টেকলাইফ

করোনার প্রভাবে স্মার্টফোনের বাজারে ধস

নিজস্ব প্রতিবেদক:

করোনাভাইরাসের কারণে এ বছরের শুরুতে স্মার্টফোনের বিক্রি কমেছে বলে জানিয়েছে প্রযুক্তি বিশ্লেষক প্রতিষ্ঠানগুলো। বিশেষ করে অন্যান্য বছরের প্রথম তিন মাসের তুলনায় এ বছরের অবস্থা খুবই খারাপ।

কাউন্টার পয়েন্ট রিসার্চ ও ক্যানালিস নামে দুটি প্রতিষ্ঠান তাদের গবেষণায় দেখিয়েছে, বিশ্বব্যাপী স্মার্টফোন বাজার হারিয়েছে অন্তত ১৩ শতাংশ।

বলা হয়, ২০১৪ সালের পর এই প্রথম ৩০ কোটির নিচে ফোন শিপমেন্ট হলো। তবে এরপরও স্যামসাং, হুয়াওয়ে ও অ্যাপল শীর্ষ বিক্রেতা হিসেবে জায়গা করে নিয়েছে। তুলনামূলক সবচেয়ে কম ক্ষতি হয়েছে অ্যাপলের। এরপর চতুর্থ স্থানে রয়েছে শাওমি।

ক্যানালিসের জ্যেষ্ঠ বিশ্লেষক মি. স্ট্যানটন বলেন, নতুন ডিভাইসের চাহিদা একেবারেই কমে গেছে। এ বছরের ফেব্রুয়ারিতে চীনে যখন করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়, তখন প্রতিষ্ঠানগুলো মনোযোগ দিয়েছিল কীভাবে ফোনের উৎপাদন বাড়িয়ে বৈশ্বিক চাহিদা মেটানো যায়। কিন্তু মার্চে এসে পরিস্থিতি পাল্টে গেলো। স্মার্টফোনের উৎপাদন আবারও শুরু হলেও বৈশ্বিক লকডাউনের কারণে বিশ্বব্যাপী বিক্রি কমে গেছে।

কাউন্টার পয়েন্টের সহযোগী পরিচালক তরুণ পাঠক বলেন, ক্রেতাদের দৃষ্টিকোণ থেকে চিন্তা করলে দেখা যায়, মূলত ফোন নষ্ট বা ভেঙে না গেলে ক্রেতারা সাধারণত নতুন ফোন কেনেন না। বর্তমানে ক্রেতারা এমন অনেক কিছুই কেনা থেকে বিরত থাকছেন। ফলে নতুন স্মার্টফোন ক্রয়ের এই সাইকেলটি দীর্ঘায়িত হয়েছে। তবে মহামারির প্রকৃত ফল আসার এখনও বাকি।

স্ট্যানটন বলেন, বেশিরভাগ স্মার্টফোন প্রতিষ্ঠানই ধারণা করছে, করোনার প্রভাব পরবর্তী তিন মাসে সবচেয়ে বেশি হবে। এখন আসলে প্রতিষ্ঠানগুলোকে তাদের সাহসের পরিচয় দিতে হচ্ছে। বিশেষ করে অফলাইন প্রতিষ্ঠানগুলো সরকারি সহায়তা না পেলে একেবারেই পড়ে যাবে।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা