ঐতিহ্য ও কৃষ্টি

অন্যদিনের রজতজয়ন্তীতে প্রীতিসম্মিলনী

সাংস্কৃতিক প্রতিবেদক: পথচলার ২৫ বছর পূর্ণ করলো দেশের অন্যতম পাক্ষিক পত্রিকা ‘অন্যদিন’। রজতজয়ন্তী উপলক্ষে শুক্রবার (১২ মার্চ) সন্ধ্যায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে অনুষ্ঠিত হলো এক প্রীতি সম্মিলনী ও সম্মাননা প্রদান অনুষ্ঠান।

এ উপলক্ষে বিকেল থেকেই অনুষ্ঠান স্থলে এসে হাজির হতে থাকেন দেশের সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের গুণীজনেরা। এর মধ্যে পত্রিকাটির উপদেষ্টা সম্পাদক স্বনামধন্য শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলামকে বরণ করে নেন অন্যদিন সম্পাদক।

সন্ধ্যার ঠিক আগে আগে শুরু হয় সাংস্কৃতি পরিবেশনা, তথ্যচিত্র প্রদর্শনী এবং আলোচনা ও সম্মাননা প্রদানে সাজানো এই অনুষ্ঠানের মূল আয়োজন। এতে সম্মানিত অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার, সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। স্বাগত বক্তব্য দেন অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য দেন অনুষ্ঠানের সহযোগি এডিসন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জাকারিয়া শাহিদ এবং অন্যদিন-এর অনলাইন ভার্সনের কারিগরি সহযোগি প্রতিষ্ঠান ইবিএস-এর পরিচালক এনামুল হক।

অনুষ্ঠানটির সূচনা হয় পূজা সেনগুপ্ত এবং তার দলের নৃত্য পরিবেশনার মাধ্যমে। অতঃপর প্রদর্শিত হয় একটি তথ্যচিত্র; যাতে তুলে ধরা হয় অন্যদিন পত্রিকার পঁচিশ বছরের পথচলা। সম্মাননা প্রাপ্তদের হাতে সম্মাননা-স্মারক তুলে দেন দেশের সাহিত্য, সংস্কৃতি এবং রাজনীতির জগতের স্বনামধন্য মানুষেরা। আয়োজনে অন্যদিন-এর সহযোগি প্রতিষ্ঠান অন্যপ্রকাশের প্রকাশিতব্য গ্রন্থ ‘আমার বিপুলা পৃথিবী’র প্রচ্ছদের মোড়ক উন্মোচন করা হয়। এই সময় উপস্থিত ছিলেন গ্রন্থটির লেখক সিদ্দিকা জামান।

প্রীতিসম্মিলনীতে ‘সমৃদ্ধির বাংলাদেশ’ এবং ‘সম্ভাবনার বাংলাদেশ’ শিরোনামে নানা ক্ষেত্রের প্রতিষ্ঠিত এবং প্রতিশ্রুতিশীল ১৩ জন ব্যক্তিকে সম্মাননা প্রদান করা হয়। একই আয়োজনে নতুন আঙ্গিকে আত্মপ্রকাশ করে পাক্ষিক অন্যদিন-এর অনলাইন ভার্সন। ‘সমৃদ্ধির বাংলাদেশ’ শিরোনামে সম্মাননা লাভ করেন- আহমদ রফিক (ভাষা ও সাহিত্য); আসাদুজ্জামান নূর (অভিনয়); মৌসুমী (অভিনয়, চলচ্চিত্র); সৈয়দ আবদুল হাদী (সংগীত); রকিবুল হাসান (ক্রিকেট); শাহাবুদ্দিন আহমেদ (চিত্রকলা); শাইখ সিরাজ (কৃষি উন্নয়ন ও কৃষি সাংবাদিকতা)। অন্যদিকে ‘সম্ভাবনার বাংলাদেশ’ শিরোনামে এই সম্মাননা লাভ করেন- মুশফিকুর রহিম (ক্রিকেট); সাদাত হোসাইন (কথাসাহিত্য); আয়মান সাদিক (অনলাইন এডুকেশন); সোমনুর মনির কোনাল (সংগীত); সিয়াম আহমেদ (অভিনয়, চলচ্চিত্র); প্রার্থনা ফারদিন দীঘি (নবাগত, চলচ্চিত্র)।

স্বাধীনতার রজতজয়ন্তীর বছরে, ১৯৯৬ সালের ১৬ জানুয়ারি আত্মপ্রকাশ করে অন্যদিন। বিগত পঁচিশ বছরে অন্যদিন-এর অর্জন হলো-ঈদসংখ্যা, বৈশাখী সংখ্যা, বিশ্বকাপ অ্যালবাম, ঈদ ফ্যাশন অ্যালবাম, বৈশাখী ফ্যাশন অ্যালবাম, বই সংখ্যা, ভ্রমণ সংখ্যা, স্মরণ সংখ্যাসহ বিশেষ প্রকাশনা ও নানা কার্যক্রম। যেমন-ফ্যাশন ইভেন্ট, ইমপ্রেস-অন্যদিন পারফরমেন্স অ্যাওয়ার্ড, বাংলা সাহিত্যের প্রয়াত লেখকদের শিকড় সন্ধান, এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ইত্যাদি।

সান নিউজ/এইচএস/এসএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা