জাতীয়

করোনাকে মহামারি ঘোষণার নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক: করোনাকে মহামারি ঘোষণা করে গেজেট প্রকাশ করতে বলেছেন হাইকোর্ট। সম্ভব হলে আজ বুধবারের (১৮ মার্চ) মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে বলেছেন আদালত।
এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বুধবার (১৮ মার্চ) বিচারপতি মো.আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশনা দেন। পাশাপাশি করোনা প্রতিরোধে সরকারের পদক্ষেপসমূহ আগামীকাল বৃহস্পতিবার (১৯ মার্চ) সকালের মধ্যে জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এর আগে আজ বুধবার (১৮ মার্চ) বিদেশ থেকে আগত ব্যক্তিদের বাধ্যতামূলকভাবে সরকারের নির্ধারিত কোয়ারেন্টাইনের রাখার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। এছাড়াও রিটে সুপ্রিম কোর্টসহ দেশের সব আদালত বন্ধের নির্দেশনা চাওয়া হয়। ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব এ রিট দায়ের করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও হুমায়ন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এসএম ফজলুল হক।

রিটে আইন মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয় সচিব, বিমান ও পর্যটন মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এর আগে গত ১৭ মার্চ বিদেশ থেকে বাংলাদেশে আগতদের সংশ্লিষ্ট বন্দর থেকেই বাধ্যতামূলকভাবে সরকারের নিয়ন্ত্রণাধীন কোয়ারেন্টাইনে রাখতে একটি আইনি নোটিশ পাঠানো হয়েছিল। মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব এ নোটিশ পাঠান।

নোটিশ গ্রহীতাদের ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে বলা হয়েছিল। কিন্তু, সে নোটিশের কোনও জবাব না পাওয়ায় ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব হাইকোর্টে রিট দায়ের করলেন।

ব্যারিস্টার পল্লব বলেন, অনেক যাত্রীকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। এরইমধ্যে তাদের কারণে পরিবারের সদস্যরাও আক্রান্ত হয়েছে। আর বিষয়টি প্রতিনিয়ত বেড়েই চলেছে। তাই এখনই জরুরিভাবে প্র্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করলে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা