আন্তর্জাতিক

করোনা মোকাবেলায় সার্ক দেশগুলোর ভিডিও কনফারেন্স আজ

সান নিউজ ডেস্ক:

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) এর সদস্য দেশগুলো ‘করোনাভাইরাস মোকাবেলায় একটি দৃঢ় কৌশল প্রণয়নের’ লক্ষ্যে আজ এক ভিডিও কনফারেন্সে যোগ দেবে বলে জানা গেছে।

আজ ১৫ মার্চ রোববার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় এ ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ১৪ মার্চ শনিবার যৌথ এই ভিডিও কনফারেন্সের বিষয়টি নিশ্চিত করেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার। তিনি এক টুইটে জানান, সাধারণ কল্যাণের জন্য একসাথে আসছি আমরা!

সার্ক সদস্য দেশগুলির ভিডিও কনফারেন্সে এই অঞ্চলে কোভিড -১৯ এর বিরুদ্ধে লড়াইয়ের সাধারণ কৌশল অবলম্বন করবে। শনিবার হিন্দুস্তান টাইমস জানায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবের প্রেক্ষিতে করোনাভাইরাস মোকাবেলায় একটি কৌশল প্রণয়নের লক্ষ্যে সার্ক নেতৃবৃন্দ রোববার অনুষ্ঠেয় কনফারেন্সে যোগ দেবেন।

এর আগে ভারতের প্রধানমন্ত্রীর প্রস্তাবে বাংলাদেশসহ সবগুলো সার্ক সদস্য দেশ তাতে সাড়া দেয়। বাকি ছিল কেবল পাকিস্তান, সবশেষ শনিবার তারাও সাড়া দেয়।

১৩ মার্চ শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আহ্বান করে বলেন, আমি প্রস্তাব করতে চাই যে সার্ক দেশগুলোর নেতৃবৃন্দ করোনা ভাইরাস মোকাবেলায় দৃঢ় কৌশল অবলম্বন করবে। আমরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমাদের নাগরিকদের সুস্থ রাখার উপায় নিয়ে আলোচনা করতে পারি।

মোদি বলেন, একসঙ্গে আমরা বিশ্বের কাছে একটি উদাহরণ স্থাপন করতে পারি এবং করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার প্রেক্ষাপটে আমরা একটি স্বাস্থ্যকর গ্রহের জন্য অবদান রাখতে পারি। করোনা ভাইরাসের বিস্তার রোধে সরকার ও জনগণ বিভিন্ন পর্যায়ে তাদের সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছে। দক্ষিণ এশিয়া বিশ্বের অধিকাংশ জনসংখ্যার আবাস স্থল, এই জনগোষ্ঠীর সুস্থতা নিশ্চিত করার জন্য আমাদেরকে প্রয়াস চালাতে হবে।

মোদির এই টুইটের কয়েক ঘন্টার মধ্যেই সম্মিলিত প্রচেষ্টার যে প্রস্তাব মোদি দিয়েছেন তাকে সমর্থন করে স্বাগত জানিয়েছেন সবাই। নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা এক টুইট বার্তায় বলেন, তার দেশ সার্কের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

শ্রীলংকার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকশে বলেন, তার দেশ এই আলোচনায় যোগ দিতে এবং এর বিস্তার রোধে লড়াই ও অভিজ্ঞতা বিনিময়ে সর্বোত্তম অনুশীলনের জন্য কাজ করতে আগ্রহী।

দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্ক আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে নিয়ে গঠিত।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা