রাজনীতি

যুবলীগে সর্বোচ্চ বয়সসীমা ৫৫ বছর করার সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির বিভাগীয় সাংগঠনিক দায়িত্ব বণ্টন করা হয়েছে এবং পূর্ণাঙ্গ কমিটির সদস্যদের বয়সসীমা ৫৫ বছর করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এসব অষ্টম জাতীয় কংগ্রেসে পাস করার জন্য পেশ করা হবে।

বুধবার (১৩ জানুয়ারি) যুবলীগের দফতর সম্পাদক মোস্তাফিজুর রহমান মাসুদ এ তথ্য জানান।

এরআগে বাংলাদেশ আওয়ামী যুবলীগের সপ্তম জাতীয় কংগ্রেস পরবর্তীতে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ এবং সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিলের নেতৃত্বে পূর্ণাঙ্গ কমিটি প্রকাশের পর যুবলীগের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরামের প্রেসিডিয়াম সদস্যদের প্রথম সভা ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

দীর্ঘ আড়াই ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় নয়টি সাংগঠনিক বিভাগের জন্য নয় জন সাংগঠনিক সম্পাদকদের মাঝে দায়িত্ব বণ্টন করা হয়েছে। যুগ্ম সাধারণ সম্পাদকদের সাংগঠনিক সম্পাদকদের সঙ্গে দুটি করে বিভাগের দায়িত্ব বণ্টন করা হয়েছে। এছাড়া সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন সংক্রান্ত কর্মসূচি প্রণয়ন কমিটি, বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রকাশনা-পুস্তিকা-বুকলেট প্রকাশ সংক্রান্ত কমিটি, বাজেট প্রণয়ন কমিটি গঠনসহ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের সভাপতিত্বে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।

নয়টি সাংগঠনিক বিভাগের যুগ্মসাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকদের দায়িত্বপ্রাপ্ত বিভাগ সমূহ হল-

বরিশাল বিভাগ: যুগ্মসাধারণ সম্পাদক বদিউল আলম, সাংগঠনিক সম্পাদক কাজী মাজহারুল ইসলাম।

রাজশাহী বিভাগ: যুগ্মসাধারণ সম্পাদক বিশ্বাস মুতিউর রহমান বাদশা, সাংগঠনিক সম্পাদক ডা. হেলাল উদ্দিন।

চট্টগ্রাম দক্ষিণ বিভাগ: যুগ্মসাধারণ সম্পাদক শেখ নাঈম, সাংগঠনিক সম্পাদক মো. সাইফুর রহমান সোহাগ।

চট্টগ্রাম উত্তর বিভাগ: যুগ্মসাধারণ সম্পাদক শেখ নাঈম, সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান চপল।

ঢাকা উত্তর বিভাগ: যুগ্মসাধারণ সম্পাদক রফিকুল আলাম জোয়ার্দার সৈকত, সাংগঠনিক সম্পাদক জহির উদ্দিন খসরু।

রংপুর বিভাগ: যুগ্মসাধারণ সম্পাদক মুতিউর রহমান বাদশা, সাংগঠনিক সম্পাদক মো. সোহেল পারভেজ।

ঢাকা দক্ষিণ বিভাগ: যুগ্মসাধারণ সম্পাদক সুব্রত পাল, সাংগঠনিক সম্পাদক আবু মনির মো. শহিদুল হক রাসেল।

খুলনা বিভাগ: যুগ্মসাধারণ সম্পাদক সুব্রত পাল, সাংগঠনিক সম্পাদক শামীম আল সাইফুল সোহাগ।

সিলেট বিভাগ: যুগ্মসাধারণ সম্পাদক রফিকুল আলম সৈকত জোয়ার্দার, সাংগঠনিক সম্পাদক প্রফেসর ড. রেজাউল কবির।

বাংলাদেশ আওয়ামী যুবলীগের গঠনতন্ত্রের অনুচ্ছেদ নম্বর ১২ এবং ১৩ তে কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্যদের মাসিক চাঁদার পরিমাণ ৫ শ টাকা এবং কেন্দ্রীয় কমিটির সদস্যদের চাঁদার পরিমাণ ২ শ টাকা উল্লেখ আছে। মানুষের গড় আয় বৃদ্ধি, জীবনযাত্রার মানোন্নয়ন এবং সমসাময়িক বাজার বিশ্লেষণপূর্বক কেন্দ্রীয় নির্বাহী সংসদ এবং কেন্দ্রীয় সদস্যদের কাছ থেকে যথাক্রমে ৫ শ এবং ২ শ টাকা চাঁদা এই মুহূর্তে কতটা সময়োপযোগী এবং প্রাসঙ্গিক; তা যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ সর্বোচ্চ নীতি নির্ধারণী সদস্যদের কাছে জানতে চান এবং তাদের পরামর্শ ও মতামত দেবার আহবান জানান।

এ সংক্রান্ত বিষয়ের ওপর প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট মামুনুর রশীদ প্রস্তাব উত্থাপন করে বলেন, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়ন ও অগ্রগতির পথে এগিয়ে চলেছে। মানুষের মাথাপিছু আয় ক্রমান্বয়ে বাড়ছে, জীবন-যাত্রার মান বাড়ছে। এই সময়ে নির্বাহী সদস্যদের মাসিক চাঁদার পরিমাণ হওয়া উচিত ২ হাজার টাকা এবং কেন্দ্রীয় কমিটির সদস্যদের চাঁদার পরিমাণ হওয়া উচিত ১ হাজার টাকা। যদি কোনো নির্বাহী সদস্য বা কেন্দ্রীয় কমিটির সদস্য এককালীন বাৎসরিক, ষান্মাসিক বা ত্রৈমাসিক চাঁদার অর্থ অগ্রীম পরিশোধ করতে চান, সেই সুযোগ সদস্যদের জন্য রাখা উচিত এবং সদস্যদের মাসিক চাঁদা ক্যাশ, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অথবা ব্যাংক একাউন্টের মাধ্যমে পরিশোধ করার সুযোগ রাখতে হবে।

প্রস্তাবের পক্ষে সমর্থন জানান প্রেসিডিয়াম সদস্য মঞ্জুর আলম শাহীন। নীতি নির্ধারণী সভার সদস্যবৃন্দ সর্বসম্মতিক্রমে প্রস্তাবের পক্ষে মত দেন।
যুবলীগ করার সর্বোচ্চ বয়সসীমা ৫৫ বছর নির্ধারণ সংক্রান্ত অনুসঙ্গটি গঠনতন্ত্রে সন্নিবেশিত করার লক্ষ্যে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ যুবলীগের সর্বোচ্চ নীতি নির্ধারণী সভার সদস্যদের মতামত চান।

এ বিষয়ে যুবলীগের প্রেসিডিয়াম সদস্যবৃন্দ 'যুবলীগ করার সর্বোচ্চ বয়সসীমা ৫৫ বছর' এ সংক্রান্ত বিষয় গঠনতন্ত্রে সন্নিবেশিত করার পক্ষে প্রস্তাব দিয়ে বলেন, সপ্তম কংগ্রেস পরবর্তী নতুন নেতৃত্ব- বর্তমান চেয়ারম্যান-সাধারণ সম্পাদক এবং পূর্ণাঙ্গ কমিটির সকল সদস্য ৫৫ বছরের হিসাব মোতাবেক নির্বাচিত-মনোনীত হয়েছেন। সভায় প্রস্তাবটি গ্রহণের অনুমতি প্রার্থনা করা হয়।

এ সকল প্রস্তাবনাসমূহ নীতি নির্ধারণী সভায় সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেন, নীতি নির্ধারণী সভায় গৃহীত এসকল প্রস্তাবনাসমূহ পাশ করার লক্ষ্যে অষ্টম জাতীয় কংগ্রেসে পেশ করা হবে।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে এক বছরের কর্মসূচি প্রণয়নের কমিটি, প্রকাশনা প্রকাশ সংক্রান্ত কমিটি, বাজেট কমিটি গঠন করা হয়। মুজিব জন্মশতবর্ষ উদযাপন সংক্রান্ত কর্মসূচি প্রণয়ন কমিটির প্রেসিডিয়াম সদস্য মুজিবুর রহমান চৌধুরী নিক্সন এমপি, প্রচার সম্পাদক জয়দেব নন্দী; সাংস্কৃতিক সম্পাদক বিপ্লব মুস্তাফিজ, উপক্রীড়া সম্পাদক আব্দুর রহমান; সহসম্পাদক নাজমুল হুদা চৌধুরী ওয়ারেসী চঞ্চল আগামী এক মাসের মধ্যে মুজিব জন্ম শতবার্ষিকীর কর্মসূচির তালিকা দিতে হবে।

আগামী এক বছরে মুজিব বর্ষ উপলক্ষে মাসে অন্তত একটি বড় কর্মসূচি পালিত হবে। যুবলীগের উদ্যোগে প্রকাশনা, পুস্তিকা, বুকলেট প্রকাশের জন্য একটি কমিটিও প্রস্তুত করা হয়। প্রকাশনা প্রকাশ সংক্রান্ত কমিটির প্রেসিডিয়াম সদস্য রফিকুল ইসলাম; গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক জহুরুল ইসলাম মিল্টন; উপগ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক শেখ নবিরুজ্জামান বাবু।

কমিটিকে আগামী এক মাসের মধ্যে বিভিন্ন ধরনের প্রকাশনা প্রকাশের রূপরেখা জমা দিতে বলা হয়েছে। যুবলীগের নীতি নির্ধারণী সভায় একটি বাজেট প্রণয়ন কমিটি গঠন করা হয়। বাজেট প্রণয়ন কমিটিরে প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলে ফাহিম, অর্থ সম্পাদক শাহাদাত হোসেন, উপঅর্থ সম্পাদক শরিফুল ইসলাম দুর্জয়, সহসম্পাদক আজিজুর রহমান সরকার, নির্বাহী সদস্য ড. আশিকুর রহমান শান্ত। উপর্যুক্ত কর্মকর্তাবৃন্দ বাজেট প্রণয়নে সরকারি রীতি-নীতি অনুসরণপূর্বক আগামী দুই মাসের মধ্যে খসড়া বাজেট প্রণয়ন করবেন।

সান নিউজ/এমআর/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

ইসলামী ব্যাংকের আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির উদ্যোগে এব...

বিএটি বাংলাদেশের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: ব্রিটিশ আমেরিকা...

হাতিয়ায় পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়াতে একটি পুকুরে ১০০ রুপা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা