লাইফস্টাইল

সম্পর্ক ভাঙে যেসব অভ্যাসে 

লাইফস্টাইল ডেস্ক: মানুষ একা থাকতে পারে না। সে কারণে মানুষ একে অন্যের সঙ্গে ভালোবাসার সম্পর্ক গড়ে তোলে। কোনো সম্পর্ক তৈরি করার জন্য সময় দিতে হয়।

কিন্তু মাত্র কয়েক মুহূর্তেই সম্পর্ক ভেঙে যেতে পারে। সম্পর্ক ভেঙে যাওয়ার জন্য মানুষের কিছু অভ্যাস দায়ী। কিছু অভ্যাস রয়েছে যেগুলোর কারণে প্রেম অথবা বৈবাহিক সম্পর্ক শেষ হয়ে যেতে পারে।

ভুল ধরা
কোনো মানুষ নিজের সমালোচনা শুনতে পছন্দ করেন না। কিন্তু এমন অনেকেই রয়েছেন যারা প্রতিনিয়ত ভালোবাসার মানুষের সমালোচনা করতে থাকেন। পান থেকে চুন খসলেই সঙ্গীর ভুল ধরতে গেলে সম্পর্কে সৃষ্টি হয় তিক্ততা। প্রথম দিকে সমালোচনার বিষয়টি এড়িয়ে যেতে পারেন, দিনশেষে সে এসব মুখ বুজে সহ্য করবে না।

কম কথা বলা

কোনো বিষয় নিয়ে সঙ্গীর সঙ্গে অভিমান হলে অনেকেই চুপচাপ বসে থাকেন। মনে মনে গালমন্দ করতে থাকেন। কিন্তু মনের ভাষা বোঝার ক্ষমতা কোনো মানুষের নেই। তাই চুপচাপ বসে না থেকে খোলাখুলি কথা বলাই শ্রেয়। চুপচাপ বসে থাকলে সম্পর্কে জটিলতা সৃষ্টি হয়।

সঙ্গীর খারাপ দিক তুলে ধরা

একজন মানুষ কেবল খারাপ কাজ করেন না। ভালো ও খারাপ সবই তার কাজের মধ্যে পাওয়া যেতে পারে। কিন্তু সবসময় যদি সঙ্গীর খারাপ বৈশিষ্ট্যগুলো নিয়ে কথা উঠতে থাকে, তাহলে সম্পর্ক আর এগোয় না। তাই সঙ্গীর সমালোচনা না করে তার ভালো কিছু বৈশিষ্ট্য চিহ্নিত করার চেষ্টা করুন।

পরিবর্তনের চেষ্টা করা

সব মানুষ একই রকম হবে- এমন আশা করা বোকামি। সঙ্গীকে পরিবর্তনের চেষ্টা করলে ভুল বোঝাবুঝি হতে পারে। সঙ্গী যেমনই হোক, তার সঙ্গে সদ্ভাব বজায় রাখুন। সঙ্গীর কথা মনোযোগ দিয়ে শুনুন। তার সবকিছু পরিবর্তনের চেষ্টা করবেন না।

রাগ প্রকাশ না করা

অনেকে রাগ প্রকাশ করেন না। মনে রাখবেন, সম্পর্কে দুজনেরই রাগ হতে পারে। প্রয়োজনীয় মুহূর্তে রাগ চেপে রাখলে সেটি পরে বড় আকার ধারণ করে। তাই ছোট বিষয়গুলো নিয়ে রাগ হলে সেটি তাৎক্ষণিকভাবে শেষ করে দেওয়াই বুদ্ধিমানের কাজ।

দোষারোপ করা

অনেকে পাল্টাপাল্টি দোষারোপ করতে থাকেন। কারও কোনো ভুল পেলেই তার দোষারোপ করা ঠিক নয়। এতে মনোমালিন্য সৃষ্টি হয়। তাই সঙ্গীকে মূল্যায়ন করা উচিত। মনে রাখবেন, কোনো মানুষই ভুলের উর্ধ্বে নয়। সঙ্গীকে দোষারোপ না করে হাতে হাত মিলিয়ে সমাধান খোঁজার চেষ্টা করুন।

নিজের মত অন্যের ওপর চাপানো

গোঁড়ামি, অসহিষ্ণুতা ও অহংবোধ থাকার কারণে বিষিয়ে ওঠে ভালোবাসার সম্পর্ক। ‘আমিই সঠিক’- এ ভাবনা সম্পর্ক নষ্টের অন্যতম কারণ। নিজের মতকে অন্যের ওপর চাপানোর চেষ্টা করলে তিক্ততা বাড়ে। ভালোবাসতে হলে সঙ্গীর মতামতের প্রতি সম্মান জানাতে হবে।

আত্মবিশ্বাস না থাকা

আত্মবিশ্বাস না থাকলে সঙ্গীর কাছে বিশ্বস্ত হওয়া সম্ভব নয়। সম্পর্ক শুরু করলে শেষ পর্যন্ত যেতে হবে। কিন্তু অনেকে সেটি করতে ভয় পান। আত্মবিশ্বাসহীন মানুষের সঙ্গে কেউ সম্পর্ক রাখতে চান না।

নিজেকে প্রাধান্য দেওয়া

সম্পর্ক দুজন মানুষকে নিয়ে গড়ে ওঠে। গুরুত্ব না পেলে সঙ্গী কষ্ট পেতে পারেন। সবসময় নিজেকে প্রাধান্য দিলে সম্পর্ক এগোয় না। তাই সঙ্গীকে মূল্যায়ন করুন।

তুলনা করা

কারও সঙ্গে তুলনা করা খারাপ অভ্যাসগুলোর অন্যতম। অন্যদের সঙ্গে তুলনা করলে সঙ্গী বিব্রত হতে পারেন অথবা কষ্ট পেতে পারেন। এতে সঙ্গীর আত্মবিশ্বাসেও প্রভাব পড়তে পারে। ধীরে ধীরে সম্পর্কে তিক্ততা সৃষ্টি হতে পারে।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

কাশ্মিরে সড়ক দুর্ঘটনায় নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক : ভারত-শাসিত জম্মু-কাশ্মিরে সড়ক দুর্ঘটনায়...

মাছ ধরা দেখতে গিয়ে যুবক নিহত 

জেলা প্রতিনিধি: রাজবাড়ীর দৌলতদিয়া লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্...

সত্যের পথে অবিচল থাকার আহ্বান মুক্তাধর

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

সফর শেষে দেশে ফিরলেন ড. শিরীন

নিজস্ব প্রতিবেদক: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ১৪৮তম আইপিই...

নিগৃহীত নেতাদের তালিকা দিতে হবে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা