বাণিজ্য

করোনা পরবর্তীতে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : করোনা পরবর্তী বাংলাদেশের অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে বলে জানিয়েছেন ৭১ শতাংশ ব্যবসায়ী। সানেমের (সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং) গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। করোনা মহামারি সৃষ্ট ক্ষতি কাটিয়ে ওঠা নিয়ে সানেমের এ তৃতীয় গবেষণায় সহযোগী হিসেবে ছিল দি এশিয়া ফাউন্ডেশন।

মঙ্গলবার ( ১৬ ফেব্রুয়ারি) এক ওয়েবিনারে সানেমের গবেষণা প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রতিবেদনে বলা হয় ৭১ শতাংশ ব্যবসায়ী মনে করছেন বাংলাদেশের ব্যবসা ঘুরে দাঁড়াচ্ছে। ১৬ শতাংশ ব্যবসায়ীর মতে, এ ঘুরে দাঁড়ানোটা খুবই শক্তিশালী, ৪০ শতাংশ ব্যবসায়ীর মতে, মাঝারি এবং ১৫ শতাংশ ব্যবসায়ীর মতে দুর্বল।

চলতি বছরের জানুয়ারিতে পরিচালিত এ গবেষণায় দেখা যায়, জরিপে অংশ নেয়া ২২ শতাংশ ব্যবসায়ী প্রণোদনা প্যাকেজের সুবিধা পেয়েছেন, ৬৯ শতাংশ ব্যবসায়ী প্রণোদনা পাননি এবং ৯ শতাংশ ব্যবসায়ী প্রণোদনা সম্পর্কে জানেন না বলে মত দিয়েছেন। প্রতিষ্ঠান বিবেচনায় ৪৬ শতাংশ বড়, ২৮ শতাংশ মাঝারি এবং ১০ শতাংশ ছোট প্রতিষ্ঠান প্রণোদনা পেয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

দেশের ৮ বিভাগের ৩৬ জেলার ৫০২টি বড়-ছোট ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানের ওপর এ জরিপ পরিচালনা করা হয়। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৫২টি উৎপাদন খাত এবং ২৫০টি সেবা খাতের অন্তর্ভুক্ত প্রতিষ্ঠান। ৫ থেকে ২১ জানুয়ারির মধ্যে প্রতিষ্ঠান মালিকদের সঙ্গে মুঠোফোনে কথা বলে জরিপটি পরিচালনা করা হয়। জরিপে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মুনাফা, বিনিয়োগ, কর্মসংস্থান, আয়-ব্যয় এবং রফতানি নিয়ে প্রশ্ন করা হয়।

ওয়েবিনারে জরিপের ফলাফল উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান। এছাড়া উপস্থিত ছিলেন এ কে খান টেলিকম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম খান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, এসএমই ফাউন্ডেশনের জেনারেল ম্যানেজার ফারজানা খান, লেদারগুডস এন্ড ফুটওয়ার ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি সাইফুল ইসলাম এবং বিজিএমইএর ভাইস প্রেসিডেন্ট আরশাদ জামাল দিপু।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

আন্তর্জাতিক ঘটনার প্রভাব বাজারে পড়বে

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বল...

সেপটিক ট্যাংকে পড়ে নিহত ২

জেলা প্রতিনিধি : লক্ষ্মীপুরের রায়পুরে সেপটিক ট্যাংক পরিষ্কার...

সাভারে এসি বিস্ফোরণ, দগ্ধ ৬

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর সাভারে...

এ যুগের হিটলার নেতানিয়াহু

নিজস্ব প্রতিবেদক : ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়...

কাঁটাতারে ঘেরা হয়েছে এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক: জলদস্যুদের হাত থেকে মুক্তির পর বাংলাদেশি জ...

সয়াবিন তেলের দাম বাড়ল 

নিজস্ব প্রতিবেদক: সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ১০ টাকা বাড়িয়ে...

৪ বিভাগে বজ্রবৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৩

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা