জাতীয়

দেশে ভ্যাকসিনের নিবন্ধন সংখ্যা ৩৫ লাখ ছাড়িয়েছে

নিজস্ব প্রতিবেদক : করোনার গণটিকাদান কর্মসূচির ১৩তম দিনে টিকা নিয়েছেন ২ লাখ ২৫ হাজার ২৮০ জন। তবে গত দু’দিন ধরে টিকা নেয়ার সংখ্যা একটু কমে আসছে। এখন পর্যন্ত মোট টিকা নিয়েছেন ২৩ লাখ ৮ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ১৫ লাখ ১৮ হাজার ৭১৫ জন এবং নারী ৭ লাখ ৮৯ হাজার ৪৪২ জন টিকা নিয়েছেন।

সোমবার ( ২২ ফেব্রুয়ারি) রাত ৮টা ৫ মিনিট পর্যন্ত অনলাইনে নিবন্ধন করেছেন ৩৫ লাখ ৩ হাজার ৮শ’ ৮৫ জন। নিবন্ধন করেও টিকার অপেক্ষায় আছেন ১২ লাখের বেশি মানুষ।

এদিকে, ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় চালানের ২০ লাখ ডোজ টিকা সোমবার রাত ১১টায় দেশে এসে পৌঁছেছে। ৫ই নভেম্বর বাংলাদেশ সরকার, বেক্সিমকো ফার্মা ও ভারতের সিরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার ৩ কোটি টিকা কেনার চুক্তি হয়।

প্রতি মাসে সেখান থেকে ৫০ লাখ ডোজ করে টিকা আসার কথা রয়েছে। সে অনুযায়ী গত ২৫শে জানুয়ারি এই টিকার প্রথম চালান ৫০ লাখ টিকা দেশে আসে। তবে তার আগে গত ২১শে জানুয়ারি আসে ভারত সরকারের উপহার দেয়া একই কোম্পানির ২০ লাখ টিকা।

এদিকে, টিকাদান কর্মসূচীর ১৩তম দিনে কিছু কিছু টিকাদান কেন্দ্রে দীর্ঘ লাইনে অপেক্ষা করে টিকা নিয়েছেন অনেকে। মোবাইলে মেসেজ দেখিয়ে টিকা নিতে হচ্ছে টিকা প্রত্যাশীদের। সোমবার ঢাকা মহানগরে টিকা নিয়েছেন ২৯ হাজার ৪৪১ জন। একদিনে টিকা নেয়ার পর ৩১ জনের সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া যেমন জ্বর, টিকা নেয়ার স্থানে লাল হওয়া ইত্যাদি খবর দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য অধিদফতরের এমআইএসর সোমবারের পরিসংখ্যান থেকে জানা যায়, ঢাকা মহানগর ব্যতীত ঢাকা বিভাগের জেলাগুলোতে টিকা নিয়েছেন ৪০ হাজার ৪৯৭ জন, ময়মনসিংহ বিভাগে ১০ হাজার ১৪ জন, চট্টগ্রাম বিভাগে ৪৯ হাজার ২৮১ জন, রাজশাহী বিভাগে ২২ হাজার ৬৭০ জন, রংপুর বিভাগে ২০ হাজার ৩১৮ জন, খুলনা বিভাগে ৩০ হাজার ৪৬৬ জন, বরিশাল বিভাগে ১০ হাজার ৬৩১ জন এবং সিলেট বিভাগে টিকা নিয়েছেন ১১ হাজার ৯৬২ জন।

এ পর্যন্ত বিরূপ প্রতিক্রিয়ার উপসর্গ বা এ্যাডভার্স ইভেন্ট ফলোইং ইমিউনাইজেশন (এইএফআই) রিপোর্ট করেছেন ৬০৯ জন।

করোনায় আরও জনের মৃত্যু: সোমবার স্বাস্থ্য অধিদফতরের করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ জন। এ পর্যন্ত দেশে করোনায় মোট মারা গেছেন ৮ হাজার ৩৫৬ জন। নতুন শনাক্ত হয়েছেন ৩৬৬ জন। মোট শনাক্ত হয়েছেন মোট ৫ লাখ ৪৩ হাজার ৭১৭ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৬৯২ জন, এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৯২ হাজার ৫৯ জন। এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে করোনার নমুনা সংগৃহীত ১১ হাজার ৫১টি এবং পরীক্ষা হয়েছে ১১ হাজার ১০৩টি। এ পর্যন্ত দেশে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ৩৯ লাখ ৫৮ হাজার ৭৭৬টি।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩ দশমিক ৩০ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৫০ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৭ জনের মধ্যে পুরুষ ৪ জন ও নারী ৩ জন। দেশে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন ৬ হাজার ৩২৫ জন এবং নারী ২ হাজার ৩১ জন।

শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৭০ শতাংশ ও নারী ২৪ দশমিক ৩১ শতাংশ। বয়স বিশ্লেষণে দেখা যায়, ১৪ ঘণ্টায় মারা যাওয়া ৭ জনের মধ্যে ৬০ বছরের উপরে ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১ জন। বিভাগ ভিত্তিক বিশ্লেষণে মারা যাওয়া ৭ জনের মধ্যে ঢাকা বিভাগে ৫ জন এবং বরিশাল ও রাজশাহী বিভাগে আছেন ১ জন করে। ৭ জনের সবাই হাসপাতালে মারা গেছেন।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

মুন্সীগঞ্জে বিএনপির ইফতার মাহফিল

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে বাংলাদেশ জাতীয়তাবা...

আমরা লগি-বৈঠার রাজনীতি করি না

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড....

আবারও নেতৃত্বে বাবর!

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের আগে ফের বাবর আজমকে অধিনায়ক...

সরকার মানুষের পাশে আছে

নিজস্ব প্রতিবেদক : সরকার সবসময় মানুষের পাশে আছে। মানুষের জীব...

রাজধানীতে এসবির রিপোর্টার নিহত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে সড়ক দুর্ঘটনায় তোফাজ্জল হোসেন...

দ. আফ্রিকায় বাংলাদেশিকে হত্যা

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা