খেলা

অক্টোবরের শুরুতেই বিসিবির নির্বাচন

ক্রীড়া প্রতিবেদক: বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) নাজমুল হাসান পাপনের নেতৃত্বাধীন কমিটির সময় শেষ হয়ে এসেছে। চলতি মাসে শেষ হয়ে যাবে এই কমিটির দ্বিতীয় মেয়াদ। দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার গঠনতন্ত্র অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার ৪৫ কার্য দিবসের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে।

যদিও এতো সময় নিচ্ছে না বিসিবির বর্তমান কমিটি। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই নতুন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করার পরিকল্পনা বোর্ডের। তাই অক্টোবরের প্রথম সপ্তাহে নির্বাচন আয়োজন করতে যাচ্ছে বোর্ড। বৃহস্পতিবার এমনই জানিয়েছেন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

বিসিবির এই পরিচালক বলেন, ধারণা করা হচ্ছে প্রথম সপ্তাহেই নির্বাচন হবে। তেমনই চেষ্টা করা হচ্ছে। যেহেতু অনেকেই বিশ্বকাপে চলে যাবে খেলা দেখার জন্য, তাই ধারণা করা হচ্ছে প্রথম সপ্তাহেই নির্বাচনটা হয়ে যাবে।

নির্বাচনের প্রক্রিয়া বা এ সংক্রান্ত আলোচনার এখতিয়ার নেই চলমান পরিচালনা পর্ষদের। বিষয়টি দেখভাল করবে নির্বাচন কমিশন। নির্বাচনের জন্য পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে।

আইসিএবির (ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ) সাবেক প্রেসিডেন্ট এম ফরহাদ হোসেনকে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব দিয়ে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। সদস্যরা হলেন বাংলাদেশ সরকারের সাবেক যুগ্ম সচিব মোহাম্মদ ওমর ফারুক, বিসিবির আইনি পরামর্শক মুদ্দাসির হোসেন, সুপ্রিম কোর্টের এডভোকেট মোহাম্মদ একরামুল হক ও বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী।

আগামী সপ্তাহ থেকে তারা নির্বাচনের কার্যক্রম শুরু করবেন। নির্বাচন কমিশন নির্বাচনের তারিখ চূড়ান্ত করবে। তফসিল ঘোষণা করা হলে ধাপে ধাপে ভোটার তালিকা চূড়ান্ত করা হবে। এরপর মনোনয়ন গ্রহণ, বাছাই ও নির্বাচনের প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে।

এ নিয়ে নিজামউদ্দিন চৌধুরী বলেছেন, নির্বাচন কমিশন খুব দ্রুতই সভায় বসবে, তারপর তারিখ ঠিক হবে। আশা করা যাচ্ছে আগামী মাসের প্রথম সপ্তাহে নির্বাচন হয়ে যাবে। তফসিল কবে ঘোষণা হবে, এটা নির্বাচন কমিশনের বৈঠকে ঠিক হবে। বোর্ড কাউন্সিলর তালিকা চূড়ান্ত করে তারপর নির্বাচন কমিশনকে দেবে।

সরকারের মনোনয়নে ২০১২ সালের অক্টোবরে বিসিবি সভাপতির দায়িত্ব গ্রহণ করেন নাজমুল হাসান পাপন। ২০১৩ সালের অক্টোবরের নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তিনি। ২০১৭ সালের নির্বাচনে আবারও বিনা প্রতিদ্বন্দ্বিতায় বোর্ড সভাপতি নাজমুল হাসান।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

মানুষ এখন মাছ-মাংস নিয়ে চিন্তা করে

নিজস্ব প্রতিবেদক: অর্থনৈতিকভাবে...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা