বিনোদন

অভিনেতা দিলুকে শেষ শ্রদ্ধা জানালেন শিল্পাঙ্গনের মানুষেরা

সাংস্কৃতিক প্রতিবেদক : পুস্পস্তবক অর্পণ, স্মৃতিকথা-পংক্তিতে অভিনেতা মুজিবুর রহমান দিলুর প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেছেন শিল্পাঙ্গনের মানুষেরা। মঙ্গলবার (১৯ জানুয়ারি) বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে এই শ্রদ্ধা নিবেদনের আয়োজন করা হয়।

এর আগে অভিনেতা দিলুর মরদেহ নিয়ে আসা হয় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে। সেখানে অস্থায়ী বেদিতে একে একে শ্রদ্ধা নিবেদন করে শিল্পকলা একাডেমি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, নাটকের দল থিয়েটারসহ আরও বেশকিছু সংগঠন।

অভিনেতা দিলুর ছোট ছেলে অতুল রহমান দেশের বাইরে থাকায় তিনি বাবার দাফনে অংশ নিতে পারেননি। তিনি একটি ভয়েস রেকর্ড পাঠান, যা পড়ে শোনান বড় ছেলে অয়ন রহমান।

বার্তায় অতুল বলেন, “বড় হওয়া পর্যন্ত একজন মানুষকেই সবচেয়ে সৎ দেখেছি, তিনি আমাদের বাবা। বাবার জন্য আপনারা সবাই দোয়া করবেন।”

অভিনেতা মুজিবুর রহমান দিলুর বড় ভাই নাট্যনির্দেশক আতাউর রহমান বলেন, “আমরা ছয় ভাই ও দুই বোন ছিলাম, আমি সবার জ্যেষ্ঠ। আজ আমাদের এক ভাই চলে গেল। পনের বছর আগে গুলেন বারি সিনড্রোমে আক্রান্ত হয়েও সে ফিরে এসেছিল। দিলুর ছিল অপূর্ব জীবনীশক্তি। সেই জীবনীশক্তির কারণেই সে অপরাজিত।”

আতাউর রহমান জানান, ২০০৫ সালের পর থেকে অভিনয় জীবন থেকে নিজেকে কিছুটা দূরে সরিয়ে রাখলেও শিল্পের মানুষদের সঙ্গে তার যোগাযোগ ছিল।

বীর মুক্তিযোদ্ধা দিলুর যুদ্ধকালীন স্মৃতির চুম্বক অংশ তুলে ধরে আতাউর রহমান কান্নাভেজা কণ্ঠে বলেন, “দিলু মুক্তিযুদ্ধে গিয়েছিল কাউকে না বলে, বাসা থেকে পালিয়ে গিয়ে সে মুক্তিযুদ্ধের প্রশিক্ষণ নিয়েছিল। যুদ্ধ শেষে যখন ফিরে আসে তখন তার রণক্লান্ত অবস্থা দেখে তাকে চেনার উপায় ছিল না। তখন আমি কাজ করি এক বিদেশি সংস্থার অফিসে। সে আমার অফিসে এসেছিল। অনেক কথার পর তাকে আমরা চিনতে পারি।

“দেশের প্রতি, বঙ্গবন্ধুর আদর্শের প্রতি, বাংলাদেশের প্রতি তার যে ভালোবাসা তা অপরিসীম। তার জীবনীশক্তি ও আত্মশক্তির কারণেই যুগ যুগ বেঁচে থাকবে আমাদের বীরপুত্র।”

বীর মুক্তিযোদ্ধা দিলু একাত্তরে যুদ্ধ করেছেন ২ নম্বর সেক্টরে। ঢাকা উত্তরের যুদ্ধে তার কমান্ডার ছিলেন নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু।

নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু বলেন, মাত্র ১৮ বছর বয়সে অভিনেতা দিলু দেশমাতৃকার ডাকে মুক্তিযুদ্ধে গিয়েছিল। বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে সে যখন মুক্তিযুদ্ধে গেল, তখন সে ভালো করেই জানত এ মহান কাজে তাকে জীবনও দিতে হতে পারে। কিন্তু সে ছিল অকুতোভয়।

রণাঙ্গনের স্মৃতিচারণ করতে গিয়ে সাংস্কৃতিক ব্যক্তিত্ব বাচ্চু বলেন, মুক্তিযুদ্ধ চলাকালে সে যুদ্ধ করেছিল আমাদের সাথে ঢাকা -২ নম্বর সেক্টরে। রাইসুল ইসলাম আসাদ ও কাজী শাহাবুদ্দিন শাহজাহানের মতো সেও ছিল এক দুর্র্ধষ গেরিলা যোদ্ধা। যুদ্ধকালীন সময়ে আমাদের বেশ কয়েকটি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হল। তখন আমাদের সেক্টর কমান্ডার খালেদ মোশাররফ দায়িত্ব দিলেন, এ শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ করতে হবে। কাজটা বেশ কঠিন। তখন গুটিকয়েক হলেও শিক্ষার্থী ক্লাস করতে যাচ্ছিলেন, সেখানে বোমা হামলা হলে তো আমাদের বন্ধুরাই মারা পড়বে। দিলুর উপর দায়িত্ব পড়ল ঢাকা কলেজ বন্ধ করার। সে দিনেদুপুরে সাধারণ ছাত্রের বেশে ঢাকা কলেজে ঢুকে পড়ল। তখন সবাই জেনে গেছে, দিলু গেরিলা যোদ্ধা। দিলু তড়িৎ গতিতে বোমা মেরে চলে আসল। ঢাকা কলেজ বন্ধ হয়ে গেল।

দিলুর অভিনয় জীবন নিয়ে নাসির উদ্দীন বলেন, আমাদের অনুজ দিলু যখন মঞ্চে এল, তখন ‘আমি গাধা বলছি’, ‘নানা রঙের দিনগুলি’ কিভাবে তাকে জনপ্রিয়তা এনে দিল সে তো আমাদের চোখের দেখা। আশির দশক থেকে যারা নাট্যচর্চায় যুক্ত হয়েছে, তারা সকলেই জানে দিলু ছিল সকল চরিত্রে পারঙ্গম। তার মতো চমৎকার কণ্ঠস্বর ও উচ্চারণ খুব কম জনের হয়। দিলুর চলে যাওয়া ইতিহাসের বড় অংশের বিদায়।”

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, “নিভৃতচারী মানুষ ছিলেন অভিনেতা দিলু। তার লক্ষ্যই ছিল, ভালো কাজের সঙ্গে নিজেকে যুক্ত রাখা। যারা নীরবে নিভৃতে দেশ, সমাজ ও শিল্পের উৎকর্ষ সাধনের জন্য কাজ করে যান, তাদের প্রতি শ্রদ্ধা সবসময়ই আমাদের আলাদা রকম বেশি।”

এর আগে মঙ্গলবার ভোরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিনেতা মুজিবুর রহমান দিলু। পরে জোহরের পর ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হয়।

শিল্পকলা একাডেমিতে শ্রদ্ধা নিবেদনের পর অভিনেতা মুজিবুর রহমান দিলুর শবদেহ বনানী কবরস্থানে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে বাদ আসর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

গরমে ত্বক সতেজ রাখুন

লাইফস্টাইল ডেস্ক : গরমে মধ্যে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এই...

চিয়া সিডের পুষ্টি গুন

লাইফস্টাইল ডেস্ক : চিয়া বীজ হল সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ...

সোনার দামে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে বাং...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা