বাণিজ্য

করোনা : চাল-গম বিক্রিতে ভর্তুকি বাড়বে ২৮ শতাংশ 

রাসেল মাহমুদ: করোনা মহামারীর কারণে ইতিমধ্যে বহু মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে। এই অবস্থা চলতে থাকলে দরিদ্র মানুষের সংখ্যা আরও বাড়বে। এতে সরকার বর্তমানে চাল ও গম বিক্রিতে যে পরিমান ভর্তুকি দিচ্ছে আগামী অর্থবছরে তা প্রায় ২৮ শতাংশ বাড়বে বলে ধারনা করা হচ্ছে।

অর্থ মন্ত্রণালয়ের একজন উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, করোনভাইরাসের কারণে আগামী অর্থবছরে চাল ও গম বিক্রিতে ভর্তুকি বাড়তে পারে।

অর্থ বিভাগ বলছে, আগামী অর্থবছরে চাল ও গম বিক্রিতে ভর্তুকি ৪ হাজার ৩৯৭ কোটি টাকা পৌঁছে যাবে, যা ৩ হাজার ৪৪১ কোটি টাকার সংশোধিত বরাদ্দের চেয়ে ২৭ দশমিক ৭৮ শতাংশ বেশি। যা চলতি অর্থবছরে ৩ হাজার ৮১৭ কোটি টাকার মূল বরাদ্দের চেয়ে ১৩ দশমিক ১ শতাংশ বেশি।

আগামী অর্থবছরের এ খাতে ভর্তুকির জন্য খাদ্য মন্ত্রণালয় ৫ হাজার কোটি টাকা চেয়েছে। মন্ত্রণালয়ের দাবি করা অর্থের তুলনায় এর পরিমান ১৩ দশমিক ৬৬ শতাংশ কম।

করোনাভাইরাসের কারণে খাদ্যদ্রব্য দ্রুত হ্রাস পাচ্ছে। এই অবস্থায় খাদ্য মন্ত্রণালয় আগামী অর্থবছরে ৩৩ দশমিক ১০ লক্ষ টন খাদ্যশস্য সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ২০ দশমিক ৭০ লাখ টন।

এদিকে, করোনার কারণে ক্ষতিগ্রস্থ দরিদ্র জনগোষ্ঠীর খাবারের চাহিদা পূরণের জন্য সরকার ইতিমধ্যে বেশ কয়েকটি ত্রাণ কার্যক্রম হাতে নিয়েছে।

এক সমীক্ষায় দেখা গেছে, মহামারীর সময় প্রায় ১.৪৪ কোটি মানুষ চাকরি হারিয়েছেন।

সমীক্ষার কথা উল্লেখ করে অর্থনীতিবিদ ড. আবুল বরকত বলেন, গত ১৪ এপ্রিল থেকে সরকার দ্বিতীয়বারের মতো এক সপ্তাহের যে লকডাউন ঘোষণা করেছে তাতে অনেক মানুষ চাকরি হারিয়েছে। চাকরি হারানো এসব মানুষকে খাদ্য ভর্তুকি কর্মসূচিতে নিয়ে আসা উচিত।

বিষয়টি নিয়ে তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, মহামারী চলাকালীন ক্ষতিগ্রস্থ মানুষকে বাঁচানোর বিষয়টি অগ্রাধিকার দিতে হবে। তিনি বলেন, জনগণকে বিনা মূল্যে খাবার সরবরাহ করতে হবে।

উন্মুক্ত বাজার বিক্রয় কর্মসূচির আওতায় সরকার মহামারী চলাকালীন সারাদেশে ভর্তুকি হারে চাল ও গম বিক্রি শুরু করে। গত সোমবার রান্নার মোটা চাল ৩০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। যা বাইরে কেজিপ্রতি ৬৫ টাকায় বিক্রি হচ্ছে।

গত বছরের এপ্রিলে দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে খাদ্য মন্ত্রণালয় স্বল্প আয়ের মানুষকে ত্রাণ দেয়ার কর্মসূচি হাতে নেয়। কর্মসূচির আওতায় প্রতি কেজি চাল ১০ টাকায় দেয়া হয়। ওই কর্মসূচিতে সরকার ৩ হাজার ৬০০ কোটি টাকা ভর্তুকি দেয়।

সাননিউজ/আরএম/টিএস/

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা