জাতীয়

নগরে পৌষ উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক : পৌষের এখন বিদায় বেলা। শীতের শরীরেও বার্ধক্যের ছাপ। আর এমনই সময়ে যান্ত্রিক এই মহানগরে পৌষ উৎসবের আয়োজন করলো সাংস্কৃতিক সংগঠন ‘সুরের ধারা’। রাজধানীর লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় এই উৎসব।

বুধবার (১৩ জানুয়ারি) বিকেল সাড়ে তিনটায় এই আয়োজনের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় উপস্থিত ছিলেন সুরের ধারার অধ্যক্ষ রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

আব্দুল মোমেন বলেন, “বাঙালির সকল উৎসব ঐক্যের প্রতীক। আবহমান বাংলার এসব উৎসব আমাদের মাঝে সম্প্রীতি সৃষ্টি করে অসাম্প্রদায়িক সমাজ গঠনে ভূমিকা রেখে চলেছে।”

রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, “গত মার্চ থেকে আমরা গৃহবন্দি। এ সময় আমাদের শারীরিক স্থবিরতা থেকে মানসিক স্থবিরতা বৃদ্ধি পেয়েছে। এটা কাটানোর জন্যই এ আয়োজন।”

বাঙালির ঋতুভিত্তিক উৎসব পালনের ঐতিহ্যের ধারায় বেশ কয়েকবছর ধরে ‘সুরের ধারা’ নিয়মিতভাবে আয়োজন করে আসছে এ উৎসব। দেশীয় সংস্কৃতির সম্ভারে সাজানো হয় উৎসব প্রাঙ্গণ। শীতকালীন পিঠা-পুলি থেকে শুরু করে বাঙালির ঐতিহ্যবাহী জামদানী শাড়ি, রাজশাহী ও টাঙ্গাইলের সিল্কও পাওয়া গিয়েছে উৎসব প্রাঙ্গণের মেলায়। খড় ও বাঁশের বেড়া দিয়ে গ্রামীণ পরিবেশ সৃষ্টি করা হয়েছিল। শহুরে তরুণ-তরুনেিদর কাছে তা ব্যাপক সাড়া পেলে। এর সামনে ছিলো ছবি তোলার ভিড়।

আয়োজনের শুরুতেই সংগঠনের শিশু শিক্ষার্থীরা গেয়ে শোনায় ‘মাটি তোদের ডাক দিয়েছে’ গানটি। এরপর এককসঙ্গীত পরিবেশন করেন জয়ন্ত আচার্য, কৃষ্ণকান্ত আচার্য, দিয়া। পৌষ তোদের ডাক দিয়েছে' গানের সঙ্গে দলীয়নৃত্য পরিবেশন করেন নয়নতারা ও সারিনা এবং ‘নতুন ধানের চিড়া’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে শুচিতা ও সাউদা।

সান নিউজ/এইচ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা