আন্তর্জাতিক

চীনের প্রেসিডেন্টের উহান সফর, করোনাকে জয় করার ঘোষণা

ইন্টারন্যাশনাল ডেস্ক:
করোনা ভাইরাস এখন বেইজিংয়ের নিয়ন্ত্রণে রয়েছে। আর সেটি চীনসহ বিশ্ববাসীর কাছে প্রমান করতেই করোনা ভাইরাস ছড়িয়ে পড়া দেশটির প্রথম শহর উহান সফর করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।
এর মধ্য দিয়ে চীন ঘোষণা করল যেন তারা এখন করোনা আতঙ্কমুক্ত।সাথে সাথে তারা এও জানিয়েছে যে, ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর মঙ্গলবার সবচেয়ে কম মানুষ (১৯ জন) নতুন করে আক্রান্ত হয়েছেন। বিদেশ ফেরত দুজন বাদে নতুন আক্রান্তদের সবাই উহানের নাগরিক। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

চীনের উহান থেকেই করোনা ভাইরাস (কোভিড-১৯) ছড়িয়ে পড়ে। মঙ্গলবার পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৫৪ জন ও মৃতের সংখ্যা ৩ হাজার ১৩৬।

ভাইরাসটি ছড়িয়ে পড়ার এটিই ছিল শহরটিতে চীনা প্রেসিডেন্টের প্রথম সফর। দেশটির সরকারি সংবাদমাধ্যম বলছে, মঙ্গলবার মহামারী মোকাবিলা ও নিয়ন্ত্রণ করার কাজ পরিদর্শনে আসেন তিনি। হুবেই প্রদেশের উহান শহরটি লক ডাউন করে রাখা হয়েছিল ভাইরাসের বিস্তার ঠেকাতে। শি জিনপিং কোয়ারেন্টাইনে থাকা শহরটির একটি সম্প্রদায়ের এলাকা সফর করেন।

এসময় চীনা প্রেসিডেন্ট ঘোষণা দিয়েছেন হুবেই প্রদেশ ও উহানে ভাইরাসটির ছড়িয়ে পড়া মূলগতভাবে দমন করা গেছে। হুবেই ও উহানে আক্রান্ত হওয়ার ঊর্ধ্বগতি থামিয়ে এবং পরিস্থিতি স্থিতিশীল করে প্রাথমিক সফলতা এসেছে।

চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বিশ্লেষকদের উদ্ধৃত করে বলা হয়েছে, জিনপিংয়ের সফর পুরো দেশ ও বিশ্বের জন্য বার্তা যে চীন ভাইরাসের ছড়িয়ে পড়ার কঠিন মুহূর্ত থেকে বের হয়ে আসছে।

ভাইরাস মোকাবিলায় দশদিনের ভেতরে নির্মিত অস্থায়ী হউশেনশান হাসপাতালও পরিদর্শন করেন চীনা প্রেসিডেন্ট। সেখানে ভিডিও লিংকের মাধ্যমে কর্মী ও রোগীদের সঙ্গে তিনি কথা বলেন। তার সফরের পর অস্থায়ীভাবে নির্মিত ১৪টি হাসপাতাল বন্ধ করে দেওয়া হয়েছে।

বিবিসি জানিয়েছে, দ্রুত নতুন করে আক্রান্তের সংখ্যা কমে আসাতে ধীরে ধীরে চীনের জীবন-যাপন স্বাভাবিক হতে শুরু করেছে। কিঙ্গাই প্রদেশে ১৪৪ টি সিনিয়র স্কুল ও সেকেন্ডারি ভোকেশনাল স্কুল সোমবার খুলে দেওয়া হয়েছে। চীনা সংবাদমাধ্যমে উহানের তিয়ানহি বিমানবন্দর চালু করার প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে এখনও কোনও তারিখ জানানো হয়নি।

ডিজনিল্যান্ড সাংহাই জানিয়েছে, আংশিকভাবে পুনরায় চালু করা হয়েছে। যদিও মূল থিম পার্ক এখনও বন্ধ। তবে দোকান ও রেস্তোরাঁ পুনরায় চালু হয়েছে।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। চীনের বাইরে সবচেয়ে বেশি মৃতের সংখ্যা ইতালিতে। দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৩১ জনে। একদিনে দেশটিতে সর্বোচ্চ মৃত্যু হয়েছে ১৬৮ জনের। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ১৪৯ জনে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

গরমে ত্বক সতেজ রাখুন

লাইফস্টাইল ডেস্ক : গরমে মধ্যে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এই...

চিয়া সিডের পুষ্টি গুন

লাইফস্টাইল ডেস্ক : চিয়া বীজ হল সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ...

সোনার দামে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে বাং...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা