জাতীয়

‘৪২তম বিসিএস’ প্রিলিমিনারি পরীক্ষা আজ

নিজস্ব প্রতিবেদক : ৪২তম বিশেষ ‘বিসিএস‘র প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। শুক্রবার ( ২৬ ফেব্রুয়ারি) বিকেলে করোনা পরিস্থিতির কারণে এবার শুধু রাজধানীর বিভিন্ন কেন্দ্রে বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ২০০ নম্বরের এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে পরীক্ষার্থীদের দুপুর ১টা থেকে ২টা ২৫ মিনিটের মধ্যে আসন গ্রহণের জন্য বলা হয়েছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) এর পক্ষ থেকে।

পিএসসি সূত্রে জানা গেছে, ২ হাজার সহকারী সার্জন (চিকিৎসক) নিয়োগের জন্য গত বছর নভেম্বর মাসে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে ৩১ হাজারের বেশি আবেদন জমা পড়ে।

এ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য সব ধরনের প্রস্তুতি শেষ করেছে পিএসসি। বৃহস্পতিবার পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নূর আহ্‌মেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আসন বিন্যাস প্রকাশ করা হয়। করোনার কারণে এবার প্রত্যেক পরীক্ষার্থীকে স্বাস্থ্যবিধি মেনে হলে ঢুকতে হবে। এছাড়া, পরীক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে এ নির্দেশনা মেনে চলতে হবে। এবারের পরীক্ষায় প্রতি বেঞ্চে একজন করে ‘জেড’ আকৃতিতে পরীক্ষার্থী বসানো হবে।

এ প্রসঙ্গে পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন জানিয়েছিলেন, স্বাস্থ্যবিধি মেনে আসন্ন ৪১ ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে পিএসসি। এক্ষেত্রে এক বেঞ্চে একজন পরীক্ষার্থী বসবেন। আসন বিন্যাস হবে ইংরেজি অক্ষর ‘জেড’ (Z) আকৃতির মতো। শিক্ষার্থী ও হল পরিদর্শককে অবশ্যই মাস্ক পরাসহ স্বাস্থ্য মন্ত্রণালয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে পরীক্ষা হলে ঢুকতে হবে।

গত বছরের ৭ ডিসেম্বর আবেদন শুরু হয় এবং শেষ হয় ২৭ ডিসেম্বর সন্ধ্যায়। বিশেষ এ বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, এ বিসিএসে (বিশেষ) এমসিকিউ টাইপসহ ৩০০ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা। ২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা।

প্রিলিমিনারিতে মেডিক্যাল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলী (২০), আন্তর্জাতিক বিষয়াবলী (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী এক নম্বর পাবেন। প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ৫ নম্বর কাটা যাবে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

সত্যের পথে অবিচল থাকার আহ্বান মুক্তাধর

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

সফর শেষে দেশে ফিরলেন ড. শিরীন

নিজস্ব প্রতিবেদক: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ১৪৮তম আইপিই...

নিগৃহীত নেতাদের তালিকা দিতে হবে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের স...

গণপিটুনিতে ২ জনের মৃত্যু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার কাপ...

মাংসের বাজারে মিলছে না স্বস্তি

নিজস্ব প্রতিবেদক: রোজার শুরু থেকেই গরু, মুরগি, খাসিসহ সব ধরন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা