আন্তর্জাতিক

জ্বলন্ত ভারতে ‘নমস্তে ট্রাম্প’

ইন্টারন্যাশনাল ডেস্ক:
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরকে কেন্দ্র করে ভারতে একদিকে চলছে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠান। অন্যদিকে মার্কিন মুল্লুকের অধিপতির ভারত সফরের প্রতিবাদের পাশাপাশি আগুন জ্বলছে দিল্লিতে। নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে সংঘর্ষে নতুন করে সাতজনের প্রানহানি ঘটেছে।

ট্রাম্পের ৩৬ ঘন্টার সফরে গুজরাটে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ মঞ্চে এক লাখেরও বেশি মানুষ মুখরিত করে তোলে ব্যাপক করতালি ও ‘মোদী, মোদী’ ধ্বনিতে। তাঁর এই সফরের মধ্যেই রাজধানী দিল্লিতে দিকে দিকে জ্বলছে আগুন, চলছে গুলি আর পাথর বৃষ্টি। আগুন দেয়া হয়েছে যানবাহনে, দোকানপাটে, বাসাবাড়িতে, পেট্রোল পাম্পে। নিহত হয়েছেন সাত জন। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী এবং সমর্থকদের মধ্যে সংঘর্ষকে ঘিরে গত তিন দিন ধরে অশান্ত জাফরাবাদ-সহ উত্তর-পূর্ব দিল্লির একাধিক জায়গা। দুই শিবিরের খণ্ডযুদ্ধের মধ্যে ইটের আঘাতে নিহত হয়েছেন এক পুলিশ সদস্য। বিক্ষোভ যাতে চরম আকার ধারণ না করে, তার জন্য ইতিমধ্যেই জাফরাবাদ, মৌজপুর-বাবরপুর, জোহরি এনক্লেভ এবং শিব বিহার মেট্রো স্টেশনের গেট বন্ধ করে দেওয়া হয়েছে। জানানো হয়েছে, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সেখানে কোনও ট্রেন দাঁড়াবে না।

সিএএ সমর্থক ও বিরোধীদের মধ্যে সংঘর্ষ চরম আকার ধারণ করায় গতকাল মঙ্গলবার রাজধানীর জাফরাবাদ, মৌজপুর-বাবরপুর, গোকুলপুরী, জোহরি এনক্লেভ, শিব বিহারসহ অনেক মেট্রো স্টেশন বন্ধ রাখা হয়েছে। ওই সমস্ত স্টেশনে বন্ধ রাখা হয়েছে মেট্রো চলাচলও। উত্তর-পূর্ব দিল্লির সমস্ত সরকারি এবং বেসরকারি স্কুলও বন্ধ রাখা হয়েছে। একাধিক জায়গায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। হিংসা রুখতে এ বার দিল্লিতে নামানো হতে পারে সেনা। রাজধানীর আইন-শৃঙ্খলা নিয়ে মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকের পর দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল জানিয়েছেন, পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে প্রয়োজনে সেনাবাহিনী মোতায়েন করা হবে।

তবে এতোকিছুর পরও আমদাবাদের উৎসবমুখর পরিবেশে সিএএ-এনআরসি অথবা কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের মতো অস্বস্তিকর প্রসঙ্গ তুলে মোদী সরকারকে বিড়ম্বনায় ফেলেননি ডোনাল্ড ট্রাম্প। বরং ট্রাম্প বক্তৃতায় বললেন, ‘‘ভারত এমন একটি দেশ যা ব্যক্তিগত স্বাধীনতা, মানুষের সম্মান ও উদারতাকে গৌরবজনক ভাবে একাত্ম করে নিয়েছে। গোটা বিশ্ব সর্বদাই আপনাদের দেশের প্রশংসা করে, কারণ ভারতে লক্ষ লক্ষ হিন্দু, মুসলমান, শিখ, জৈন, খ্রিস্টান এবং ইহুদি সম্প্রীতির সঙ্গে নিজেদের ধর্মাচরণ করে এসেছে।’’

এদিকে সোমবার ট্রাম্পকে বুকে জড়িয়ে ধরে গুজরাটের আহমেদাবাদে স্বাগত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বাগত জানালেও ট্রাম্পের ভারত সফরের প্রতিবাদ জানিয়ে কলকাতায় বিক্ষোভ করেছে বামপন্থী বেশ কয়েকটি সংগঠন।

বাম সংগঠনগুলোর প্রতিবাদ নিয়ে ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের ভারত সফর নিয়ে কলকাতায় জড়ো হয় ভারতের বামপন্থী সংগঠনগুলো। প্রতিবাদে ট্রাম্পের কুশপুত্তলিকা পোড়ায় তারা। এসময় ট্রাম্পের এ সফরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করতেও দেখা যায়। তবে দক্ষিণ কলকাতার মার্কিন দূতাবাসের বেশ আগে ইন্ডিয়ান মিউজিয়ামের সামনে সেই মিছিল আটকে দেয় পুলিশ।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

ফিচার ডেস্ক: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ্রে ঐ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

মৃত্যুহীন দিনে শনাক্ত ১৬

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের শরীরে ক...

সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

জেলা প্রতিনিধি : চুয়াডাঙ্গায় টানা চতুর্থ দিনের মতো দেশের ও...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা