লাইফস্টাইল

অক্সিজেনের সমস্যা হলে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক: অক্সিজেনের গুরুত্ব আলাদা করে বুঝতে পারি না কারন প্রতিদিন আমরা বুক ভরে নিঃশ্বাস নিতে পারি এই কারণে।

কিন্তু করোনাভাইরাস মহামারির এই সময়ে আমরা নতুন করে বুঝতে শিখছি অনেককিছুই। অক্সিজেনের অভাবে ছটফট করছে মানুষ। অনেকে ঢলে পড়ছেন মৃত্যুর কোলে। পার্শ্ববর্তী দেশ ভারতে এই চিত্র ভয়াবহ আকার ধারণ করেছে।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত হতে দেখা যাচ্ছে প্রায় সব বয়সীকেই। অক্সিজেনের সমস্যা নিয়ে হাসপাতালে ছুটছেন অনেকে।

এই ভাইরাসের মারাত্মক লক্ষণগুলোর একটি হলো শ্বাসকষ্ট দেখা দেওয়া। আক্রান্ত হওয়ার এই পর্যায়ে রোগীর শরীরে অক্সিজেনের মাত্রা কমতে থাকে। ফলে দেখা দেয় দুর্বলতা, ক্লান্তি ও ঝিমুনিভাব।

অক্সিজেন সংকট থেকে মুুক্তি দিতে অনেক সময় নানা ধরনের চিকিৎসাও কাজ করে না। আবার অক্সিজেন সংকট দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে হাসপাতালে নেওয়া সম্ভব হয় না অনেক সময়। এসময় বাড়িতেই চিকিৎসার ব্যবস্থা করতে বলেন চিকিৎসকেরা।

এরকম ক্ষেত্রে বাড়িতে এমন কিছু উপায় ভেবে রাখা দরকার যার মাধ্যমে এই সংকট সহজে পাড়ি দেওয়া যায়। অক্সিজেনের সমস্যা দেখা দিলেও যেন প্রাথমিকভাবে নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। জেনে নিন কিছু করণীয়-

নিঃশ্বাসের ব্যায়াম

যদি নিঃশ্বাস নিতে কোনো ধরনের সমস্যা হয় তবে করতে হবে নিঃশ্বাসের ব্যায়াম। প্রথমে ধীরে ধীরে গভীরভাবে শ্বাস নিতে হবে। এরপর কিছুক্ষণ দম ধরে রেখে যেটুকু সময় নিয়ে শ্বাস নিয়েছিলেন তার দ্বিগুণ সময় নিয়ে শ্বাস ছাড়তে হবে। এভাবে কয়েকবার করুন। এতে ফুসফুসে পর্যাপ্ত বাতাস প্রবেশ করতে পারবে। ফলস্বরূপ রক্তে অক্সিজেনের সরবরাহ বাড়বে অনেকটাই।

ভেন্টিলেশন

নজর দিন ঘরের ভেন্টিলেশন ব্যবস্থার দিকে। খেয়াল করুন, যে ঘরে থাকছেন সেখানে পর্যাপ্ত বাতাস চলাচলের ব্যবস্থা আছে কি না। যদি না থাকে, তবে তার ব্যবস্থা করুন। যে ঘরে বাতাস চলাচল তুলনামূলক বেশি, প্রয়োজনে সেই ঘরে থাকুন।

হাঁটাচলা

নিঃশ্বাস নিতে সমস্যা হোক বা না হোক, প্রতিদিন খোলা স্থানে বা সবুজ বাগানে কিছুক্ষণ হাঁটাচলা করতে হবে। শহুরে জীবনযাপনে সেই সুযোগ কম। তাই বাইরে হাঁটাচলার সুযোগ না থাকলে বাড়ির ছাদে বা বেলকোনিতে হাঁটাচলা করতে পারেন। সকাল সকাল ঘুম থেকে ওঠার অভ্যাস করুন। সকালে হাঁটার অভ্যাস থাকলে আপনি সতেজ অক্সিজেন গ্রহণ করতে পারবেন। সুস্থ থাকতে চাইলে প্রতিদিন সকালে অন্তত ত্রিশ মিনিট খোলা জায়গায় হাঁটার অভ্যাস করতে হবে।

সাঁতার ও শরীরচর্চা

সম্ভব হলে প্রতিদিন সাঁতার কাটা বা হালকা শরীরচর্চার অভ্যাস ধরে রাখুন। এতে শরীরে অক্সিজেনের সরবরাহ বজায় থাকবে। তবে অনেকের হাড় বা পেশীতে সমস্যা থাকে, তারা চিকিৎসকের পরামর্শ মেনে তবেই সাঁতার বা শরীরচর্চা করবেন।

মনোযোগ দিন খাবারে

শরীরে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহের জন্য মনোযোগ দিতে হবে খাবারের প্রতি। প্রতিদিন একবাটি টকদই খেতে পারেন। এছাড়া দিনে এককাপ গ্রিন টি-ও স্বাস্থ্যের পক্ষে উপকারী। খাবারের তালিকায় রাখতে পারেন নানা ধরনের বাদাম। এছাড়া খেতে পারেন পালংশাক। মনোযোগ দিন পর্যাপ্ত পানি পানের দিকেও।

সান‌নিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা