তিসহ মাল্টিসেক্টরাল) নিয়ে বিশদ আলোচনা হয়েছে।

শক্তিক্ষেত্রে এই দেশগুলোর মধ্যে কীভাবে আদান প্রদান বাড়ানো যায়, তা নিয়ে কথা বলেছেন ভারত এবং বাংলাদেশের শীর্ষ নেতারা।

ঢাকা-দিল্লী বৈঠকের পর প্রকাশিত যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘ভারতীয় পণ্য কলকাতা থেকে আগরতলায় পৌঁছনোর জন্য চট্টগ্রাম বন্দর ব্যবহার করার কাজটি শুরু করে দেওয়া প্রয়োজন। সেজন্য চট্টগ্রাম ও মংলা বন্দরের সহযোগিতায় চুক্তির দ্রুত রূপায়ণে জোর দিয়েছে ভারত।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর জন্য (বিশেষত ত্রিপুরা) চট্টগ্রাম এবং সিলেট আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহারের প্রস্তাব দিয়েছেন।’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে গত ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে আসেন। দুইদিন মূলত ব্যস্ত সময় কাটিয়ে ২৭ মার্চ রাতে দিল্লীর উদ্দেশে তিনি ঢাকা ত্যাগ করেন।

দু’দিনের সফরের প্রথমদিনে সাভার স্মৃতিসৌধে স্বাধীনতার বীরদের প্রতি শ্রদ্ধা নিবেদন, বিরোধী দলের সঙ্গে সাক্ষাত, পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক, বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের তারকাদের সঙ্গে মিলিত হওয়া ছাড়াও জাতীয় প্যারেড গ্রাউন্ডে সম্মানিত অতিথি হিসেবে মুজিব চিরন্তন অনুষ্ঠানে যোগ দেন।

আর দ্বিতীয় দিনের প্রথম ভাগে তিনি সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ইশ্বরীপুর গ্রামে প্রায় ৮শ’ বছরের পুরানো যশোরেশ্বরী কালী মন্দির এবং গোপালগঞ্জের কাশিয়ানীর ওড়াকান্দিতে মাতুয়া সম্প্রদায়ের তীর্থস্থান শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুর ও গুরুচাঁদ ঠাকুরের মন্দিরে পূজো দেন ও প্রার্থনা করেন। বিকেলে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দেন।

ভারতীয় রাজনীতির নিরীখে প্রধানমন্ত্রী মোদির জন্য দিনের প্রথমভাগের কর্মসূচীটির রাজনৈতিক গুরুত্ব বহন করে। তবে দ্বিপাক্ষিক বৈঠকটি দুই দেশের সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে এক মাইলফলক বৈঠক হয়ে থাকবে বলে কূটনৈতিক সূত্র মনে করছে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা