খেলা

যেমন হলো বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি টেস্ট ক্রিকেটকে আরও বেশি আকর্ষণীয় করতে বেশকিছু উদ্যোগ হাতে নিয়েছে। নয় দল নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই তার অংশ।

করোনার কারণে এই চ্যাম্পিয়নশিপ খুব বেশি আলোচনা তৈরি করতে পারেনি। রীতিমতো খুঁড়িয়ে খুঁড়িয়ে শেষ হলো বাংলাদেশ দলের টেস্ট চ্যাম্পিয়নশিপের অধ্যায়। লড়াই শেষে কোথায় অবস্থান মুমিনুল হকের দলের?

২০১৯ সালের ১ আগস্ট শুরু হয় টেস্ট বিশ্বকাপ নামে খ্যাতি পাওয়া এই টুর্নামেন্ট। যেখানে পয়েন্ট টেবিলে সেরা হয়ে ফাইনাল নিশ্চিত করে দুই দল ভারত ও নিউজিল্যান্ড। আগামী ১৮ জুন ইংল্যান্ডের সাউদাম্পটনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে তারা। তার আগে সাদা পোশাকের চ্যাম্পিয়নশিপের মিশন শেষ করেছে বাংলাদেশ। টেবিলের তলানিতে থাকা টাইগারদের অর্জন মাত্র ২০ পয়েন্ট।

শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডি টেস্ট হারের মধ্যে দিয়ে এই মিশন শেষ করলো লাল-সবুজের প্রতিনিধিরা। ম্যাচ শেষে অধিনায়ক মুমিনুল জানালেন, ‘টেস্ট চ্যাম্পিয়নশিপে আমরা যত ম্যাচ খেলেছি আমার মনে হয় না আমাদের কোনো উন্নতি হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে ১ বছর পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট খেলেছি। সেখানে ১০ দিনের মধ্যে কেবল দুটি দিন ডমিনেট করতে পারিনি, সেই দুই দিনে ম্যাচ হেরেছি।’

এই টুর্নামেন্ট থেকে কোনো প্রাপ্তি দেখছেন না মুমিনুল, ‘শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে আমরা কিছুটা ভালো খেলেছি। দ্বিতীয় টেস্টে বোলাররা খুবই ভালো বোলিং করেছে, আর ব্যাটসম্যানরা কলাপস করেছে।

আমার মনে হয়, টেস্ট চ্যাম্পিয়নশিপে আগের চেয়ে কিছুটা উন্নতি হয়েছে। মানে শেষ এই টেস্টের আগের টেস্টে একটু উন্নতি হয়েছে। পয়েন্টের হিসেবে আমরা ২০ পয়েন্ট হয়তো পেলাম কিন্তু আমার মনে হয় না খুব ভালো প্রাপ্তি আছে।’

চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী ‘হোম অন্ড অ্যাওয়ে’ পদ্ধতিতে প্রতিটি দলের ৬টি করে সিরিজ খেলার কথা ছিল। তবে করোনার কারণে প্রস্তাবিত সূচি বাস্তবায়ন হয়নি। এই টুর্নামেন্টে সবে মিলিয়ে বাংলাদেশ দলের ম্যাচ খেলার কথা ছিল ১৪টি, তবে ম্যাচ খেলার সুযোগ পেয়েছে তার অর্ধেক, ৭টি।

মহামারি করোনাভাইরাসের কারণে অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ড বাংলাদেশ সফরে আসেনি। সেখানে ৪টি ম্যাচ খেলা হয়নি টাইগারদের।

একই কারণে পাকিস্তানের বিপক্ষে একটি ম্যাচ, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও একটি করে ম্যাচে মাঠে নামা হয়নি মুমিনুল হকদের। যে ৭ ম্যাচ খেলেছে, সেখানে পরাজয় ৬টি। জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ দল, ড্র করেছে ১ ম্যাচে।

এর ফলে মাত্র ২০ পয়েন্ট নিয়ে নয় দলের মধ্যে টেবিলের একদম তলানিতে থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপ অধ্যায় শেষ করলো বাংলাদেশ।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে জনপ্রিয়তার শীর্ষে ফিরোজ চৌধুরী 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: ২য় ধাপে...

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

লক্ষ্মীপুরে জনপ্রিয়তার শীর্ষে প্রার্থী আশরাফুল 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে গণসং...

দৌলতখানে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

দৌলতখান প্রতিনিধি: ভোলার দৌলতখান...

ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়ন দাখিল

ভোলা প্রতিনিধি: ২য় ধাপের উপজেলা প...

হেলিকপ্টার সংঘর্ষে নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ান ন...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৬

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

ধান কাটার মেশিনে শিশুর মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী জেলা...

হিটস্ট্রোকে কৃষকের মৃত্যু  

জেলা প্রতিনিধি: রাজশাহী জেলার বাগ...

যুবককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: ময়মনসিংহ জেলার না...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা