আন্তর্জাতিক

চীনা টিকার গণপ্রয়োগ শুরু করলো ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো টিকা গ্রহণের মাধ্যমে চীনা ফার্মাসিউটিক্যালস কোম্পানি সিনোভ্যাক বায়োটেকের তৈরি ভ্যাকসিন গণহারে প্রয়োগ উদ্বোধন করেছেন।

বুধবার (১৩ জানুয়ারি) জাকার্তার প্রেসিডেন্সিয়াল প্যালেসের বারান্দায় এ উপলক্ষে একটি অস্থায়ী ভ্যাকসিন কেন্দ্র স্থাপন করা হয়। সেখানে নিজের ট্রেডমার্ক সাদা টি-শার্ট পরে তিনি টিকার প্রথম ডোজ গ্রহণ করেন। জোকো উইদোদো ইন্দোনেশিয়ায় জোকোই নামে বেশি পরিচিত।

এ পর্যন্ত করোনা সংক্রমণরোধে ব্যর্থ হয়েছে দ্বীপপুঞ্জ ইন্দোনেশিয়া। তাই দেশটির অর্থনীতির চাকা সচল করতে গণহারে টিকা প্রয়োগ বাস্তবায়নের ওপর জোর দিচ্ছে জাকার্তা।

টিকা গ্রহণের পর প্রেসিডেন্ট উইদোদো বলেন, করোনাভাইরাসের সংক্রমণরোধে টিকাদান কর্মসূচি অত্যন্ত গুরুত্বপূর্ণ। যার মাধ্যমে আমাদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত হবে। পাশাপাশি অর্থনীতি পুনরুদ্ধার প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এদিন প্রেসিডেন্টের সঙ্গে দেশটির ধর্মীয় নেতারা, সামরিক বাহিনী প্রধান এবং স্বাস্থ্যমন্ত্রী টিকা গ্রহণ করেন।

সোমবার (১১ জানুয়ারি) ইন্দোনেশিয়ার ড্রাগ অ্যান্ড ফুড এজেন্সি জানায়, দেশটিতে সিনোভ্যাকের টিকার মানবদেহে ট্রায়ালে ৬৫ দশমিক ৬৫ শতাংশ কার্যকরিতা পাওয়া গেছে। ব্রাজিলেও এ টিকার ট্রায়াল হয়। মঙ্গলবার দেশটি জানায়, কার্যকারিতা সর্বোপরি ৫০ দশমিক ৩৮ শতাংশ।

বিশ্বস্বাস্থ্য সংস্থা পরামর্শ অনুযায়ী করোনার টিকা প্রয়োগের জন্য ট্রায়ালে এর কার্যকারিতা কমপক্ষে ৫০ শতাংশ থাকতে হবে।

মঙ্গলবার (১২ জানুয়ারি) ইন্দোনেশিয়ায় ১০ হাজার ৪৭ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। মোট আক্রান্ত ৮ লাখ ৪৬ হাজার ৬৫। এদিন মারা গেছে ৩০২ জন। করোনায় দেশটিতে মোট মারা গেছে ২৪ হাজার ৬৪৫। সোমবার বিদেশি নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়ানো হয়েছে। রাজধানীতে দুই সপ্তাহের জন্য কড়াকড়ি করা হয়েছে সামাজিক দূরত্ব মেনে চলার বিধান।

সামাজিক বিধিনিষেধ ২০২০ সালের তৃতীয় প্রান্তিকে দুই দশকের মধ্যে দেশটিকে প্রথম আর্থিক মন্দায় ফেলেছে। বার্ষিক অর্থনীতির চিত্রও ছিল মন্দাময়। করোনা সংক্রমণরোধ করা না গেলে চলতি বছরেও একই পরিণতি দেখতে হতে পারে। তাই অন্যদের মতো ইন্দোনেশিয়াও ভ্যাকসিন প্রয়োগের ওপর গুরুত্বারোপ করছে।

এ পর্যন্ত ব্যবহারের উপযোগী সিনোভ্যাকের ৩০ লাখ ডোজ টিকা পেয়েছে ইন্দোনেশিয়া। মঙ্গলবার ১২ লাখ ডোজ টিকা সারাদেশে বিতরণ করা হয়েছে। এদিনই দেড় কোটি ডোজ টিকা ইন্দোনেশিয়ায় পৌঁছেছে বলে জানায় সংশ্লিষ্টরা। সিনোভ্যাক, নোভাভ্যাক্স এবং বিশ্ব টিকা কর্মসূচি কোভ্যাক্সের কাছ থেকে ২২ কোটি ৯ লাখ ডোজ টিকা পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে জাকার্তা। অ্যাস্ট্রাজেনেকা এবং ফাইজারের কাছ থেকে ৫ কোটি ডোজ টিকা ক্রয়ের জন্য আলোচনা করছে দেশটি।

ফেব্রুয়ারির মধ্যে ১৪ লাখ স্বাস্থ্যকর্মীকে টিকা কর্মসূচির আওতায় আনতে কাজ করছে কর্তৃপক্ষ। দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানান, তারপর ১ কোটি ৭৪ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারীকে এর আওতায় আনা হবে।

ইন্দোনেশিয়ার টিকা কর্মসূচি অন্যদেশের তুলনায় অনেকটা আলাদা। বিভিন্ন দেশ যেখানে সম্মুখসারির যোদ্ধাদের পাশাপাশি বয়স্কদের প্রাধান্য দিচ্ছে সেখানে বয়োজ্যেষ্ঠদের জায়গায় তরুণ তথা কর্মক্ষমদের অগ্রাধিকার দিচ্ছে ইন্দোনেশিয়া। যাদের বয়স ১৮ থেকে ৫৯ বছর।

সরকারের দাবি, কর্মক্ষমদের প্রাধান্য দেওয়ার মাধ্যমে অর্থনৈতিক কর্মকাণ্ডে গতি ফেরাতে চায় কর্তৃপক্ষ। যদিও সিনোভ্যাকের টিকা বয়স্কদের জন্য কতটা কার্যকর তার পর্যাপ্ত তথ্য এখনো জানা যায়নি।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের লক্ষ্য ২৭ কোটি জনসংখ্যার মধ্যে আগামী ১২ মাসে ১৮ কোটি ১০ লাখ মানুষকে টিকা কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে। তাদের বিশ্বাস হার্ড ইমিউনিটি তৈরিতে এ সংখ্যক মানুষের টিকাদান নিশ্চিত করা জরুরি।

১৭ হাজার দ্বীপ নিয়ে ইন্দোনেশিয়া। প্রত্যন্ত অনেক অঞ্চল রয়েছে। যেখানে পৌঁছানো কষ্টসাধ্য। তার ওপর ওইসব জায়গায় টিকার সংরক্ষণের জন্য কোল্ড চেইন স্টোরেজের সংকটও রয়েছে। যার কারণে ১২ মাসের মধ্যে ১৮ কোটির বেশি মানুষকে টিকা কর্মসূচির আওতায় আনার যে পরিকল্পনা জাকার্তা গ্রহণ করেছে তাকে উচ্চাভিলাষী বলে আখ্যা দেয়া হয়েছে।

মঙ্গলবার পার্লামেন্টের শুনানিতে ইন্দোনেশিয়ার স্বাস্থ্যমন্ত্রী বুদি গুনাদি সাদিকিন বলেন, ১২ লাখ ডোজ টিকা আমরা পাঠিয়েছি। বাদ পড়েছে দুটি প্রদেশ। সেখানে টিকা সংরক্ষণের পর্যাপ্ত ব্যবস্থা এখনো গড়ে উঠেনি। প্রথম দফায় ১২ লাখ ডোজ ভ্যাকসিন পাঠাতে গিয়েই আমরা তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হয়েছি। পরবর্তীতে যখন ১৮ লাখ ডোজ পাঠানো হবে তখন নিশ্চিতভাবে আরও সংকটের মুখে পড়তে হবে আমাদের।

সান নিউজ/এম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা