শিক্ষা

আরও দুই বিশ্ববিদ্যালয়কে ২০ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক:

নিয়মনীতির কোন রকম তোয়াক্কা না করেই পরিচালিত হচ্ছে দেশের অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়। সম্প্রতি বিশ্ববিদ্যায় মঞ্জুরি কমিশনের প্রতিবেদনেও উঠে এসেছে নিয়ম না মেনে যেমন ইচ্ছে বিশ্ববিদ্যালয় পরিচালনা করার নানা ঘটনা।

কোন বিশ্ববিদ্যালয় তার আইন বিভাগে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না, এমন বিধান জারি করে কমিশন। কিন্তু সেই বিধানেও বৃদ্ধাঙ্গুলি প্রদর্শ ন করে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম (আইআইইউসি) এবং সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটি আইন বিভাগে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করে। শাস্তি স্বরূপ প্রত্যেককে ১০ লাখ টাকা করে মোট ২০ লাখ টাকা জরিমানা করেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

আজ রবিবার (২৩ ফেব্রুয়ারি) বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এই আদেশ দেন।

একইসঙ্গে জরিমানার এই টাকা বাংলাদেশ বার কাউন্সিলকে দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বেঁধে দেয়া নিয়ম ছিল- আইন বিভাগে (এলএলবি) সেমিস্টার প্রতি ৫০ জনের বেশি শিক্ষার্থী নেয়া যাবে না। কিন্তু বিশ্ববিদ্যালয় দুটি সে নিয়ম না মেনে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায়। ফলে তাদের এ জরিমানা গুণতে হচ্ছে।

এদিন ইউনিভার্সিটির পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী জয়নুল আবেদীন ও আইনজীবী এবিএম আলতাফ হোসেন। অন্যদিকে বার কাউন্সিলের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান।

বৃহস্পতিবার দুই ইউনিভার্সিটির উপাচার্যকে তলব করেন আদালত। তারা হাজির হওয়ার পর রোববার এই আদেশ দিলেন আপিল বিভাগ। আদেশে বলা হয়, বার কাউন্সিলকে ১০ লাখ টাকা করে দেয়া সাপেক্ষে তাদের শিক্ষার্থীরা বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাবেন।

এর আগে এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানো যাবে না বলে ইউজিসি বিধান জারি করে। বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ইউনিভার্সিটির শিক্ষার্থীরা আবেদন করেন। কিন্তু তাদের ৫০ জনের বেশি নিতে রাজি হয়নি বার কাউন্সিল। এরপর শিক্ষার্থীরা হাইকোর্টে একটি রিট করেন।

এরপর হাইকোর্ট শিক্ষার্থীদের আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। এর বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে।

এর আগে একই অপরাধে রাজধানীর সিটি ইউনিভার্সিটিকেও ১০ লাখ টাকা জরিমানা করেন আপিল বিভাগ।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা