সারাদেশ

সুস্বাদু অসময়ের কাটিমন আম 

সনজিত কর্মকার, চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় বাণিজ্যিকভাবে অসময়ের কাটিমন আম বাগান গড়ে উঠেছে। আম বাগান মুকুল আর পাঁকা-কাঁচা আমে ভরে গেছে। কাটিমন পাঁকা ও কাঁচা আমের ব্যাপক চাহিদা রয়েছে বাজারে। কাটিমন আম চাষ একটি লাভজনক ব্যবসা। ১৩ বছর আগে সর্ব প্রথম চুয়াডাঙ্গার জীবনগরে কাটিমন আম বাগান গড়ে উঠে। বছরে তিন বার কাটিমন আম পাওয়া যায়। চুয়াডাঙ্গাসহ দেশের বিভিন্ন জেলায় গড়ে উঠছে কাটিমন আম বাগান।

চুয়াডাঙ্গার জীবননগর বাঁকা গ্রামের নার্সারি ব্যবসায়ী আবুল কাশেম জানান, আমার বন্ধু ২০০৮ সালে থাইল্যান্ড থেকে কাটিমন আম গাছের ডাল নিয়ে আসেন। এরপর কলম পদ্ধিতিতে এ কাটিমন গাছের চারা তৈরির কাজ করি। ২০১৫ সালে সাড়ে ৬ বিঘা জমিতে কাটিমন আম বাগান তৈরি শুরু করি। পরে বাণিজ্যিকভাবে সাড়ে ২৮ বিঘা জমিতে জীবননগরে কাটিমন আম বাগান গড়ে উঠে। আম বাগানে প্রায় তিন হাজারের মত গাছ রয়েছে। বাগানে মুকুল আর থোকায় থোকায় ঝুলছে পাঁকা-কাঁচা আম। বছরে আশ্বিন, জৈষ্ঠ ও বৈশাখ মাসে কাটিমন বাজারে বিক্রি হয়।

তিনি আরো জানান, কাটিমন আম কাঁচা-পাঁকায় মিষ্টি। আর কাটিমন আম পাঁকলে গায়ের রং হালকা হলদে, ভিতরের রং টকটকে হলুদ, খেতে সুস্বাদু, মিষ্টি ও সুঘ্রাণ। বছরে বিঘায় বাগান পরিচর্যায় খরচ হয় ৩৫ হাজার টাকা মত। বাগান ও আম ভাল রাখার জন্য সেচ, কীটনাশক ও পরিচর্যা করতে হয় নিয়মিত। একটি গাছ থেকে ২০-২৫ কেজি আম পাওয়া যায়। প্রতি কেজি আম বিক্রি হচ্ছে ২শ টাকা করে। এ আমের চাহিদা রয়েছে ঢাকা, সাভার, সিলেটসহ দেশের বিভিন্ন জেলায়।

গাছ পরিচর্যাকর্মী মোশারেফ জানান, কাটিমন আম কাঁচা দেখতে সবুজ পাঁকলে মিষ্টি ও সুস্বাধু। গাছ লাগানোর দেড় বছর পর থেকে গাছে আম ধরতে শুরু করে।

জেলা প্রশিক্ষণ কৃষি কর্মকর্তা সুফি মো. রফিকুজ্জামান জানান, জীবননগরে একজন চাষি কাটিমন আম বাগান গড়ে তুলেছেন। অসময়ের ফল হওয়ার দাম অনেক বেশি। তাকে প্রযুক্তি বিষয়ে পরামর্শ প্রদান করছি। এ আম দিয়ে পুষ্টির ঘাটতি মিটবে।

কাটিমন আম বাগানে বছরে ৩ হাজার গাছ থেকে ৪০ হাজার কেজির বেশি আম পাওয়া যায়। অসময়ের আম হওয়ায় ক্রেতা ও বিক্রেতার কাছে ব্যাপক চাহিদা রয়েছে।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা