আন্তর্জাতিক

ফিলিস্তিনে ইসরাইলের অবৈধ বসতি স্থাপনে সৌদির নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিন অধিকৃত পশ্চিমতীরের গাজা এলাকায় জোরপূর্বক দখল করা ভূমিতে নতুন করে আরও ৮০০ ইউনিট নতুন ইহুদি বসতি নির্মাণের ঘোষণায় ইসরাইলের তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব।

মঙ্গলবার ( ১২ জানুয়ারি) সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলের অবৈধ বসতি নির্মাণ পরিকল্পনার নিন্দা জানিয়ে বলেছেন, আন্তর্জাতিক আইন ভঙ্গ করে ইসরাইল এটি করছে। ফলে দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে ফিলিস্তিনের সঙ্গে চলা দীর্ঘদিনের বিরোধ নিষ্পত্তির পথ বন্ধ হয়ে যাবে। খবর আনাদোলুর।

সোমবার দখলকৃত ফিলিস্তিনের পশ্চিমতীরে ইহুদিদের জন্য নতুন করে আরও প্রায় ৮০০ ইউনিট বসতি নির্মাণের নির্দেশ দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দায়িত্বগ্রহণের মাত্র কয়েক দিন আগে সোমবার এ ঘোষণা দেন ইসরাইলের প্রধানমন্ত্রী। খবর আলজাজিরা ও আনাদোলুর।

নেতানিয়াহুর কার্যালয় থেকে নতুন বসতির নির্মাণের স্থান উল্লেখ করলেও কাজ শুরুর তারিখ ঘোষণা করা হয়নি। আন্তর্জাতিক আইন অনুযায়ী, ফিলিস্তিনি ভূমিতে বসতি নির্মাণ অবৈধ। আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় অংশ ইসরাইলি বসতি নির্মাণকে দুই রাষ্ট্র ভিত্তিক সমাধানের মূল বাধা বলে বিবেচনা করে থাকে।

তবে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব বসতি নির্মাণে ইসরাইলকে সমর্থন দিচ্ছেন। গত কয়েক মাসে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার সময় নতুন অবৈধ বসতি নির্মাণ পরিকল্পনা স্থগিত রাখে ইসরাইল।

তবে এসব বসতি নিয়ে সমালোচনা করায় জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার আগেই সেই পরিকল্পনা আবারও বাস্তবায়ন শুরুর ঘোষণা দিলেন ইসরাইলি প্রধানমন্ত্রী। সোমবার ইসরাইলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়, বেইতএল, তালমিনাসে, রেহেলিম, শাভেই সোমরন, বারকান, কারনেই সোমরন এবং জিভাত জিভে নতুন বসতি নির্মাণের আদেশ দিয়েছেন নেতানিয়াহু।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের পররাষ্ট্র মন্ত্রণালয় ইসরাইলের এ ঘোষণার নিন্দা জানিয়ে বলেছে, ট্রাম্পের দায়িত্ব ছাড়ার আগে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বসতি নির্মাণ করতে চাইছে ইসরাইল।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ফরিদপুরে সংঘর্ষ, নিহত ২

জেলা প্রতিনিধি : ফরিদপুরে মাইক্রোবাস ও মাহেন্দ্র মুখোমুখি সং...

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল স্বাভাবিক

জেলা প্রতিনিধি: ঢাকা-টাঙ্গাইল-বঙ্...

বনশ্রীতে যুবকের লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনশ্রী...

পালিয়ে এল আরও ১৩ বিজিপি সদস্য

জেলা প্রতিনিধি: মিয়ানমারের চলমান...

রাজধানীতে শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ভাষানটেক এলাকার ১৩ নম্বর কালভার্ট...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা