খেলা

টেস্ট ক্রিকেট চার দিন করার কথা ভাবছে আইসিসি

টেস্ট ক্রিকেটে পরিবর্তন আনার কথা ভাবছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সাধারণ নিয়মে টেস্ট ক্রিকেট পাঁচ দিনের হলেও তা চার দিনে করার কথা ভাবছে বিশ্ব ক্রিকেটের নির্বাহী সংস্থাটি। সাধারণত প্রথম শ্রেণির ম্যাচ হয় চারদিনের। তবে আন্তর্জাতিক ক্রিকেটের অভিভাবক সংস্থা ভাবছে ২০২৩ সাল থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মাঝেই টেস্ট ম্যাচ খেলা হবে চারদিনের। নতুন নিয়ম বিশ্ব ক্রিকেটের বার্ষিক সূচি প্রণয়নে বাড়তি সময় দেবে মনে করছে আইসিসি। ওয়েবসাইট ক্রিকইনফোতে প্রকাশিত এক রিপোর্টে এ খবর জানানো হয়।

তবে প্রাথমিক সিদ্ধান্তের বিরুদ্ধে ইতোমধ্যেই দেখা গেছে ভিন্ন মত। লংগার ভার্সনের ক্রিকেটে এমন পরিবর্তন আনলে, টেস্ট ক্রিকেটের সঙ্গে প্রথম শ্রেণির আর কোনো পার্থক্য থাকবে না বলেই মনে করছেন এ সিদ্ধান্তের বিরোধীরা।

মূলত খুবই ব্যস্ত বাৎসরিক সূচি, ক্রমবর্ধমান ঘরোয়া টি-টোয়েন্টি লিগ, দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনে ভারতীয় বোর্ডের বাড়তি চাহিদা এবং টেস্ট সিরিজ আয়োজনে খরচের বিষয়গুলো চিন্তা করেই নতুন নিয়মের কথা ভাবছে আইসিসি। চার দিনের টেস্ট ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত বাস্তবায়িত হলে ২০২৩ থেকে ২০৩১ পর্যন্ত সময়ে বেশ ভালো সময় বাঁচবে বলেই ধারণা করছে আইসিসি।

যেমন ২০১৫ থেকে ২০২৩ পর্যন্ত আট বছরে পাঁচ দিনের পরিবর্তে বাধ্যতামূলক চারদিনের টেস্ট রাখা হলে অন্তত ৩৩৫ দিন বেঁচে যেত। যা কি না অন্যান্য ইভেন্ট আয়োজনে বাড়তি সময় দিতে পারতো আইসিসিকে। এছাড়া বৃহস্পতি থেকে রোববার পর্যন্ত চারদিনের টেস্ট ম্যাচ হলে এটি বৈশ্বিকভাবেও আরও আবেদন সৃষ্টি করতে পারবে।

এছাড়া ম্যাচের দৈর্ঘ্য চারদিনে নামিয়ে আনা হলে আরও বেশি ৩ থেকে ৫ ম্যাচের টেস্ট সিরিজ দেখা যাবে। কারণ এতে করে আয়োজক বোর্ড ও ব্রডকাস্টারদের পঞ্চম দিনের বাজেট করতে হবে না। ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার সাম্প্রতিক সময়ে ৪ ম্যাচের টেস্ট সিরিজের জন্যই ২০ দিন বরাদ্দ রাখতে হয়েছে। কিন্তু একই সময়ে চারদিনের টেস্ট হলে ৫টি ম্যাচ খেলা যেতো।

তবে পাঁচদিন থেকে ম্যাচের দৈর্ঘ্য চারদিনে নামানো হলে, দিনে সর্বনিম্ন ৯০ থেকে বাড়িয়ে ৯৮ ওভার করে খেলানোর কথাও ভাবা হচ্ছে। যাতে করে পাঁচদিনের ম্যাচ থেকে মাত্র ৫৮ ওভার হারাবে। গত দেড়-দুই বছরে বেশিরভাগ ম্যাচ চারদিনে শেষ হওয়ার কারণেই মূলত এমন সিদ্ধান্তের যৌক্তিকতা বাড়িয়েছে আরও। ২০১৮ সাল থেকে এখনও পর্যন্ত ৬০ শতাংশের বেশি চারদিন বা তার চেয়ে কম সময়ে শেষ হয়েছে।

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী কেভিন রবার্টসের মতে চারদিনের টেস্টের প্রস্তাবটি সবার গুরুত্বের সঙ্গে নেয়া উচিত। স্থানীয় গণমাধ্যমে তিনি বলেন, ‘এটা এমন একটা বিষয় যা গুরুত্বের সহিত বিবেচনা করা উচিত। আবেগ দিয়ে চিন্তা করলে হবে না। বিষয়টি নিয়ে সঠিকভাবে চিন্তা করতে হবে। আমাদের দেখতে হবে গত ৫-১০ বছরে টেস্ট ম্যাচের গড় দৈর্ঘ্য কত ছিলো এবং কত ওভার করে খেলা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমাদের এ বিষয়টাকে সচেতনতার সঙ্গে দেখতে হবে। আগামী ১২ বা ১৮ মাসে আমাদের এ জিনিসটা নিশ্চিত করতে হবে যাতে ২০২৩-২০৩১ ক্রিকেট সূচিটা যথাযথ হয়। আইসিসি’র সকল সদস্য দেশের সঙ্গে বসেই এটি করতে হবে। কেউ বলছে না যে কাজটা সহজ। তবে আমরা সার্বজনীনভাবে এটি করতে চাই এবং এ ব্যাপারে আমরা দৃঢ়প্রত্যয়ই।’

তবে এ বিষয়ে ভিন্ন মত পোষণ করেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পাইন। নিজ মাঠে সম্প্রতি নিউজিল্যান্ডকে চারদিনের ভেতরেই ২৪৭ রানের বড় ব্যবধানে হারানোর পর পাইন বলেন, ‘যদি এমন (চারদিনের টেস্ট) হতো, তাহলে অ্যাশেজে হয়তো কোনো ম্যাচেই ফল পাওয়া যেত না। আমার মনে হয়, সব ম্যাচই পঞ্চম দিনে গিয়েছিল। এটাই টেস্ট ক্রিকেটের বিশেষত্ব। এটা মানসিকভাবে কঠিন, শারীরিকভাবেও কঠিন। চার দিনের প্রথম শ্রেণির ম্যাচের চেয়ে এখানে বেশি পরীক্ষা দিতে হয়। আশা করি, এটাই বহাল থাকবে।’

Copyright © Sunnews24x7

Newsletter

Subscribe to our newsletter and stay updated.

সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

গণপিটুনিতে ২ জনের মৃত্যু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার কাপ...

মাংসের বাজারে মিলছে না স্বস্তি

নিজস্ব প্রতিবেদক: রোজার শুরু থেকেই গরু, মুরগি, খাসিসহ সব ধরন...

কুকুরের কামড়ে শিশুসহ আহত ৮

জেলা প্রতিনিধি: নাটোর জেলার লালপু...

লরি-কাভার্ডভ্যানের সংঘর্ষ, নিহত ১

জেলা প্রতিনিধি: টাঙ্গাইলে লরি ও কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর...

ইসরায়েলি বিমান হামলায়, নিহত ৩৬

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েল সিরিয়ার আলেপ্পো প্রদেশে বিমান হাম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা