সারাদেশ

দেশের প্রথম ফ্রি ওয়াইফাই নগরী হচ্ছে সিলেট

নিজস্ব প্রতিবেদক:

দেশের প্রথম ফ্রি ওয়াইফাই নগরী হতে চলেছে সিলেট। নগরীর ১২৬ পয়েন্টে ফ্রি ওয়াইফাই সেবা পাওয়া যাবে। ইতোমধ্যে এসব স্থানে ওয়াইফাই রাউটার স্থাপন করা হয়েছে। সপ্তাহ খানেকের মধ্যে এসব রাউটার থেকে যে কেউ বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন বলে জানা গেছে।

সিলেট জেলা প্রশাসন সূত্রে জানা যায়, 'ডিজিটাল সিলেট সিটি' প্রকল্পের আওতায় নগরীর ৬২টি এলাকার ১২৬টি পয়েন্টে গত শুক্রবার থেকে রাউটার স্থাপনের কাজ শুরু হয়। এরপর কয়েকটি এলাকায় ফ্রি ওয়াইফাই সেবা চালু হয়েছে। তবে সবগুলো পয়েন্টে ওয়াইফাই সেবা চালু হতে আরও সপ্তাহ খানেক সময় লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিলেটকে দেশের প্রথম ডিজিটাল নগরী হিসেবে গড়ে তোলার উদ্যোগের অংশ হিসেবে এই ফ্রি ওয়াইফাই সেবা চালু করা হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসনের কর্মকর্তারা। ওয়াইফাই সংযোগ চালু হওয়া এলাকাগুলোতে 'ডিজিটাল বাংলাদেশ' ইউজার নেইমে 'জয় বাংলা' পাসওয়ার্ড ব্যবহার করে যে কেউ এই সেবা গ্রহণ করতে পারবেন।

নগরীর দক্ষিণ সুরমার বিভাগীয় কমিশনার কার্যালয় এলাকায় ইতোমধ্যে ফ্রি ওয়াইফাই সেবা চালু করা হয়েছে। তবে ফ্রি ওয়াইফাই'র ইন্টারনেট অত্যন্ত ধীরগতির বলে জানিয়েছেন ব্যবহারকারীরা।

বুধবার বিভাগীয় কমিশনার কার্যালয় এলাকায় ফ্রি ওয়াইফাই ব্যবহার করা বিশ্ববিদ্যালয় ছাত্র আকরামুল ইসলাম বলেন, 'এই ইন্টারনেটের গতি খুবই কম। ওয়াইফাই ব্যবহার করে কোনো সাইটেই প্রবেশ করা যাচ্ছে না।'

জানা যায়, সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের নির্বাচনী স্লোগান ছিল 'ডিজিটাল সিলেট'। নির্বাচিত হওয়ার পর তিনি 'ডিজিটাল সিলেট সিটি' নামে একটি প্রকল্প গ্রহণ করেন। গত বছর জুলাইয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক 'ডিজিটাল সিলেট সিটি' প্রকল্পের উদ্বোধন করেন। এই প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। আর এর তত্ত্বাবধানে থাকবে সিলেট সিটি করপোরেশন।

জুলাইয়ে দুই মন্ত্রী 'ডিজিটাল সিলেট সিটি' প্রকল্পের আওতায় স্থাপিত 'পাবলিক ওয়াইফাই জোন' ও 'আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্বলিত আইপি ক্যামেরা বেজড সার্ভেলেন্স সিস্টেম' এবং তথ্য কমিশনের উদ্যোগে বাস্তবায়িত 'তথ্য অধিকার (আরটিআই) অনলাইন ট্র্যাকিং সিস্টেম'-এর পাইলটিং কার্যক্রমের উদ্বোধন করেন। উদ্বোধনের প্রায় আট মাসের মাথায় ওয়াইফাইয়ের আওতায় আসছে নগরীর বেশিরভাগ এলাকা।

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, একেকটি এক্সেস পয়েন্টের প্রতিটিতে একসঙ্গে ৫০০ জন যুক্ত থাকতে পারবেন। এরমধ্যে একসঙ্গে ১০০ জন উচ্চগতির ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। প্রতিটি এক্সেস পয়েন্টের চতুর্দিকে ১০০ মিটার এলাকায় ব্যান্ডউইথ থাকবে ১০ মেগাবাইট পার সেকেন্ড।

এই প্রকল্পের আওতায় দেশে প্রথমবারের মতো সিলেট নগরীর গুরুত্বপূর্ণ স্থানে ১১০টি ফেস রিকগনিশন ও যানবাহনের নম্বর প্লেট চিহ্নিতকরণ আইপি ক্যামেরা বসানো হয়। এছাড়া এই প্রকল্পের আওতায় দেশে প্রথমবারের মতো অটোমেশনের আওতায় আসছে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল। এজন্য ওসমানী হাসপাতালে 'হেলথ ম্যানেজমেন্ট অটোমেশন সিস্টেম' চালু করা হচ্ছে। এর মাধ্যমে হাসপাতালে আগত সব রোগীর ই-হেলথ রেকর্ড থাকবে। এর ফলে রোগীর সব তথ্য ডাটাবেজে সংরক্ষিত হবে।

সিলেটের জেলা প্রশাসক কাজী এমাদুল ইসলাম জানান, নগরীর ১২৬টি স্থানে রাউটার স্থাপন করা হয়েছে। সেই সঙ্গে চলছে সংযোগ পরীক্ষা-নিরীক্ষার কাজ।

তিনি বলেন, নগরবাসীকে ফ্রি ইন্টারনেট সেবা দিতে ১২৬টি স্থানে রাউটার স্থাপন করা হয়েছে। এখন চলছে সংযোগ স্থাপনের কাজ। যে এলাকায় সংযোগ স্থাপন হচ্ছে সেখানের মানুষ এখন মাঝে মাঝে ইন্টারনেট সেবা নিতে পারছে। তবে কিছুদিনের মধ্যেই পুরোদমে এই সেবা চালু হবে। তখন নগরীর প্রায় পুরোটাই ফ্রি ইন্টারনেটের আওতায় চলে আসবে, যা দেশের মধ্যে প্রথম।

নগরীর যে স্থানে ফ্রি ওয়াইফাইয়ের এক্সেস পয়েন্ট : চৌকিদেখিতে ১টি, আম্বরখানা পয়েন্টে ৪টি, দরগা গেইটে ২টি, চৌহাট্টায় ৩টি, জিন্দাবাজারে ৪টি, বন্দরবাজার ফুটওভার ব্রিজ এলাকায় ৩টি, হাসান মার্কেট এলাকায় ৫টিসহ মোট ১২৬ এলাকায় থাকবে ফ্রি ওয়াইফাই সুবিধা।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা