খেলা

জাতীয় দল থেকে বিদায় ধোনি?

নিজস্ব প্রতিবেদক:

ধোনির ভবিষ্যৎ নিয়ে আলোচনা-সমালোচনার যেন শেষ নেই। কখনও শোনা যায় এখনও তাকে জাতীয় দলের জন্য ভাবছেন নির্বাচকরা, আবার কখনও বলা হয় আইপিএলে ভালো খেলার ওপরেই নির্ভর করছে ধোনির ভবিষ্যত। এ নিয়ে ভারতের কোচ, নির্বাচক, বিশেষজ্ঞদের নানা ধরনের মতামত শোনা যায় প্রায়ই। আবার দর্শকও তাঁর ভবিষ্যৎ নিয়ে মাতেন নানা গুঞ্জনে। তবে এই ধোঁয়াশার অনেকখানিই স্পষ্ট হয়ে উঠেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই)-এর কেন্দ্রীয় চুক্তিতে।

বিসিসিআই-এর নতুন মৌসুমের কেন্দ্রীয় চুক্তিতে নাম নেই মহেন্দ্র সিং ধোনির। গত বছরের চুক্তিতে এ গ্রেডে থাকলেও, এবার সরাসরি বাদই দিয়ে দেয়া হয়েছে সাবেক অধিনায়ককে। তাই ধারণা করা হচ্ছে এবার হয়ত জাতীয় দলের জার্সিটা তুলে রাখতে যাচ্ছেন তিনি।

এদিকে ২০১৯ বিশ্বকাপের পর থেকেই দলের বাইরে তিনি। এ সময়ে জাতীয় দলের বাইরের অন্য কোন খেলাতেও দেখা যায়নি তাকে। এমন অবস্থায় সবাই ভাবছে এটাই হয় তার অবসরের সঠিক সময়।

তবে নিজের অবসরের বিষয়ে কখনই সরাসরি জবাব দেননি ধোনি। বিসিসিআইও ছিল নীরব ভূমিকায়। কিন্তু আজ হয়ত ধোনিকে পথ দেখিয়ে দিল খোদ বিসিসিআই-ই। আজ (বৃহস্পতিবার) ২০১৯-২০ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড়দের তালিকায় প্রকাশ করেছে বিসিবি। কিন্তু সেখানে তার নাম না থাকায় তাই ধারনা করা যেতেই পারে বিরাটদের বিদায় জানাবেন তিনি।

এ মৌসুমে চার ক্যাটাগরিতে মোট ২৭ জন খেলোয়াড়ের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে বিসিসিআই। গত মৌসুমের চুক্তিতে রাখা হয়েছিল ২৫ জন ক্রিকেটারকে।

সর্বোচ্চ পারিশ্রমিক এ প্লাস ক্যাটাগরিতে আছেন তিন ক্রিকেটার বিরাট কোহলি, রোহিত শর্মা ও জাসপ্রিত বুমরাহ। তারা পাবেন বাৎসরিক ৭ কোটি রুপি করে। এছাড়া এ ক্যাটাগরিতে ৫ কোটি রুপি পাবেন ১১ জন, বি ক্যাটাগরি ৩ কোটি রুপি পাবেন ৫ জন এবং সি ক্যাটাগরিতে ১ কোটি রুপি করে পাবেন ৮ জন ক্রিকেটার।

এবারের চুক্তিতে উন্নতি হয়েছে শুধুমাত্র দুইজন ক্রিকেটারের। উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা সি থেকে উঠে এসেছে বি ক্যাটাগরিতে। এছাড়া লোকেশ রাহুল গত চুক্তিতে ছিলেন বিতে, এবার তাকে রাখা হয়েছে এ ক্যাটাগরিতে। এছাড়া নতুন করে চুক্তিতে ঢুকেই বি ক্যাটাগরিতে জায়গা করে নিয়েছেন মায়াঙ্ক আগারওয়াল।

তিনি ছাড়াও নতুন করে চুক্তিতে ঢুকেছেন আরও পাঁচ ক্রিকেটার। তারা হলেন পেস বোলিং অলরাউন্ডার শার্দুল ঠাকুর, ডানহাতি পেসার দ্বীপক চাহার, মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার, ডানহাতি গতিতারকা নবদ্বীপ সাইনি এবং অফস্পিনার ওয়াশিংটন সুন্দর।

ধোনি ছাড়াও কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন দীনেশ কার্তিক, আম্বাতি রাইডু এবং খলিল আহমেদ। নতুন এই চুক্তির মেয়াদ ২০১৯ সালের ৩১ অক্টোবর থেকে ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

আন্তর্জাতিক ঘটনার প্রভাব বাজারে পড়বে

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বল...

নোয়াখালীতে ছাত্রলীগের মিলনমেলা

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম্পানীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে...

আফগানিস্তানে বন্যায় ৩৩ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে ভারী বর্ষণের জেরে আকস্মিক ব...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৩

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

রাজধানীর বঙ্গবাজারে চলছে উচ্ছেদ অভিযান

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বঙ্গবা...

শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস পালনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস।...

পশ্চিমবঙ্গে তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমবঙ্গের সাত জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্...

ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১২ 

জেলা প্রতিনিধি: ঢাকা-খুলনা মহাসড়ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা